Primary Scholarship Result 2023 Primary Class 5 Britti Result Published Dpe.gov.bd

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত এখানে ক্লিক করে দেখুন

২০২৩ সালে এসে আপনারা যারা প্রাথমিক বৃত্তির রেজাল্ট পেতে যাচ্ছেন তাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে এই বৃত্তির ফলাফল প্রদান করা হলো। সারা দেশের সকল উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয় এবং উত্তরপত্র মূল্যায়নের কাজ শেষ করে কোন কোন শিক্ষার্থী বৃত্তি পাওয়ার জন্য মনোনীত হয়েছে তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ফলাফল প্রকাশ করেছে।

দেখুন প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট

তাই বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী একজন শিক্ষার্থী হিসেবে অথবা অভিভাবক হিসেবে আপনারা এই ফলাফল দেখতে পারেন অথবা কোন শিক্ষক যদি এই ফলাফল পিডিএফ ফাইল ডাউনলোড করে নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের কোন কোন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে তা জেনে নিতে চান তাহলে অবশ্যই এখান থেকে ফলাফল দেখে নিবেন। কিছুদিন আগে গ্রহণ করা এই পরীক্ষার ফলাফল অবশেষে কর্তৃপক্ষ প্রকাশ করার মধ্য দিয়ে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নাম প্রকাশ করেছেন।

Primary Scholarship Result 2023

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির রেজাল্ট ২০২৩

Primary Scholarship Result 2023 তালিকা দেখুন

প্রাইমারি শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনেক আগে থেকে চলমান আছে এবং পরবর্তীতে আমরা যখন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণীতে উত্তীর্ণ করানোর প্রক্রিয়ায় চলে আসে তখন প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের ভিত্তি প্রদান করা হতো। কিন্তু করোনা কালীন সময় থেকে শিক্ষার্থীদের ক্লাস ব্যবস্থার ক্ষেত্রে অনেকটাই ব্যাঘাত ঘটনার কারণে এই পরীক্ষা গ্রহণ করা হয়নি এবং কোন ধরনের পরীক্ষা গ্রহণ করা ছাড়াই পরবর্তী শ্রেণীতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করানো হয়েছে। তাই বৃত্তি পরীক্ষা বিষয়ক তথ্য গুলো আপনারা হয়তো জানতে পেরেছিলেন যে পরীক্ষা গ্রহণ করা হবে না এবং শিক্ষার্থীরা সেই অনুযায়ী কোন ধরনের প্রস্তুতি গ্রহণ করা ছাড়াই ষষ্ঠ শ্রেণীতে উত্তীর্ণ হতে পারবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত

তাছাড়া যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার জন্য এডমিশন সিস্টেম চালু রয়েছে সে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমান সময়ে লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি সুযোগ প্রদান করা হচ্ছে।কোমলমতি শিক্ষার্থীদের এই ধরনের পরীক্ষা গ্রহণের মধ্য দিয়ে যাতে কোন ধরনের চাপের সৃষ্টি না হয় অথবা শিক্ষার্থীদের রোল নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা না হয় তার জন্য ২০২৩ সাল থেকে নতুন শিক্ষা কার্যক্রম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে পাঠ্য বইয়ের ভেতর থেকে শিক্ষার্থীদের প্রশ্ন করে নাম্বার প্রদান করার ভিত্তিতে যদি বৃত্তি প্রদান করা হয় তাহলে শিক্ষার্থীরা পাঠ্যবই ভালোমতো পড়বে এবং পাঠ্য বইয়ের প্রত্যেকটা বেসিক ধারণা অর্জন করতে পারবে।

Primary Scholarship Result 2023

http://www.dpe.gov.bd/ Scholarship Result 2023

Primary Scholarship Result 2023 Published

আর সেই তথ্যের উপর ভিত্তি করে পরীক্ষা গ্রহণ করা হবে না বলে জানিয়ে থাকলেও পরবর্তীতে জানানো হয় যে পরীক্ষা গ্রহণ করা হবে এবং ডিসেম্বর মাসের প্রথম দিকে আমরা এই তথ্য জানতে পারি। পরবর্তীতে কোন কোন বিষয়ের উপরে পরীক্ষা গ্রহণ করা হবে অথবা কত নম্বরের উপরে পরীক্ষা গ্রহণ করা হবে তা শিক্ষার্থীরা জানতে চাইলে আমরা সেই তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সংগ্রহ করেছি এবং তা জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি। তাছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য বিভিন্ন ধরনের সংক্ষিপ্ত সাজেশন প্রদান করা হয়েছিল এবং সেই ভিত্তিতে শিক্ষার্থীরা এক ঘন্টার এই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করে ফলাফলের জন্য অপেক্ষা করতে থাকে।

Check Link

Class 5 Scholarship Result 2023

৫ম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট দেখার লিংক

যেহেতু প্রত্যেকটি শিক্ষার্থীর ভেতর থেকে শতকরা 10 ভাগ শিক্ষার্থী ক্লাস থেকে অংশগ্রহণ করার সুযোগ পাবে সেহেতু কর্তৃপক্ষ সেই অনুযায়ী বৃত্তি পাবে অথবা ভালো প্রস্তুতি রয়েছে এমন শিক্ষার্থীদের নির্বাচিত করে এবং তাদেরকে পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ প্রদান করা হয়। ডিসেম্বর মাসের ৩০ তারিখে এই পরীক্ষা সম্পন্ন করার পর শিক্ষার্থীরা ফলাফলের জন্য যখন অপেক্ষা করতে থাকে তখন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিভিন্ন শিক্ষকদের হাতে এই উত্তরপত্র প্রদান করে যাতে করে প্রত্যেকটা শিক্ষার্থী সঠিক নম্বরের ভিত্তিতে মূল্যায়িত হতে পারে। অবশেষে এই পরীক্ষার ফলাফল পাওয়ার জন্য যারা অপেক্ষা করছিলেন তাদের উদ্দেশ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর রোল নম্বর এর ভিত্তিতে বৃত্তি প্রাপ্ত মনোনীত শিক্ষার্থীদের নাম প্রদান করেছেন। তাই আমাদের ওয়েবসাইট থেকে প্রদান করা বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নামের তালিকা সংগ্রহ করে নিন।

এইমাত্র প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত