প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির রেজাল্ট ২০২৩ এইমাত্র প্রকাশ করলো শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষার্থীদের অপেক্ষার প্রহর শেষ করে ২০২৩ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল কর্তৃপক্ষ প্রকাশ করেছেন এবং এই পরীক্ষার ফলাফল পিডিএফ ফাইল আকারে আমাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করার উদ্দেশ্যে তাদের পাঠ্য বই থেকে গ্রহণ করা এই পরীক্ষার ফলাফল থেকে নির্দিষ্ট সময় পরপর বৃত্তির টাকা প্রদান করা হবে ‌।

এইমাত্র প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত

তাই আপনারা যারা বৃত্তি পাওয়ার জন্য পরীক্ষায় অংশগ্রহণ করেছে অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে আপনারা যারা পরীক্ষায় অংশগ্রহণ করে বৃত্তি পাওয়ার জন্য চিন্তা ভাবনা করছেন তারা অবশ্যই ফলাফল দেখতে দেরি করবেন না। আমাদের ওয়েবসাইটে প্রদান করা এই বৃত্তি পরীক্ষার ফলাফল আপনারা খুব সহজেই সংগ্রহ করতে পারবেন এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ফলাফল প্রকাশ করার জন্য আপনাদের উদ্দেশ্যে এখানে ডাউনলোড করার ব্যবস্থা করা হয়েছে।

Class 5 Scholarship Result 2023

৫ম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট দেখার লিংক

সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ করা না হলেও বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয়। যখন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ব্যবস্থা ছিল না তখন বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হতো এবং একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মেধাবী এবং পড়ালেখার প্রতি এক্টিভ ভূমিকা পালন করে এমন সকল শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ প্রদান করা হতো। তবে ২০২৩ সালে যে প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার পরিবর্তে বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয় তাতে করে প্রত্যেকটি শিক্ষার্থীকে সুযোগ প্রদান না করে নির্দিষ্ট শ্রেণীর শতকরা ১০ ভাগ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে বলে জানিয়ে দিয়েছিল কর্তৃপক্ষ। তাই সেই তথ্যের উপর ভিত্তি করে প্রত্যেকটি শ্রেণীর শতকরা ১০ ভাগ শিক্ষার্থী এই বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

Class 5 Primary Scholarship Result 2023 প্রকাশিত

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ এখানে দেখুন

তাই একজন শিক্ষার্থী হিসেবে আপনারা যখন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তখন আপনাদের দীর্ঘদিনের পরিশ্রম করতে হয়েছে এবং ডিসেম্বর মাসের প্রথম দিকে হঠাৎ করে পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত আসলে শিক্ষার্থীরা পড়াশোনার প্রতি সিরিয়াস ভূমিকা পালন করতে থাকে। ডিসেম্বর মাসের ৩০ তারিখে যখন এই পরীক্ষা শুরু হলো তখন আমরা আপনাদেরকে আগে থেকেই পরীক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য ও দিক নির্দেশনা প্রদান করে আসছিলাম। যেহেতু আপনারা আমাদের ওয়েবসাইট থেকে পরীক্ষার মানবন্টন এবং কোন কোন বিষয়ের উপরে কত নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানতে এসেছিলেন সেহেতু আপনাদের কে সেগুলো জানিয়ে দেওয়া হয়েছিল এবং পরবর্তীতে পরীক্ষার ফলাফল সম্পর্কেও আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে।

Primary Scholarship Result 2023

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির রেজাল্ট ২০২৩

সাধারণত এই ধরনের পাবলিক পরীক্ষার প্রত্যেকটি খাতা খুব সুন্দর ভাবে দেখতে হয় এবং প্রত্যেকটি নাম্বার সুষ্ঠুভাবে প্রদান করার ভিত্তিতে একজন পরীক্ষার্থীকে বৃত্তি পাওয়ার জন্য মনোনীত করতে হয়। তাই উত্তরপত্র মূল্যায়ন করে কিছুটা সময় দেরি করা হয়েছে এবং কর্তৃপক্ষ অবশেষে উপজেলা ভিত্তিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নামের তালিকায় এবং রোল নাম্বার অনুযায়ী তার ফলাফল প্রকাশ করেছে। তাই ফলাফল নিয়ে যারা অধীর আগ্রহে বসেছিলেন এবং কবে ফলাফল প্রকাশ করা হবে এ বিষয়ে জানতে চাইছিলেন তাদের উদ্দেশ্যে আজকে কর্তৃপক্ষের প্রদান করা এই ফলাফল পিডিএফ ফাইল আকারে আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করা হলো। এই ফলাফল ডাউনলোড করে নিবেন এবং সেখান থেকে নিজের রোল নাম্বার খুঁজে বের করার চেষ্টা করবেন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ না করা হলেও এখন থেকে বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং প্রত্যেকটি শিক্ষার্থী যেন পঞ্চম শ্রেণীতে ওঠে ভালোমতো নিজেদের পাঠ্য বই আয়ত্ত করে এবং প্রত্যেকটি বিশেষ সম্পর্কে সুষ্ঠুভাবে জ্ঞান অর্জন করতে পারে সে বিষয়টা একজন অভিভাবকের দায়িত্ব হিসেবে থাকবে। তাই বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে অথবা প্রাথমিক ব্যক্তি পেতে চাইলে অবশ্যই আপনাকে পরিশ্রমী হতে হবে এবং এ বছরে যারা বৃত্তি পেল তারা যেমন নির্দিষ্ট সময় পরপর টাকা পাবে তেমনিভাবে পরবর্তী বছরেও বৃত্তি পরীক্ষার ব্যবস্থা করা হবে। তাই যারা এ বছর বৃত্তি পেয়েছেন তাদেরকে স্বাগতম জানিয়ে এই পোস্ট এখানে শেষ করা হলো।

দেখুন প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট