News

এমপিওভুক্ত স্কুল কলেজ তালিকা ২০২২ ডাউনলোড করবেন যেভাবে

২৬২৬ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এদের মধ্যে কারিগরির ৬৬৫ টি।

MPO school list 2022
যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান মান্থলি পে অর্ডার অথবা এমপিও করার জন্য আবেদন করেছেন তাদের এই আবেদনের ফলাফল অতিশীঘ্রই প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তা জানিয়েছেন যে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর লিস্ট প্রকাশ করা হবে এবং পরবর্তী থেকে তারা এমপিও সুবিধাভুক্ত হবে। আপনি অথবা আপনার শিক্ষা প্রতিষ্ঠান যদি এমপিও ভুক্ত করার জন্য অনলাইনে আবেদন করে থাকেন এবং যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে এই ফলাফল পাওয়ার জন্য অপেক্ষা করতে থাকেন তাহলে বলবো যে এই ফলাফল পিডিএফ ফাইল আকারে দেওয়ার কারণে এটি আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন।

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা ২০২২ (স্কুল, কলেজ, মাদরাসা)

এটি ডাউনলোড করে নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম খুঁজে পেলে আপনারা বুঝতে পারবেন যে আপনাদের শিক্ষা প্রতিষ্ঠান মান্থলি পে অর্ডার এর আওতাভুক্ত হয়েছে। মান্থলি পে অর্ডার এর আওতাভুক্ত হলে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছেন যারা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা গ্রহণ করেন এবং পরবর্তীতে শুরু করে একজন শিক্ষক অথবা সেই শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীরা পেয়ে থাকেন।

তবে হাই স্কুল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বর্তমান সময়ে এই এমপিও ভুক্ত করার জন্য যাবতীয় কার্যক্রম গ্রহণ করছে এবং সেই ক্ষেত্রে তারা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভালো ফলাফল অর্জন করানোর দিকে গুরুত্বপূর্ণ নজরদারি করার মাধ্যমে এই ফলাফল যাতে ভালো হয় এবং শিক্ষা প্রতিষ্ঠান ফলাফলের ভিত্তিতে যাতে এমপিওভুক্ত হয় তার জন্য যাবতীয় দিকে দিকনির্দেশনা প্রদান করছেন।

গত বছর এমপিভুক্ত করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে আবেদন করে এবং যাবতীয় নিয়ম কানুন মেনে এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে ফলাফলের জন্য বসে থাকে তাদেরকে নিয়ে ফলাফল অতি শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানিয়ে দেওয়া হয়। অবশেষে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষা ডটকম এর পত্রিকায় জানিয়ে দিয়েছে যে এই এমপিও ভুক্ত করার জন্য সারাদেশ থেকে প্রায় ২৬১৬ টি প্রতিষ্ঠান এর তালিকায় রাখা হয়েছে। এর মধ্যে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা 665 টি।

এমপিওভুক্ত করার পর প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পাবে এবং প্রথম মাস থেকেই তাদের এই কার্যক্রম অথবা সুযোগ সুবিধা পাওয়ার জন্য পদক্ষেপ গ্রহণ করা হবে। একটি শিক্ষা প্রতিষ্ঠান যদি এমপিও ভুক্ত করা হয় তাহলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ যেমন বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তেমনি ভাবে শিক্ষা প্রতিষ্ঠানে যারা পড়ালেখা করছে তারা বিভিন্ন দিক থেকে পড়ালেখার সুযোগ সুবিধা পেয়ে থাকার ফলে পড়ালেখায় ভালো ফলাফল অর্জন করতে পারে।

MPO school College List 2022

তাছাড়া একজন শিক্ষককে যখন বিভিন্ন দিক থেকে আর্থিক সহায়তা বা আর্থিক নিরাপত্তা প্রদান করা হবে তখন তিনি শিক্ষার্থীদের পেছনে তাদের মূল্যবান সময় ব্যয় করার মাধ্যমে একটি আদর্শ জাতি অথবা আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করবেন অথবা ক্লাসে সেভাবে পড়ালেখা করাবেন। তাই সেই দৃষ্টিকোণ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত এর যে সকল সুবিধা রয়েছে সেগুলো পাওয়া উচিত। কিন্তু অনেক সময় বিভিন্ন সমস্যার কারণে অথবা দেশের বর্তমান বাজেটের কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা সম্ভব হয় না।

New MPO School College List Download Link

MPO School & College List 2022

তবে প্রধানমন্ত্রী ধীরে ধীরে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে তাদের বিভিন্ন কার্যক্রমের এবং ফলাফল এর ভিত্তিতে এমপিওভুক্ত করার চেষ্টা করছে।তাই আপনারা আস্তে আস্তে এই এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা থেকে নিজের নামের তালিকা খুঁজে পেলে বুঝে নিবেন আপনাদের শিক্ষাপ্রতিষ্ঠান ২০২২ সালে এমপিও ভুক্ত করা হয়েছে এবং বিভিন্ন সুযোগ-সুবিধা সম্বলিত নোটিশ আপনারা অতি শীঘ্রই পেয়ে যাবেন।

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎
Back to top button