Admission

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯ বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা সবাই তাদের নিজ নিজ প্রস্তুতি নিয়ে ব্যস্ত । বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির একটি গুরুত্বপূর্ন অংশ হল প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার খুটিনাটি বিষয় জানা ।ঢাকা বিশ্ববিদ্যালয় ক,খ,গ ঘ ইউনিট বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা খুব শীঘ্রই শুরু হবে । সবাই প্রস্তুতি শুরু করে দিয়েছ । কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির ক্ষেত্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি সম্পর্কে সঠিক তথ্য জানা জরুরী । কারন বিভিন্ন ইউনিট সম্পর্কে ভাল ভাবে না জানলে ভালভাবে প্রস্ততি গ্রহন করা যায় না । আমরা চেষ্টা করব ঢাকা বিশ্বাবদ্যালয়ের সকল ইউনিট সম্পর্কে তােমাদের সুস্পষ্ট ধারনা দিতে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯

ঢাকার বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ ইউনিভার্সিটি র্যাঙ্কিং ২017-এ বিশ্ববিদ্যালয়টি প্রথম স্থান লাভ করে। 19২1 সালে ব্রিটিশ রাজত্বকালে এটি প্রতিষ্ঠিত হয়, এটি বাংলাদেশের আধুনিক ইতিহাসে উল্লেখযোগ্য অবদান রাখে। Source: Wikipedia
বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে অবগত করার জন্য আমরা গত বছরের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার এর আলােকে আলােচনা করব ।
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯ ভর্তি পরীক্ষার মানবন্টন

☞ক” ইউনিট ভর্তি পরীক্ষার মানবণ্টন

 পদার্থ -৩০
রসায়ন-৩০
 জীববিজ্ঞান -৩০
গণিত-৩০
 [বাংলা/ইংরেজী – ৩০ ( ঐচ্ছিক ) ( ৪র্থ বিষয় ( জীববিজ্ঞান / গণিত ) এর পরিবর্তে “ বাংলা / ইংরেজী ” অংশ উত্তর করা যাবে । মােট ৪ টি অংশের উত্তর করতে হবে । ]

☞খ ইউনিট ভর্তি পরীক্ষার মানবণ্টন

 বাংলা
ইংরেজী
সাধারন জ্ঞান
[ সাধারন জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক ঘটনা , মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে পঠিত সমাজবিদ্যা , রাজনীতি , অর্থনীতি , ইতিহাস , ভূগােল ও ধর্ম বিষয়াবলী থেকে প্রশ্ন থাকবে । ]

☞গ ইউনিট ভর্তি পরীক্ষার মানবণ্টন

বাংলা– ( ২০X১ . ২০ ) = ২৪
 ইংরেজী –( ২০X১ . ২০ ) = ২৪
 হিসাব বিজ্ঞান –( ২০X১ . ২০ ) = ২৪
ব্যবসায় নীতি ও প্রয়ােগ –( ২০X১ . ২০ ) = ২৪
মার্কেটিং / ফিন্যান্স –( ২০X১ . ২০ ) = ২৪

☞ঘ ইউনিট ভর্তি পরীক্ষার মানবণ্টন

বাংলা -৩০
ইংরেজী-৩০
 সাধারন জ্ঞান ( বাংলাদেশ ) -৩০
সাধারন জ্ঞান ( আন্তর্জাতিক )-৩০
✪ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদনের যােগ্যতা
যাদের কোন সাবজেক্টে বি গ্রেডের কম আছে , অর্থাৎ সি ও ডি গ্রেড আছে এবং এস এস সি ও এইস এস সি রেজাল্ট সাইন্স ও কমার্সের শিক্ষার্থীদের যদি ৩ . ৫ এর উপরে আলাদা ভাবে থাকে তাহলে তারা নিজেদের স্ব স্ব ইউনিটে পরীক্ষা দিতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯ ক – ইউনিট ( বিজ্ঞান বিভাগ )

 বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও ICCSE / O Level এবং IAL / GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ( ৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত জিপিএ দ্বয়ের যােগফল ন্যুনতম ৮ . ০ ( মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ . ৫ থাকতে হবে ) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯ খ – ইউনিট ( মানবিক বিভাগ )

 মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখার আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ( ৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত জিপিএ – দ্বয়ের যােগফল ন্যূনতম ৭ . ০ ( মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ . ০ থাকতে হবে ভর্তির জন্য আবেদন করতে পারবে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯ গ – ইউনিট ( ব্যবসায় শিক্ষা বিভাগ )

 ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক , ডিপ্লোমা – ইন – বিজনেস স্টাডিজ , ডিপ্লোমা – ইন – কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ( ৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত জিপিএ – দ্বয়ের যােগফল ন্যূনতম ৭ . ৫ ( মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ . ৫ থাকতে হবে ) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা – ইন – বিজনেস স্টাডিজ , ডিপ্লোমা – ইন – কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি – গ্রেড গ্রেড – পয়েন্ট৩ , ০ ) হতে হবে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০১৯ ঘ – ইউনিট ( সমন্বিত কিভাগ )

মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ( ৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত যােগফল ন্যূনতম ৭ . ০ ( মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ . ০ থাকতে হবে ) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । বিজ্ঞান , কৃষিবিজ্ঞান , গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ( ৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত জিপিএ – দ্বয়ের যােগফল ন্যূনতম ৮ . ০ ( মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ . ৫ থাকতে হবে ) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক , ডিপ্লোমা ডিপ্লোমা – ইন – কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ( ৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত জিপিএ – দ্বয়ের যােগফল ন্যূনতম ৭ . ৫ ( মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ . ৫ থাকতে হবে ) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে ।
Suggestion Question is an educational website. It publishes educational materials for students. This site publishes HSC Suggestion and SSC Suggestion. Here you get HSC Routine 2019, SSC Result 2019 and SSC Result 2019 Marksheet. It also offers you HSC Question 2019.

Back to top button
Close