জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী দ্বিতীয় বর্ষ পরীক্ষার নতুন রুটিন ঘোষণা! এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী দ্বিতীয় বর্ষ ২০২৩ পরীক্ষার নতুন রুটিন ঘোষণা! এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনাদের উদ্দেশ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আজ ফেব্রুয়ারি মাসের 27 তারিখে পরীক্ষার জন্য চূড়ান্ত রুটিন প্রকাশ করেছে। আসন্ন পরীক্ষার জন্য শিক্ষার্থীরা যাতে রুটিন দেখে পরীক্ষার প্রস্তুতি ভালোমতো গ্রহণ করতে পারে তার জন্য আমাদের ওয়েবসাইটে এ রুটিন ডাউনলোড করার ব্যবস্থা করা হয়েছে। আপনি যদি 2022 সালে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের নিচের দিকে যাবেন এবং সেখান থেকে সম্পূর্ণ বিনামূল্যে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশ করা এই রুটিন ডাউনলোড করে নেবেন।

রুটিন অনুযায়ী আপনারা দেখে নেবেন পরীক্ষা কত তারিখ থেকে শুরু হচ্ছে এবং কত তারিখে পরীক্ষা শেষ হবে। তাছাড়া আপনার বিভাগের কোন দিন কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে এটি জেনে নাও একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং কঠিন পরীক্ষার আগে প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে কত দিন সময় হাতে পাচ্ছেন তা বিবেচনা করে দেখবেন। কারণ একজন শিক্ষার্থী সকল বিষয়ে পারদর্শী হতে পারে না বলে তার জন্য কঠিন বিষয়গুলোতে প্রস্তুতি গ্রহণ করার জন্য অধিক সময় প্রয়োজন হয়।

তাই যে বিষয়গুলো আপনার কাছে কঠিন বলে মনে হয় অথবা প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে সময় বেশি লাগবে বলে মনে হয় সেগুলো আপনারা অধিক সময় দিয়ে পড়বেন এবং পরীক্ষার রুটিন দেখে নিলে বুঝতে পারবেন পরীক্ষা কবে থেকে শুরু হতে যাচ্ছে। সারা বাংলাদেশের সকল কলেজগুলোতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি দ্বিতীয় বর্ষের এই পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য শিক্ষার্থীরা যথাসময়ে ফরম ফিলাপ করে। 2020 সালের এই দ্বিতীয় বর্ষের পরীক্ষাই শিক্ষার্থীরা যারা অংশগ্রহণ করবে তাদের জ্ঞাতার্থে জানাতে চাই যে, তাদের এই পরীক্ষা এপ্রিল মাসের 4 তারিখ থেকে শুরু হবে।

Notice 4510 Pub Date 27022022 Page 001 Notice 4510 Pub Date 27022022 Page 002

Download PDF

এই পরীক্ষা মে মাসের 25 তারিখ পর্যন্ত চলমান থাকবে বলে জানা গিয়েছে। তাছাড়া 2020 সালের ডিগ্রী সার্টিফিকেট ও পাস কোর্সের শিক্ষার্থীদের এই পরীক্ষা সকাল 9:30 থেকে গ্রহণ করা হবে এবং প্রশ্নপত্রের যে সময়সীমা উল্লেখ করা থাকবে সেই সময়সীমা অনুসারে পরীক্ষা নেওয়া হবে। এপ্রিল মাসের 4 তারিখে শিক্ষার্থীদের বাংলা জাতির ভাষা অর্থাৎ আবশ্যিক বিষয় পরীক্ষা গ্রহণ করা হবে এবং পরবর্তীতে রুটিন অনুযায়ী শিক্ষার্থীদের বিভাগ অনুসারে তৃতীয় পত্রের পরীক্ষা গ্রহণ করা হবে।

এভাবে পরীক্ষা চলমান থাকবে এবং মে মাসের 25 তারিখে ড্রামা এন্ড মিডিয়া স্টাডিজ অথবা গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ের পরীক্ষা গ্রহণ করার মধ্য দিয়ে এই পরীক্ষা শেষ হয়ে যাবে। তাই সকল বিষয়ের রুটিন দেখে নেওয়ার জন্য আপনারা নিচে চলে যান এবং সেখান থেকে পরীক্ষার রুটিন অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করতে থাকুন।এই পরীক্ষা আপনাদের প্রবেশপত্রে উল্লেখিত কেন্দ্র অনুযায়ী গ্রহণ করা হবে এবং প্রত্যেকটি পরীক্ষার সময় আপনারা অন্তত 30 মিনিট আগে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হওয়ার চেষ্টা করুন।

তাছাড়া পরীক্ষার রুটিনের যদি কোন ধরনের পরিবর্তন আনা হয় অথবা পরীক্ষা বিষয়ে কোনো তথ্যের পরিবর্তন হলে আপনাদের তা জানিয়ে দেওয়া হবে এবং এর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় জানিয়েছেন যে, পরীক্ষা চলাকালীন সময়ে প্রত্যেকটি শিক্ষার্থী যেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসার ওয়েবসাইটের নোটিশ বোর্ডে চোখ রাখে।