৬৪ জেলার dpe.gov.bd Result 2023 বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রাথমিক শিক্ষা সমাপনী ট্যালেন্টপুল ও সাধারণ মেধা তালিকা

প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে আপনারা যারা প্রথম শ্রেণীতে ২০২২ সালে অধ্যায় ছিলেন এবং আপনাদের মধ্যে যাদেরকে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ প্রদান করা হয়েছিল তারা চূড়ান্তভাবে সংশোধিত বৃত্তি পরীক্ষার ফলাফল আজকে দেখে নিতে পারবেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আপনাদের এই ফলাফল মার্চ মাসের রাত এগারোটার সময় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে বলে আমরা সেগুলো পিডিএফ ফাইল আকারে সংগ্রহ করেছি এবং আপনাদের মাঝে জেলা ভিত্তিক উপজেলা ভিত্তিক ফলাফল গুলো প্রদান করার চেষ্টা করছি।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত

রোল নাম্বারের ভিত্তিতে আপনারা খুব সহজেই কোন শিক্ষার্থী মেধাবৃত্তি পেয়েছে এবং কোন শিক্ষার্থী সাধারণ বৃত্তি পেয়েছে তা জেনে নিতে পারেন। এই ফলাফলের উপর নির্ভর করে আপনারা যারা বৃত্তি পাওয়ার জন্য মনোনীত হয়েছেন তারা ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত নির্দিষ্ট সময় পর পর বৃত্তির টাকা উত্তোলন করতে পারবেন।

৬৪ জেলার dpe.gov.bd Result 2023

বৃত্তি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পরীক্ষা এবং এক্ষেত্রে কোনরকম পাস করে লাভ নেই। এই পরীক্ষায় পাশ করার চাইতে আপনাকে নির্দিষ্ট নাম্বার অতিক্রম করতে হবে এবং সবচেয়ে ভালো পরীক্ষা দিতে পারলেই আপনাকে বৃত্তি পরীক্ষার জন্য মনোনীত করা হবে। আর সেই ধারাবাহিকতা অনুযায়ী প্রত্যেকটি শ্রেণীকক্ষের শতকরা বিশ ভাগ শিক্ষার্থী ২০২২ সালের বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরেছিল। তাই যে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল তাদেরকে ভালোমতো প্রস্তুতি গ্রহণ করতে হয়েছে এবং সেই প্রস্তুতের ভিত্তিতে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার মাধ্যমে সারাদেশ থেকে প্রায় ৮২ হাজার শিক্ষার্থী এই বৃত্তির টাকা পাবে বলে মনোনীত হয়েছে।

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

তাই আপনাদের ভেতরে পরবর্তী বছরে কোন শিক্ষার্থী যদি বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই তাহলে পাঠ্য বই পড়তে হবে এবং পাঠ্যবইয়ের প্রত্যেকটি বিষয়ই সুন্দরভাবে আয়ত্ত করতে হবে। কারণ ২০২২ সালে যে সংক্ষিপ্ত সিলেবাসের উপরে এবং সংক্ষিপ্ত নাম্বারের উপরে পরীক্ষা গ্রহণ করা হয়েছে তা ২০২৩ সালে গ্রহণ করা হবে না এবং এক্ষেত্রে সম্পূর্ণ সিলেবাসের বিষয়ভিত্তিক আলাদা হবে ১০০ নম্বরের করে পরীক্ষা গ্রহণ করা হবে।

নতুন PDF ৫ম শ্রেণির বৃত্তি ট্যালেন্টপুল ও সাধারণ তালিকা

প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফলাফল ২০২৩

সকল দিক বিবেচনা করে একজন শিক্ষার্থী যদি তার পাঠ্য বই ভালো মত আয়ত্ত করতে পারে তাহলে সে যেমন শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে এবং ভালো ফলাফল অর্জন করতে পারবে তেমনিভাবে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করলে সাধারণ বৃত্তি অথবা মেধাবৃত্তি পাওয়ার জন্য মনোনীত হবে।

Serial no Division Name District Name
1 Rajshahi PdfPabna
PdfSirajganj
PdfNator
PdfRajshahi

PdfChapainawabganj
PdfNaogaon
PdfBogra
PdfJoypurhat
2 Khulna PdfBagerhat
PdfKhulna
PdfSatkhira
PdfNarail
PdfJessore
PdfMagura
PdfJhenaidah
PdfChuadanga
PdfMeherpur
PdfKushtia
3 Dhaka PdfGopalganj
PdfShariatpur
PdfMadaripur
PdfFaridpur
PdfRajbari
PdfMunshiganj
PdfNarayanganj
PdfDhaka
PdfManikganj
PdfNarsingdi
PdfGazipur
PdfTangail
PdfKishoreganj
4 Chittagong Pdf বান্দরবান
Pdf রাঙ্গামাটি
Pdf খাগড়াছড়ি
Pdf কক্সবাজার
Pdf চট্টগ্রাম
Pdf ফেনী
Pdf নোয়াখালী
Pdf লক্ষীপুর
Pdf চাঁদপুর
Pdf কুমিল্লা
Pdf বাহ্মনবাড়িয়া
5 Barisal PdfBhola
PdfPatuakhali
PdfBarguna
PdfJhalkathi
PdfPirojpur
PdfBarisal
6 Sylhet PdfMoulvibazar
PdfHabiganj
PdfSylhet
PdfSunamganj
7 Rangpur PdfRangpur
PdfGaibandha
PdfKurigram
PdfLalmonirhat
PdfNilphamari
PdfDinajpur
PdfThakurgaon
PdfPanchagarh
8 Mymensingh PdfNetrakona
PdfMymensingh
PdfSherpur
PdfJamalpur

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ২০২২ সালের এই বৃত্তি পরীক্ষার গ্রহণ করার ব্যাপারে যে সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল সেগুলো আমরা সবসময় আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি এবং সহজ ভাবে বুঝিয়ে দিয়েছি। যেকোনো পর্যায়ের শিক্ষার্থীদের সুবিধার জন্য আমরা পরীক্ষা গ্রহণ বিষয়ে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ নোটিশ অথবা প্রাতিষ্ঠানিক বিভিন্ন ধরনের তথ্যের আদান-প্রদান সংক্রান্ত বিষয়গুলো আমাদের ওয়েবসাইটের পোস্টের মাধ্যমে আপনাদেরকে সহজ ভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করে থাকি।

dpe.gov.bd ৫ম শ্রেণী বৃত্তি সংশোধিত রেজাল্ট ২০২৩

তাই আপনারা শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য এবং পরীক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের আপডেট এখান থেকে যেমন জানতে পারবেন তেমনিভাবে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর কর্তৃপক্ষ আপনাদের ফলাফল কিভাবে প্রকাশ করবে এবং ফলাফল কবে কিভাবে দেখতে হবে সে বিষয়ে আপনাদেরকে আমরা সহজভাবে বুঝিয়ে দিব।

ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখে এই বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়ে থাকলেও কারিগরি ত্রুটির কারণে এই ফলাফল বাতিল করা হয় এবং ফলাফল মার্চ মাসের ১ তারিখ দুপুর ১২ঃ৩০ মিনিটে আবার প্রকাশ করা হবে বলে আমরা বিস্তারিতভাবে জানতে পারি। কিন্তু মার্চ মাসের ১ তারিখ বিভিন্ন সময় অতিক্রম করলেও এ ফলাফল প্রকাশিত হয়নি এবং পরবর্তীতে কারিগরি ত্রুটি সংক্রান্ত যাবতীয় ঝামেলা মিটিয়ে ফেলার পর রাত এগারোটার সময় এই ফলাফল পূর্বের নিয়ম অনুসরণ করে একই ওয়েবসাইটে প্রদান করা হয়। তাই আমরা আপনাদের জন্য এই প্রাথমিক বৃত্তির ফলাফল সংগ্রহ করেছি এবং আপনাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি।