এসএসসি ২০২৩ পরীক্ষার আপডেট রুটিন প্রকাশ। দেখে নিন এখানে

এসএসসি ২০২৩ পরীক্ষার আপডেট রুটিন প্রকাশ। দেখে নিন এখানে

২০২৩ সালে যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর এই পরীক্ষার রুটিন প্রকাশ করে থাকলেও পরবর্তীতে রুটিনের আংশিক পরিবর্তন করা হয়েছে। মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন ধরনের নোটিশ প্রকাশিত হলো সেগুলো আমি শিক্ষার্থীদের উদ্দেশ্যে জানিয়ে দিয়ে থাকি এবং সেই তথ্যের উপর ভিত্তি করে আপনারা পরীক্ষার রুটিন থেকে শুরু করে পরীক্ষার ফলাফল কিভাবে দেখতে হবে তা জেনে নিতে পারেন।

তাই এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে এপ্রিল মাসের ৩০ তারিখে এই পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়ে থাকলেও কিছু কিছু পরীক্ষার ক্ষেত্রে ছুটি পর্যাপ্ত পরিমাণে রেখে নতুনভাবে সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। তাই এই রুটিন সম্পর্কে জানতে অথবা এই রুটিনের কে কি বিষয় পরিবর্তন হয়েছে তা জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করে ভালো করেছেন।

সাধারণত শিক্ষার্থীরা এর আগে আমাদের ওয়েবসাইট ভিজিট করেছিল যে তাদের পরীক্ষা ঈদের আগে গ্রহণ করা হবে নাকি ঈদের পরে গ্রহণ করা হবে। এ প্রসঙ্গে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর কোন ধরনের সঠিক তথ্য আমাদের প্রদান না করার কারণে আমরা আপনাদেরকে জানাতে পেরেছিলাম না এবং পরবর্তীতে যখন নোটিশ প্রকাশ করেছে অথবা রুটিন প্রকাশ করেছে তখন আমরা আপনাদেরকে সেটা জানিয়ে দিয়েছিলাম। তাই এরকমভাবে আমরা আপনাদেরকে পরীক্ষার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো প্রতিনিয়ত প্রদান করে আসছি বলে আপনারা সেগুলো বুঝতে পারছেন এবং সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করার পাশাপাশি কোন দিন কি কি পরীক্ষা গ্রহণ করা হবে সে বিষয়ে সঠিক তথ্য জেনে নিয়ে প্রস্তুতি গ্রহণ করতে পারছেন।

SSC Exam Update Routine 2023

এসএসসি ২০২৩ পরীক্ষার আপডেট রুটিন প্রকাশ

সাধারণত তারা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদেরকে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা প্রদান করার পাশাপাশি শিক্ষা সংক্রান্ত অফিসিয়াল নোটিশগুলো আমরা জানিয়ে দিয়ে থাকি। কিছু গুরুত্বপূর্ণ কারণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর আপনাদের এই রুটিন পরিবর্তন করেছে এবং কিছু কিছু ক্ষেত্রে ছুটির বৃদ্ধি করার প্রয়োজন বলে এগুলো বিবেচনা করে সেই অনুযায়ী নতুন ভাবে আপডেট রুটিন প্রকাশ করেছে। এই কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত চূড়ান্ত সিদ্ধান্ত বলে বিবেচিত হবে এবং এই অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হবে বলে আপনারা অন্য কিছু না ভেবে সম্পূর্ণ নতুন রুটিন অনুসরণ করুন এবং সেই অনুযায়ী পরীক্ষা দিন।

20230220125517813919 1 20230220125517813919 2

আমরা আপনাদের জন্য এই পোষ্টের মাধ্যমে যেমন কর্তৃপক্ষের প্রদান করা আপডেট রুটিন প্রদান করলাম তেমনিভাবে এখান থেকে আপনারা বুঝতে পারবেন এপ্রিল মাসের ৩০ তারিখ থেকে আপনাদের এই পরীক্ষা গ্রহণ করা হলো কিছু কিছু পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে এবং কিছু কিছু পরীক্ষা শেষ হতে বেশ সময় লাগবে। তাই আপনাদের উদ্দেশ্যে এই প্রদান করা তথ্যগুলো অবশ্যই জেনে নিতে হবে এবং এগুলো যদি আপনারা বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন তাহলে দেখা যাবে যে তারা এই তথ্যগুলো জেনে নিয়ে পরীক্ষার জন্য সঠিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারবে। আর এই রুটিন অনুযায়ী যদি আপনারা সঠিকভাবে পরীক্ষার ছুটি গুলো বিবেচনা করে প্রস্তুতি গ্রহণ করতে পারেন তাহলে প্রত্যেকটি পরীক্ষার আগে ভালোমতো প্রস্তুতি গ্রহণ করা প্রত্যেকের জন্য সম্ভব হবে।

আপাতত আপনারা বিভিন্ন বিভাগ থেকে এই এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন বলে একই রুটিন অনুসরণ করবেন এবং আবশ্যিক বিষয়ের পাশাপাশি আপনার বিভাগের যে বিষয়গুলো রয়েছে সেগুলোর পরীক্ষা কবে গ্রহণ করা হবে তা জেনে নিবেন। তথ্যগুলো আজকে আপনাদের মাঝে উপস্থাপন করা হলো বলে আপনার এগুলো অন্যের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকেও জানিয়ে দিতে পারেন কর্তৃপক্ষ আপনাদের এই রুটিন সম্পূর্ণভাবে পরিবর্তন করা হয়েছে এবং সর্বশেষ আপডেট করা এর রুটিন অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হবে। কারো যদি এসএসসি পরীক্ষা সম্পর্কিত কোন ধরনের তথ্য জানার থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং কোন নির্দিষ্ট বিষয়ের সাজেশন যদি পেতে চান তাহলে সে অনুযায়ী সাজেশন সরবরাহ করতে পারব।