এসএসসি রেজাল্ট রাজশাহী বোর্ড ২০২১ মার্কশিট এবং নম্বরপত্র দেখার নিয়ম ও লিংক

এসএসসি রেজাল্ট রাজশাহী বোর্ড ২০২৩ মার্কশিট এবং নম্বরপত্র দেখার নিয়ম ও লিংক

শিক্ষা নগরী রাজশাহী বোর্ডের ২০২৩ সালের ফলাফল শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত হয়েছে যা অনেক শিক্ষার্থী এখন অফিশিয়াল ওয়েবসাইট এর পাশাপাশি এসএমএসের মাধ্যমে দেখে নিতে পারছে। রাজশাহী শিক্ষা বোর্ডের সকল শিক্ষার্থীরা তাদের ফলাফল দেখতে চাইলে এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এবং সেখানে শিক্ষার্থীর নির্ধারিত কিছু তথ্য প্রদান করার মাধ্যমে ফলাফল দেখে নিন। তবে ইন্টারনেট কানেকশন অথবা সার্ভারের কোন ধরনের সমস্যা থেকে থাকলে আপনারা যে কোন মোবাইল ফোনের অপারেটর থেকে এসএমএস এর মাধ্যমে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল দেখে নিতে পারবেন।

প্রতিবছর রাজশাহী শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ভালো হয়ে থাকে এবং সেই অনুসারে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল তুলনামূলকভাবে অনেক ভালো হয়েছে। এই পরীক্ষায় যে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করেছে এবং তাদের চতুর্থ বিষয় ও আবশ্যিক বিষয় ব্যতীত অন্যান্য বিষয়গুলো পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারা তাদের রেজাল্ট প্রকাশিত হওয়া নিয়ে অনেকেই উদ্বিগ্ন ছিল। অবশেষে ফলাফল প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীরা তাদের এসএসসি পরীক্ষার মার্কশীট এবং নম্বরপত্র সংগ্রহ করতে পারছে।

রাজশাহী বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

রাজশাহী শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জেনে নেওয়ার পাশাপাশি ওয়েবসাইটে গিয়ে সরাসরি ফলাফল চেক করে নিন এবং এই ফলাফলের অনলাইন কপি ডাউনলোড করে নিন। এই ফলাফল চেক করতে আপনাদের এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

তারপরে সেখানে গিয়ে আপনাদের শিক্ষা বোর্ড, পরীক্ষা পাসের সন এবং পরীক্ষার নাম সিলেক্ট করুন। পরবর্তী মাসগুলোতে শিক্ষার্থী রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ছোট্ট একটি গণিতের সমাধান করে সাবমিট বাটনে ক্লিক করুন। যদি ইন্টারনেট কানেকশন ভালো থাকে এবং সার্ভারে কোন প্রবলেম না থাকে তাহলে কয়েক সেকেন্ডের ভেতরেই আপনাদের এই তথ্যের পেজ লোড নিয়ে পরবর্তী পেজে ফলাফল প্রদর্শিত হবে।

মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার লিংক ও নিয়ম

মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার লিংক এবং নিয়ম যদি জানতে চান তাহলে আপনাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে এগুলো শেয়ার করা হয়েছে। প্রধানত লিংক বলতে এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিশিয়াল ওয়েবসাইট এর ঠিকানা দিয়ে দেওয়া হয়েছে এবং এটি ওয়েব এড্রেস এর উপরে ক্লিক করলেই আপনারা সরাসরি ফলাফল দেখে নেওয়ার পেজে প্রবেশ করতে পারবেন।

তারপরেও সেখানে গিয়ে ওপরের দেখানোর নির্দেশ অনুযায়ী যাবতীয় কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করুন এবং মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসে রাজশাহী শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এসএসসি ফলাফল দেখে নিন।

রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফল রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম বিস্তারিত জেনে নিন। অনেক শিক্ষার্থী আছে যাদের সঙ্গে এসএসসি পরীক্ষার এডমিট কার্ড থাকে না বলে তারা তাদের নাম্বার মনে রাখতে পারে না। সেই ক্ষেত্রে তাদের যদি শুধু রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফলাফল দেখে নেওয়ার আগ্রহ থাকে তবে তারা এই ফলাফল দেখে নেওয়ার সুযোগ পাচ্ছে না।

কারণ এসএমএসের মাধ্যমে অথবা ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখতে হলে আপনাকে আপনার রোল নম্বর ব্যবহার করার পাশাপাশি রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। তাই ফলাফল দেখে নেওয়ার ক্ষেত্রে অবশ্যই রেজিস্ট্রেশন নাম্বার সংগ্রহে রাখার পাশাপাশি রোল নাম্বার মনে রাখুন।

এসএমএস বা মেসেজ দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

রাজশাহী শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এসএসসি ফলাফল দেখতে চাইলে অবশ্যই এসএমএসের মাধ্যমে ফলাফল দেখে নিতে পারবেন। যদিও ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল শিক্ষার্থীদের যোগাযোগের নাম্বারে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং অন্যান্য মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে, তারপরেও এই ফলাফল আসতে দেরি হলে আপনারা নিজেদের মোবাইলে কিছু তথ্য লিখে 16222 নম্বরে পাঠিয়ে দিলেই ফলাফল কিছুক্ষণের ভেতরে জানিয়ে দেওয়া হবে।

তাই মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে আপনারা ইংরেজিতে বড় হাতের এসএসসি লিখে রাজশাহী শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন এবং শিক্ষার্থীদের নম্বর দিয়ে নির্ধারিত নাম্বারে এসএমএস পাঠিয়ে দিন। আশা করি আপনারা এসএমএসের মাধ্যমে রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফল দেখে নেওয়ার বিস্তারিত তথ্য জানতে পেরেছেন।