এসএসসি রেজাল্ট যশোর বোর্ড ২০২১ মার্কশিট এবং নম্বরপত্র দেখার নিয়ম ও লিংক

এসএসসি রেজাল্ট যশোর বোর্ড ২০২৩ মার্কশিট এবং নম্বরপত্র দেখার নিয়ম ও লিংক

প্রিয় স্নেহের শিক্ষার্থীবৃন্দ, আশা করি তোমরা অনেক ভালো আছো। তোমরা যারা ২০২৩ সালের যশোর শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের শিক্ষা মন্ত্রণালয় থেকে ফলাফল প্রকাশিত হয়েছে। যে সকল শিক্ষার্থী এই ফলাফল সংগ্রহ করতে চাও তারা আমাদের ওয়েবসাইটের দেখানো নির্দেশিকা অনুসারে শিক্ষা মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর পাশাপাশি এসএমএসের মাধ্যমে ফলাফল দেখে নিতে পারো। তবে যে সকল শিক্ষার্থী ভাই-বোনদেরকে নেওয়ার নিয়ম জানো না তারা অবশ্যই আমাদের ওয়েবসাইটে দেওয়া এই প্রথম থেকে শেষ পর্যন্ত দেখো।

যশোর শিক্ষা বোর্ড হবে প্রত্যেক বছরের মতো ২০২৩ সালে এসএসসি পরীক্ষা দেয়ার জন্য অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করে। তবে শিক্ষার্থীদের প্রত্যেক বছরের মতো 100 নম্বরের পরীক্ষা গ্রহণ না করে 45 নম্বর এর বহুনির্বাচনি এবং সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান করতে হয়। শিক্ষার্থীদের মোটামুটি প্রিপারেশন এর মাধ্যমে এই পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ফলাফলের জন্য তারা অপেক্ষা করতে থাকে। শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো তথ্যমতে পরীক্ষা শেষ হওয়ার এক মাসের ভেতরে এই ফলাফল প্রস্তুত করে অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করার পাশাপাশি এসএমএসের মাধ্যমে জানানোর ব্যবস্থা গ্রহণ করা হয়।

যশোর বোর্ড এসএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম

প্রত্যেক বছরের মতো ২০২৩ সালেও যশোর শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট অনেক ভালো হয়েছে। জিপিএ 5 প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা প্রত্যেক বছরের চাইতে এ বছরে বেশি হয়েছে। তাই আপনারা নিজ-নিজ ফলাফল দেখে নিতে অবশ্যই আমাদের ওয়েবসাইটের দেখানোর নির্দেশ একে অন্যের সাথে শিক্ষা মন্ত্রণালয় অফিস ওয়েবসাইট এর লিঙ্ক এ প্রবেশ করুন এবং সেখানে গিয়ে শিক্ষার্থীদের কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করার মাধ্যমে ফলাফল দেখে নিন।

ফলাফল দেখতে হলে শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষার নাম সিলেক্ট করার পরে বোর্ড হিসেবে যশোর শিক্ষাবোর্ড সিলেক্ট করুন। তারপরে শিক্ষার্থীর পাশের সন উল্লেখ করে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই পরবর্তী পেজে গিয়ে শিক্ষার্থীর ফলাফল প্রদর্শিত হবে। তবে সার্ভারে কোন ধরনের সমস্যা দেখা গেলে ফলাফল দেখার ক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে এবং এক্ষেত্রে আপনাদের পরবর্তীতে আবার চেষ্টা করতে হবে।

মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার লিংক ও নিয়ম

যারা ঘরে বসে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট এর মাধ্যমে মোবাইল এর মাধ্যমে ইন্টারনেট কানেকশন দিয়ে এসেছি রেজাল্ট দেখতে চাচ্ছেন তাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে এই ফলাফল দেখে নেওয়ার লিংক এবং নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। উপরের উল্লেখিত লিঙ্কে প্রবেশ করুন এবং দেখানো নির্দেশিকা অনুসারে যাবতীয় কার্যক্রম সম্পন্ন করলে ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল দেখে দিতে পারবেন। তবে সার্ভারে প্রবলেম হলে বা অন্য কোন ধরনের সমস্যা মনে করলে নির্ধারিত পরিমাণ চার্জ খরচ করে মোবাইলের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখে নিতে পারবেন।

রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

আপনি কি যশোর শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট শুধু রেজিস্ট্রেশন নাম্বার এর মাধ্যমে দেখতে চাচ্ছেন? তবে আপনাদের জেনে রাখা ভালো যে ২০২৩ সালের এসএসসি রেজাল্ট শুধু রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখা সম্ভব নয়। সকল শিক্ষা বোর্ডের ফলাফল দেখতে আপনাদের অবশ্যই রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করার পাশাপাশি রোল নম্বর ব্যবহার করতে হবে।

এসএমএস বা মেসেজ দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইল ফোনে যে কোন সিম অপারেটর থেকে যশোর শিক্ষা বোর্ডের ফলাফল দেখে নিতে আপনারা নিচের নিয়ম অনুসরন করুন। ২০২৩ সালের যশোর শিক্ষা বোর্ডের ফলাফল দেখতে মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে ইংরেজিতে বড় হাতের এসএসসি লিখুন। তারপরে ফাঁকা দিয়ে আপনারা আপনাদের শিক্ষা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিন অক্ষর দিয়ে পরীক্ষার রোল নম্বর দিন।

পরীক্ষার রোল নম্বর দেয়া হল এই আপনারা আপনাদের লিখিত এই এসএমএসটি 16222 নাম্বারে সেন্ড করুন। নির্ধারিত পরিমাণ কিছু চার্জ কেটে নিয়ে আপনাদের কিছুক্ষণের মধ্যে একটি এসএমএস পাঠানো হবে এবং সেখানে শিক্ষার্থীর নাম উল্লেখসহ কোন বিষয়ে কোন গ্রেড অর্জন করেছে তা জানতে পারবেন।