মক্কা ইফতার সময় টাইম

মক্কায় ইফতারের সময় | মক্কা ইফতার সময় টাইম ২০২৩

আপনারা যদি মক্কায় থেকে থাকেন তাহলে সেখানকার ইফতারের সময়সূচি সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দিলে আপনারা ইফতারের টাইম সম্পর্কে অবগত হতে পারবেন এবং সেই টাইম অনুযায়ী যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন। মাহে রমজান মাস আমাদের জীবনে চলে এসেছে বলে এই মাসের প্রত্যেকটি কাজ আমরা সুষ্ঠুভাবে সঠিক সময়ে পালন করার মধ্য দিয়ে আল্লাহ পাকের অনুগ্রহ লাভ করতে পারি।

আল্লাহপাক বান্দাদের উদ্দেশ্যে যে সকল ইবাদত করার নির্দেশনা প্রদান করেছেন সেগুলো যদি আমরা মেনে চলতে পারি তাহলে আল্লাহ পাক অবশ্যই খুশি হবেন এবং আমাদের এই সকল ইবাদত দেখে তিনি আমাদের কৃতজ্ঞতা প্রকাশের প্রক্রিয়া দেখে অনেক আনন্দিত হবেন। তাই একজন মুসলমান হিসেবে মাহে রমজান মাস সুষ্ঠুভাবে পালন করার জন্য আমরা সেহরির সময়সূচি যেমন মেনে চলবো তেমনি ভাবে মক্কার ইফতারের সময়সূচি ও অনেকে জানতে চাই বলে সেগুলোও জেনে নেব। এই সময়সূচি জেনে নেওয়ার পর আমরা নিজ দায়িত্বে প্রত্যেকটি কাজে অংশগ্রহণ করার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করব।

প্রত্যেকটি মানুষের জীবনে মাহে রমজান মাস বছরে একবার আসে এবং এই একবার আসার কারণে একজন মানুষ চাইলে এ মাসের শিক্ষা সারা বছর ধরে রাখতে পারে। আপনি যখন মাহে রমজান মাসের শিক্ষা নিজের ভেতরে প্রতিফলিত করতে পারবেন তখন সেটা আপনার জীবনকে পরিবর্তন করে দিবে এবং আপনার জীবন যদি সঠিক পথেও চলে তারপরেও আপনি এই মাহে রমজান মাসের শীতলতার পরশ খুব সুন্দরভাবে উপলব্ধি করতে পারবেন। বছরের অন্যান্য সময়ের পরিবেশ এবং মাহে রমজান মাসের পরিবেশ সম্পূর্ণ হওয়ার কারণে আমরা অন্য ধরনের এক শীতলতার পড়াশোনা অনুভব করতে পারে এবং এখান থেকে অনেক কিছু শিক্ষা অর্জন করতে পারি।

সাধারণত আমরা দুনিয়ার জীবনে মনের অজান্তে অনেকগুলো ভুল করে ফেলে এবং আল্লাহ পাকের কাছে যদি এই সকল ভুলের জন্য ক্ষমা চেয়ে থাকি তাহলে তিনি অবশ্যই ক্ষমা করে দিবেন এবং রোজা থাকা অবস্থায় আপনি যত ক্ষমা চাইবেন অথবা তাহাজ্জুদের নামাজ আদায় করার মাধ্যমে যত ক্ষমা চাইবেন তত ভালো হবে। মাহে রমজান মাসের ইবাদত করার ক্ষেত্রে কোন ধরনের গড়ি মসি না করে সঠিক সময় প্রত্যেকটি কাজ করার অঙ্গীকার নিয়ে এগিয়ে যেতে হবে। প্রত্যেকদিন সঠিক সময়ে সেহরি ও ইফতার গ্রহণ করার পাশাপাশি পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হবে। সেই সাথে সালাতুল তারাবি এবং কোরআন তেলাওয়াত থেকে শুরু করে আমরা তাহাজ্জুদের নামাজ এবং অন্যান্য বিষয়গুলো সম্পর্কে সঠিক সময় প্রত্যেকটি কাজ সম্পন্ন করতে পারি।

Makka 1

তাই এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের উদ্দেশ্যে মক্কার ইফতারের সময়সূচি জানিয়ে দিলাম এবং শেষ সময় বা টাইম জানতে পারলে সেটা আপনাদের জন্য বিভিন্ন ধরনের প্রস্তুতি গ্রহণ করতে অনেক সুবিধা হবে। সঠিক সময় জেনে নিয়ে পরিবারের সঙ্গে অথবা যেই স্থানে বসবাস করেন সেখানকার অন্যান্য ব্যক্তিদের সঙ্গে অথবা নির্দিষ্ট একটা স্থানে আপনি ইফতারি গ্রহণ করতে পারবেন। সারাদিন ক্লান্ত থাকার পরে যখন মনে হয় আল্লাহ পাকের নির্দেশে আপনি খাবার ছুঁয়ে খাবার গ্রহণ করে দেখবেন তখন আল্লাহপাক আপনার এই কাজের প্রতি অনেক খুশি হবেন এবং আপনার সামনে যে সকল নিয়মত আল্লাহ পাক হাজির করেছেন সেগুলো অবশ্যই শোকর গুজার করে গ্রহণ করতে হবে।