রাজশাহী জেলার সেহরির শেষ সময়

রাজশাহী জেলার সেহরির শেষ সময় ২০২৩

আপনারা যারা মাহে রমজান মাসের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে দিয়েছেন অথবা যাবতীয় প্রস্তুতির জন্য মানসিক ও শারীরিক প্রস্তুতি গ্রহণ করছেন তাদের উদ্দেশ্যে আজকের এই পোষ্টের মাধ্যমে রাজশাহী জেলাতে সেহরির শেষ সময় কোন দিন কোন সময় শেষ হবে তা জানিয়ে দেওয়ার চেষ্টা করব। কারণ মাহে রমজান মাসে আপনারা অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন এবং এই মাহে রমজান মাসে আপনারা যে ইবাদতগুলো করবেন সেগুলো করার ক্ষেত্রে অবশ্যই আপনার শারীরিক মানসিক প্রস্তুতির প্রয়োজন রয়েছে। সেই সাথে প্রত্যেকটি ইবাদতের ক্ষেত্রে আপনি অবশ্যই সময়সীমা মেনে চলবেন এবং কোন কাজ কোন সময় করা উচিত সেটা যদি আমরা মেনে চলতে পারি তাহলে অবশ্যই আল্লাহ পাক আমাদের এই সময় অনুবর্তিতার জন্য খুশি হবেন।

মাহে রমজান মাস উপলক্ষে রাজশাহীতে অনেক মুসলমান মানুষ রোজা পালন করবেন এবং এই রোজা রাখার জন্য অবশ্যই আপনাদেরকে ফজরের সালাতের আগে সেহরি খেয়ে রোজা রাখতে হবে। কিন্তু একটা মানুষ যেভাবেই সারাদিন কাজ করে থাকুক না কেন রাতের বেলায় ঘুমিয়ে পড়লে অথবা রোজার ভেতরে সারাদিনের ক্লান্তির কারণে ঘুমিয়ে পড়লে তার জন্য সেহেরিতে ঘুম থেকে ওঠা অনেক কষ্টকর হয়ে যায়। তাছাড়া এই সেহেরীতে উঠে আপনাকে যে খাবার গ্রহণ করতে হবে সেখানে একটা সময়ের ব্যাপার রয়েছে এবং ঘুম থেকে উঠে আপনি যখন ফ্রেশ হবেন অথবা অন্যান্য কাজগুলো সম্পন্ন করে সেহরি নিয়ে বসবেন তখন অবশ্যই হাতে পর্যাপ্ত পরিমাণ সময় নিয়ে বসতে হবে।

কারণ আপনি যদি পর্যাপ্ত পরিমাণে সময় নিয়ে না বসেন তাহলে খুব তাড়াহুড়া হবে এবং মহান আল্লাহ পাক আমাদের তাড়াহুড়ার কাজ কখনোই পছন্দ করেন না বলে আল্লাহ পাকের দিক আমাদেরকে বিবেচনা করে অবশ্যই প্রত্যেকটি কাজ থেকে সুস্থ করার জন্য হাতে যথেষ্ট পরিমাণ সময় নিয়ে কাজ করতে হবে।

তাছাড়া মাহে রমজান মাস আমাদের ভেতরে আত্মশুদ্ধির শিক্ষা প্রদান করে এবং আত্ম নিয়ন্ত্রণের শিক্ষা প্রদান করে থাকে বলে এই মাসে আমরা কোন ধরনের অহেতুক কাজ না করে আল্লাহ পাকের দেখানো পথে নিজেদের জীবনকে পরিচালনা করব এবং যে সকল ইবাদত বন্দেগীর কথা বলা হয়েছে সেগুলো সঠিকভাবে পালন করব।তাহলে আপনারা এগুলো যদি করতে পারেন তাহলে সে অনুযায়ী আপনাদের অনেক ভালো কিছু হবে এবং আল্লাহ পাক আপনাদের প্রতি খুশি হওয়ার প্রতি আপনারা নিজেরাও মানসিকভাবে শান্তি পাবেন।Rajshahi 1

তাই ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ করা ২০২৩ সালের মাহে রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি আপনাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে যেমন নিয়মিতভাবে প্রদান করা হচ্ছে তেমনিভাবে আজকের এই পোষ্টের মাধ্যমে রাজশাহী জেলার ব্যক্তিদের জন্য সেহরি ও ইফতারের সময়সূচি দিয়ে দেওয়া হলো। বিশেষ করে আপনারা সেহরির শেষ সময় যদি অনুসরণ করতে পারেন তাহলে ইফতারের আগে দিয়ে সকল কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারবেন এবং এক্ষেত্রে আপনারা পরিবার অথবা যেখানে থাকেন সেখানে ব্যক্তিদের সঙ্গে অংশগ্রহণ করে ইফতার সম্পন্ন করতে পারবেন। সর্বোপরি আপনাদের জীবনে মাহে রমজান মাস আসুক ফজিলত পূর্ণ হিসেবে এবং এই মাসের সঠিক ব্যবহার যেন করতে পারেন তার জন্য দোয়া রইল।