পটুয়াখালী জেলার ইফতারের সময়সূচি

পটুয়াখালী জেলার ইফতারের সময়সূচি ২০২৩

আপনারা যারা পটুয়াখালী জেলায় বসবাস করেন তাদের সুবিধার জন্য ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ করা রমজান মাসের ইফতারের সময়সূচি প্রদান করা হলো। আমরা সকলেই অবগত আছি যে রমজান মাস ২০২৩ সালে মার্চ মাসের শেষের দিক থেকে শুরু হবে এবং সেই তারিখ থেকে যখন শুরু হবে তখন আপনাদেরকে প্রত্যেকদিনের ইফতারের সময়সূচি জেনে নিয়ে সে অনুযায়ী ইফতারের প্রস্তুতি গ্রহণ করতে হবে।

ক্ষুধা না লাগার পরেও আমাদের যেহেতু নিয়ম অনুযায়ী সেহেরী খেতে হবে তেমনিভাবে নির্দিষ্ট সময়ের ভেতরে আমাদের যদি ক্ষুধা নাও লাগে তাও ইফতারি করতে হবে। অর্থাৎ সেহরি এবং ইফতার গ্রহণ করাটাও একটা এবাদত এবং এই ইবাদতে আপনি যদি অংশগ্রহণ করতে চান তাহলে সময়সূচি জেনে নিয়ে মাগরিবের আজান কখন দিবে সেটা আপনাদেরকে জানতে হবে এবং সে অনুযায়ী আপনাকে সকল প্রস্তুতি সম্পন্ন করতে হবে।

দৈনন্দিন জীবনে আমরা অনেক ব্যস্ত থাকি এবং এই ব্যস্ততার কারণে হয়তো অনেক সময় জ্যামের কারণে অথবা বাসায় পৌঁছাতে পৌঁছাতে ইফতারের সময় হয়ে যায়। বিশেষ করে যারা শহর পর্যায়ে থাকেন তারা অনেক সময় হয়তো রাস্তার ভেতরেই ইফতারি করে নিতে হয় এবং আপনার যদি এই সময় জ্ঞান সম্পর্কে ধারণা না থাকে অথবা আপনি এমন একটা যদি জায়গায় থেকে থাকেন যেখানে আযান দিচ্ছে কিনা বুঝতে পারছেন না তাহলে অবশ্যই আপনাকে এই সময় আগে থেকে জেনে নেওয়াটা ভালো হবে। আর সেই উদ্দেশ্যে আমরা প্রত্যেকটি জেলার বিশেষ করে গুরুত্বপূর্ণ কিছু জেলার ইফতারের সময়সূচি আমাদের ওয়েবসাইটের পোষ্টের মাধ্যমে জানিয়ে দিচ্ছি।

তবে যাই হোক আপনারা যেহেতু পটুয়াখালী জেলায় বসবাস করেন সেহেতু দেখা যাচ্ছে যে ঢাকা জেলার উপরে নির্ভর করে ইসলামিক ফাউন্ডেশন যে ইফতারের সময় সূচি নির্ধারণ করেছে সেই সময়সূচির সঙ্গে কিছুটা মিল থাকবে না। অর্থাৎ ঢাকা জেলার সঙ্গে পটুয়াখালী জেলার যে সময়ের পার্থক্য তার ওপরে নির্ভর করে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রদান করা এই সময়সূচি যদি আপনারা দেখে নিতে পারেন তাহলে সেটা আপনাদের জন্য দৈনন্দিন জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়া ইফতারের আয়োজনে আপনারা যদি অনেক জনকে দাওয়াত করতে চান তাহলে দেখা যাবে যে বড় অ্যারেঞ্জমেন্টে আপনাদেরকে আগে থেকে ভালোমতো প্রস্তুতি গ্রহণ করতে হবে।Patuakhali 1

সাধারণত অনেক জায়গায় বড় ধরনের আয়োজন এর জন্য ইফতারের সময়সূচি নির্ধারিত হওয়ার আগ থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হয় এবং আপনি যদি খুব দ্রুত এ সকল প্রস্তুতি সম্পন্ন করতে চান তাহলে ইফতারের আর কত মিনিট সময় বাকি রয়েছে তার ওপরে নির্ভর করে আপনার কাজের গতি নির্ভর করবে। এই রমজান মাসের প্রত্যেকটি রোজার ইফতারের সময়সূচি জেনে নেওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করে ভালো করেছেন এবং এখানে আপনাদের জন্য পটুয়াখালী জেলার ইফতারের সময়সূচি জানিয়ে দেওয়া হল। তাই ২০২৩ সালে আপনারা যে মাহে রমজান মাস পালন করছেন সেই মাহে রমজান মাসের বদৌলতে আপনার অতীত জীবনের যাবতীয় ভুল ভ্রান্তি যেন মহান আল্লাহ পাক দূর করে দেন এবং আপনার প্রতি মহান আল্লাহ পাকের যেন শান্তি বর্ষিত হয় সেই কামনা করছি।