AdmissionUniversity

গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা Ranking 2022

প্রিয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ভাইবোনেরা আজকে আমাদের ওয়েবসাইট থেকে তোমরা গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা জেনে নিতে পারবে। 2021 সাল থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করার ব্যবস্থা চালু হয়েছে এবং সেই অনুযায়ী 2022 সালে একই নিয়ম অনুসরণ করে গুচ্ছ ভাবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। যদিও বাংলাদেশের এমন কিছু বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে যারা আলাদাভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে তারপরও বাংলাদেশের মোট 20 টি বিশ্ববিদ্যালয় একত্রিত হয়ে ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালনা করবে বলে জানিয়েছেন।

তাই আপনি আপনার এইচএসসি এবং এসএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএর ভিত্তিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন এবং সেই সাথে আলাদা আলাদা ভাবে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফরম উত্তোলন করতে পারবেন। তাই আপনার যদি প্রস্তুতি ভালো থাকে তাহলে আপনি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফরম উত্তোলন করুন এবং সেইসাথে জিএসটি ভর্তি পরীক্ষার ফরম উত্তোলন করলে নির্ধারিত হবে কোন না কোন জায়গায় আপনার চান্স হয়ে যাবে।

তবে সারা বাংলাদেশের মোট আসন সংখ্যা কম হয়ে থাকার কারণে শিক্ষার্থীদের প্রত্যেক বছর অনেক পরিশ্রম করতে হয় এবং এই ক্ষেত্রে যারা মেধাতালিকায় প্রথম দিকে থাকতে পারে তারাই তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ গ্রহণ করতে পারে। তাই আপনার যদি ইচ্ছা থাকে নির্ধারিত একটি বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার তাহলে আপনাকে সেই অনুযায়ী পরিশ্রম করতে হবে এবং প্রত্যেকটি টপিক অনুযায়ী ভালোমতো প্রস্তুতি গ্রহণ করতে হবে। 2021 সালে গুচ্ছ ভর্তি পরীক্ষায় সারা দেশের লক্ষ লক্ষ শিক্ষার্থী তাদের এইচএসসি পরীক্ষায় যে বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে সেই বিভাগ অনুযায়ী অনলাইনের মাধ্যমে প্রাথমিক আবেদন করে।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা Ranking

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২২

GST Admission University List 2022

প্রত্যেকটি বিভাগের শিক্ষার্থীদের আলাদাভাবে ভর্তির যোগ্যতা উল্লেখ পূর্বক একটি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং সেই ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে শিক্ষার্থীরা ভর্তির আবেদন থেকে শুরু করে পরীক্ষায় অংশগ্রহণ করা পর্যন্ত কোন ধাপ অনুসরণ করবে এবং কিভাবে আবেদন করবেন এবং কেমন প্রশ্ন পত্র প্রদান করা হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা ছিল। তাই আপনি যখন গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাই আমাদের ওয়েবসাইটের এই পোষ্টের মাধ্যমে কিছু বেসিক তথ্য জেনে নিতে পারেন।

প্রথমে আপনাকে আপনার এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সময় যে বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছেন সেই বিভাগ অনুযায়ী আবেদন করতে হবে এবং প্রথমে আপনাদেরকে প্রাথমিক আবেদন করতে হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে আবেদন করতে পারবে, মানবিক বিভাগের শিক্ষার্থীরা বি ইউনিটে আবেদন করতে পারবে এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা আবেদন করার যোগ্যতা রাখে। তাই আপনি আপনার ইউনিট অনুযায়ী প্রাথমিক আবেদন সম্পন্ন করুন এবং জিএসটি যদি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে তাহলে সেই অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে প্রাথমিক আবেদন সম্পন্ন করে রাখবেন।

পরবর্তীতে প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশিত হলে আপনারা চূড়ান্ত আবেদন করবেন এবং সেই সময় আপনাদেরকে আবেদন ফি প্রদান করতে হবে। নির্ধারিত দিনে আপনারা পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং এক্ষেত্রে পরীক্ষা 1 ঘন্টার জন্য 100 নম্বরের দিতে হবে। পরীক্ষায় কোন কোন বিষয় থেকে প্রশ্ন তৈরি করা হবে তা জিএসটির ভর্তি সার্কুলার উল্লেখ করা আছে এবং সে ক্ষেত্রে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে চলমান বছরের জিএসটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ভালোমতো দেখে নিতে পারেন।

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎
Back to top button