ইবতেদায়ী রেজাল্ট ২০১৯ মার্কশীটসহ – এখানে দেখুন

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ডিসেম্বর মাসের 30 তারিখে ইবতেদায়ি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে যাচ্ছে। এবছর সারাদেশের প্রায় সাত লক্ষেরও বেশি ছাত্র-ছাত্রী ইবতেদায়ী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড সারাদেশব্যপী একযোগে ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ঘোষণা করবে।

আপনি কি জানেন কিভাবে ইফতেদায়ি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে হবে? যদি না জেনে থাকেন তবে এই লেখাটি আপনার জন্যই। এই লেখায় আমরা আলোচনা করব কিভাবে খুব সহজেই ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট দেখতে হবে। তাহলে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

যেভাবে ইবতেদায়ী রেজাল্ট ২০১৯ দেখবেন

সাধারণ আটটি শিক্ষা বোর্ডের মতোই মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ী পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেজাল্টের দিন দুপুর ১টার সময় প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে সংক্ষিপ্ত আকারে ফলাফল ঘোষণা করা হবে।

ইবতেদায়ী রেজাল্ট ২০১৯

তথ্যমতে এবার ইবতেদায়ী পরীক্ষায় পাসের হার ৯৫ শতাংশ। এবছর ১২২৫ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

Recommended articles: Education Board Result & www.jsc result 2019.com

রেজাল্ট প্রকাশের পর বিভিন্ন উপায়ে তা ডাউনলোড করা যাবে। ইন্টারনেটের মাধ্যমে এবং মোবাইল এসএমএসের মাধ্যমে ইবতেদায়ী রেজাল্ট দেখা যাবে। আমরা উভয় প্রকারের পদ্ধতি নিচে আলোচনা করব।

সবার আগে সমাপনী রেজাল্ট জানতে এখানে ক্লিক করে শেয়ার করুন।

যেভাবে ইন্টারনেটের মাধ্যমে ইবতেদায়ী রেজাল্ট দেখা যাবে

ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই ইবতেদায়ী এবং জেডিসি পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। এজন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট ভিজিট করতে হবে।

আপনি কি জানেন প্রাথমিক-শিক্ষা-অধিদপ্তর এর রেজাল্ট দেখার ওয়েবসাইট কোনটা? www.dpe.gov.bd

প্রথমে মোবাইলের ইন্টারনেট কানেকশন অন করতে হবে। তারপর আপনার পছন্দমত একটা ইন্টার্নেট ব্রাউজার চালু করতে হবে। এবার আমাদের দেওয়া লিংকে ভিজিট করতে হবে।

You may also check your exam result from here. Click to check your JSC Result 2019 & PSC Result 2019

ওয়েব সাইটটি ভিজিট করার পর আপনাকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করা হবে। এ প্রশ্নগুলোর উত্তর দিতে হবে। প্রথমে পরীক্ষার নাম অর্থাৎ ইবতেদায়ী নির্বাচন করতে হবে। তারপর পরীক্ষার বছর অর্থাৎ 2019 সিলেক্ট করতে হবে।

এবার আপনার পরীক্ষার রোল নাম্বার প্রবেশ করিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তাহলে আপনার ইবতেদায়ী রেজাল্ট দেখতে পারবেন। আশা করি আপনি আপনার রেজাল্ট সংগ্রহ করতে পেরেছেন।

এখন আমরা আলোচনা করব কিভাবে মোবাইল মেসেজের মাধ্যমে ইবতেদায়ী পরীক্ষার ফলাফল দেখবেন।

যেভাবে মোবাইল এসএমএস এর মাধ্যমে ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট দেখবেন

খুব সহজেই মোবাইল এসএমএসের মাধ্যমে ইবতেদায়ী পরীক্ষার ফলাফল দেখা যায়। বিগত কয়েক বছর ধরে এসএমএসে রেজাল্ট দেখা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

মূলত 2012 সালের পর থেকে মোবাইল ফোন এর মাধ্যমে রেজাল্ট দেখা যায়, তা জনগণ বুঝতে পেরেছে।

অনেকের কাছে এই বিষয়টি নতুন মনে হতে পারে। কিন্তু আদতে বিষয়টি খুবই সহজ এবং জনপ্রিয়।

আপনি কি জানেন কিভাবে মেসেজ পাঠাতে হয়? যদি জেনে থাকেন তাহলে আপনিও মোবাইল ফোনের মাধ্যমে মাত্র 2.50 টাকা খরচ করে আপনার ইবতেদায়ি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

Recommended articles: PSC Result 2019 Dhaka Board & PSC Result 2019

মাদ্রাসা বোর্ডের ইবতেদায়ী রেজাল্ট ২০১৯

আপনি জেনে থাকবেন বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় ইবতেদায়ী পরীক্ষা। ইবতেদায়ি প্রাথমিক শ্রেণির একটি পাবলিক পরীক্ষা।

এছাড়াও মাদ্রাসা শিক্ষা বোর্ড আরো কিছু পরীক্ষা আয়োজন করে থাকে। অষ্টম শ্রেণী বা সমমানের ক্ষেত্রে জেডিসি জুনিয়র দাখিল পরীক্ষা এবং এসএসসি বা দাখিল সমমানের পরীক্ষা।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে যেখানে 25 লক্ষের বেশি ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে সেখানে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে 4/5 লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

সবার আগে সমাপনী রেজাল্ট জানতে এখানে ক্লিক করে শেয়ার করুন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের যেকোনো রেজাল্ট সাধারণ শিক্ষা বোর্ডের মতোই বাংলাদেশ এডুকেশন বোর্ড রেজাল্ট ওয়েবসাইটের মাধ্যমে দেখা যায়। এজন্য আপনাকে ভিজিট করতে হবে www.educationboardresults.gov.bd।

কিন্তু ইবতেদায়ী রেজাল্ট জানার জন্য আপনাকে টেলিটকের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ভিজিট করতে হবে। এবং তাদের ওয়েবসাইটের ঠিকানা হলো www.dperesult.teletalk.com.bd।

ওয়েবসাইটটিতে ভিজিট করার পরেই আপনি রেজাল্ট ডাউনলোডের অপশন দেখতে পারবেন। এবং আপনার কতকগুলো তথ্য দেয়ার মাধ্যমে খুব সহজেই ইবতেদায়ী রেজাল্ট পরীক্ষার ফলাফল ডাউনলোড করে নিতে পারবেন।

Related articles: Ebtedayee Result 2019Somaponi Result 2019