একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চয়নের উপায় Xiclassadmission.gov.bd

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩ xiclassadmission.gov.bd

আজকে একাদশ শ্রেণির ভর্তির ফলাফল প্রকাশিত হয়েছে বলে আপনারা হয়তো এই ফলাফল দেখে নিতে পেরেছেন। ভর্তির ফলাফল দেখে নেওয়ার পর আপনি যদি কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে থাকেন তাহলে আপনাকে যেমন পরবর্তী ধাপ অনুসরণ করতে হবে তেমনি ভাবে যদি অনাকাঙ্ক্ষিত শিক্ষা প্রতিষ্ঠান চলে আসে তাহলে সেই অনুযায়ী আপনাদেরকে মাইগ্রেশন করতে হবে।

তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের সুবিধার জন্য একাদশ শ্রেণীতে ভর্তি নিশ্চায়নের উপায় সম্পর্কে আলোচনা করব এবং আপনাদের যদি এ বিষয়ে জানার কোন আগ্রহ থেকে থাকে তাহলে অবশ্যই এই পোস্ট পুরোপুরি ভাবে পড়বেন। একাদশ শ্রেণীতে ভর্তি হওয়া প্রসঙ্গে আমরা আপনাদের মাঝে তথ্য প্রদান করে আসছি বলে আপনারা এগুলো জানতে পারছেন এবং সেই অনুযায়ী একাদশ শ্রেণীর ভর্তির প্রত্যেকটি ধাপ নিজস্ব উদ্যোগে অনুসরণ করতে সক্ষম হচ্ছেন।

এইচএসসি কলেজ প্রথম বর্ষ ভর্তি নিশ্চায়নের উপায় ২০২৩

ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করার পর ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত যারা অনলাইনের মাধ্যমে আবেদন ফি প্রদান করার মাধ্যমে প্রাথমিক আবেদন সম্পন্ন করেছিলেন তাদের সেই আবেদনের ভিত্তিতে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর ফলাফল প্রকাশ করে। প্রথম এই মেধা তালিকার ফলাফল আপনারা যখন দেখবেন তখন অবশ্যই আপনাকে নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে এবং এ প্রসঙ্গে আমরা আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোষ্টের মাধ্যমে এই ওয়েবসাইট সম্পর্কে এবং ফলাফল দেখে নেওয়া প্রসঙ্গে বিস্তারিত তথ্য আলোচনা করেছি। তাই আপনারা যখন ভর্তির ফলাফল দেখে নেওয়ার পরে সেই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য ইচ্ছা পোষণ করবেন অথবা এই ভর্তি হওয়ার ক্ষেত্রে আর কোন পরিবর্তন করতে না চাইবেন তখন অবশ্যই আপনাকে ভর্তি নিশ্চায়ন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চয়নের উপায়

আপনার ভর্তি নিশ্চায়নের ওপরে নির্ভর করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আসন সংখ্যা নিশ্চিত করবে এবং আপনি যখন ভর্তি নিশ্চায়ন করবেন না তখন আসন সংখ্যা নিশ্চিত না করে আপনাকে পরবর্তীতে আবার মাইগ্রেশনের মাধ্যমে দ্বিতীয় পেতে তালিকায় ফলাফল জানিয়ে দেওয়া হবে। তাই আপনাকে অবশ্যই এই ভর্তি নিশ্চায়ন করতে হবে নয়তবা দ্বিতীয় মেধা তালিকায় কোন শিক্ষা প্রতিষ্ঠান আসবে তার কোন উপায় থাকবেনা। তাই ভর্তি নিশ্চায়ন করার ক্ষেত্রে যে সকল সহজ নিয়ম রয়েছে তা আপনাদেরকে জানিয়ে দিলে আপনারা ভর্তি নিশ্চয়ন করে থাকতে পারবেন এবং পরবর্তীতে যখন চূড়ান্ত ভর্তির কার্যক্রম পরিচালনা করা হবে তখন চূড়ান্ত ভর্তির প্রত্যেকটি ধাপ আপনারা সম্পন্ন করবেন।

1 2 Fc23Lun Screenshot

Upay বিকাশ একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি 1447X2048 1

এসএসসি কলেজে ভর্তি প্রথম মেধা তালিকায় স্থান প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের ভর্তি নিশ্চায়নের উপায়

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই ভর্তি নিশ্চায়ন করার সিস্টেম চালু থাকলেও আপনারা যদি বিকাশের মাধ্যমে এই ভর্তি সম্পন্ন করতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে ৩২৮ টাকা ভর্তি নিশ্চয়ন ফি প্রদান করতে হবে। এক্ষেত্রে আপনার ফোনে থাকা বিকাশ অ্যাপস এ প্রবেশ করবেন এবং সেখানে প্রবেশ করার পরে বিল পে নামক যে অপশন রয়েছে সেখানে ক্লিক করবেন। এগুলো সম্পন্ন করার পর আপনাদেরকে পরবর্তী ধাপে যেতে হবে এবং সেখানে xi college admission লিখে সার্চ করলে বিলার আইডি চলে আসবে। তখন আপনি সেই বিএল এর আইডিতে প্রবেশ করবেন এবং সেখানে শিক্ষার্থীর রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার সহ মোবাইল নাম্বার প্রদান করার ভিত্তিতে আপনারা যে সকল তথ্য যা হবে সেগুলো প্রদান করবেন।

xiclassadmission.gov.bd College Admission Confirmation Payment

যেহেতু কলেজের ভর্তি নিশ্চয়ন কার্যক্রম চলছে সেহেতু আপনাদের অ্যাকাউন্ট থেকে ৩২৮ টাকা কেটে নেওয়া হবে এবং ভর্তি নিশ্চয়ন করার পর আপনাদের ফোনে এসএমএস এর মাধ্যমে সে বিষয়টি নিশ্চিত করা হবে। তারপরও যদি আপনারা ওয়েবসাইটের মাধ্যমে এটার পেইড অপশনে গিয়ে যাচাই করতে চান তাহলে অবশ্যই http://xiclassadmission.gov.bd/ এই লিংক ব্যবহার করবেন এবং অফিসিয়াল ওয়েবসাইটে চলে যাবেন। সেখানে চলে যাওয়ার পরে আপনার ভিউ রেজাল্ট অপশনে যেতে হবে এবং সেখানে যাওয়ার পরে রোল নাম্বার থেকে শুরু করে এসএসসি পরীক্ষা যে সকল তথ্য যাওয়া হবে সেগুলো প্রদান করবেন। যেহেতু টাকা পরিশোধিত হয়েছে সেহেতু আপনারা সেখানে পেইড অপশন দেখতে পারবেন এবং এর মাধ্যমে নিশ্চিত হতে পারবেন যে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনার ভর্তি নিশ্চয়ন সম্পন্ন হয়েছে।