২টি উপায়ে দেখে নিন এসএসসি রেজাল্ট 2021 নম্বরসহ মার্কশীট [সকল বোর্ডের জন্য প্রযোজ্য]

২টি উপায়ে দেখে নিন এসএসসি রেজাল্ট 2023 নম্বরসহ মার্কশীট [সকল বোর্ডের জন্য প্রযোজ্য]

2023 সালে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর আপনারা যে কোন মাধ্যমে আপনার জিপিএ জানতে পারল প্রত্যেকটি বিষয়ে কত নাম্বার পেয়েছেন তা জানার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করছেন। তাছাড়া একাদশ শ্রেণিতে কলেজে ভর্তি হওয়ার জন্য কত নাম্বার পেলে একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করে আপনি নিশ্চিত হবে প্রথম অথবা দ্বিতীয় মেধাতালিকায় চান্স পাবেন সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য নম্বরসহ মার্কশীট দেখার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন।

Breaking News: SSC Marksheet with Number Check Easy System

অবশেষে নাম্বার সহ এসএসসি মার্কশিট দেখার নিয়ম চালু করল শিক্ষাবোর্ডগুলো [এখানে নিয়ম দেখে নিন]

তাই আজকে আমাদের ওয়েবসাইটে এসএসসি রেজাল্ট 2023 নম্বরসহ মার্কশীট দেখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে যেখান থেকে আপনারা তথ্য সংগ্রহ করে সরাসরি একটি ওয়েবসাইটে প্রবেশ করে নম্বরসহ মার্কশীট দেখার নিয়ম জেনে নিতে পারবেন।

মহামারী করোনাভাইরাস এর ভেতরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের এসাইনমেন্ট এর মাধ্যমে ব্যবস্থা পরিচালনা করা হয়ে থাকল এসএসসি পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে নভেম্বর মাসের মাঝামাঝিতে। শিক্ষার্থীদের পুরোপুরি 100 নম্বরের পরীক্ষা গ্রহণ না করে সীমিত আকারে অর্থাৎ 45 নম্বরের পরীক্ষায় শুধু তিনটি বিষয় ভিত্তিক পরীক্ষা গ্রহণ করা হয়। সারাদেশ থেকে প্রায় 22 লাখ শিক্ষার্থী নভেম্বর মাসের মাঝামাঝিতে এই পরীক্ষায় অংশগ্রহণ করে এবং নভেম্বর মাসের তেইশ তারিখে পরীক্ষা শেষ করে।

২টি উপায়ে দেখে নিন এসএসসি রেজাল্ট 2023 নম্বরসহ মার্কশীট

নতুন উপায়ে নম্বরসহ এসএসসি রেজাল্ট মার্কশীট দেখুন

পরীক্ষা শেষ করার পর তারা ফলাফলের জন্য অপেক্ষা করতে থাকে এবং শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষার্থীদের খাতা যথাযথভাবে মূল্যায়ন করে নাম্বার প্রদান করে ফলাফল প্রস্তুত করে ডিসেম্বর মাসের 30 তারিখে তা প্রদান করা হয়। এই ফলাফল প্রকাশ করার পর শিক্ষার্থীরা এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল দেখে নিয়ে থাকলেও তারা বিষয়ভিত্তিক কত নম্বর অর্জন করতে পেরেছে এখনো জানতে পারেনি। প্রকৃতপক্ষে শিক্ষা মন্ত্রণালয় থেকে এই নম্বর আপলোড করা না হলে আপনার তা দেখতে পাবেন না।

তবে ফলাফল যদি আপলোড করা হয়ে থাকে তাহলে যে নিয়ম অবলম্বন করে আপনারা নম্বরসহ মার্কশীট দেখতে পারবেন এবং অনলাইন থেকে মার্কেটের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন তা জেনে নিতে এখন আপনাদের জন্য বিস্তারিত তথ্য আলোচনা করা হলো। মার্কশিট সহ নম্বর দেখার জন্য আপনারা যদি আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে যে কোন ব্রাউজার ব্যবহার করে eboardresult gov bd এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এবং সেখান থেকে ফলাফল দেখানোর অপশনে চলে যান। তারপরে আপ্নারা আপনাদের পরীক্ষার নাম উল্লেখ করা সহ কোন শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং কোন সালের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তা উল্লেখ করুন।

SSC Result 2023 Number Check Method

রোল দিয়ে এসএসসি রেজাল্ট নাম্বার দেখার উপায়

উল্লেখ করার পর এই আপনাদের সামনে রেজাল্ট টাইপ নামক একটি অপশন চলে আসবে এবং সেখানে আপনারা ইন্ডিভিজুয়াল রেজাল্ট এর উপরে ক্লিক করে রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে প্রত্যেকটি শিক্ষার্থীর রুল এবং রেজিস্ট্রেশন নাম্বার অনুযায়ী ফলাফল প্রদর্শিত হবে এবং সেখান থেকে আপনারা প্রিন্ট অপশনে ক্লিক করে মার্কশিটের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারছেন এবং সেইসাথে আপনারা ওখান থেকে প্রত্যেকটি বিষয়ে কত নাম্বার অর্জন করতে পেরেছেন তা দেখতে পারবেন।

আপনাদের উদ্দেশ্যে আগেই বলেছি যে শুধু শিক্ষা মন্ত্রণালয় থেকে ফলাফল তথ্য আপলোড করা হলেই আপনারা তা দেখতে পাবেন অন্যথায় দেখতে পাবেন না। শিক্ষা মন্ত্রণালয় যদি শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক নাম্বার আপলোড করে থাকে তাহলে আপনারা সেখান থেকে সে পদ্ধতিতে দেখে নিন।