আজকের ইফতারের সময় সৌদি আরব

আজকের ইফতারের সময় সৌদি আরব ২০২৩

আপনারা যারা সৌদি আরবে বসবাস করছেন তারা অবশ্যই সেখানকার সূর্যোদয় এবং সূর্যাস্তের উপরে নির্ভর করে যে রমজান মাসের সময়সূচী প্রদান করা হয়েছে সেটার উপরে আমরা আপনাদেরকে সময়সূচি প্রদান করব এবং সেই তথ্যের ভিত্তিতে আপনারা প্রতিদিন সৌদি আরবের ইফতারের সময় সঠিক সময় জেনে নিতে পারবেন। আপনারা যারা এই পবিত্র নগরীতে আছেন তারা অবশ্যই এই সৌদি আরবের

সময়সূচী জেনে নিয়ে ইফতারের সকলের সঙ্গে অংশগ্রহণ করবেন এবং ইফতারের চেয়ে ইবাদত রয়েছে সেখানে আপনারা যদি সকলে একত্রিত হয়ে অংশগ্রহণ করতে পারেন তাহলে সেটা খুব ভালো হবে। মাহে রমজান মাস উপলক্ষে আমরা আপনাদের সামনে এ বিষয়গুলো উপস্থাপন করে আসছি বলে আপনারা তা জানতে পারছেন এবং মাহে রমজান মাসের বিভিন্ন স্থানের সেহরি ও ইফতারের সময়সূচি আমরা আপনাদের মাঝে প্রদান করছি বলে সেগুলোর সঠিক সময়সূচি জেনে নিয়ে আপনারা প্রত্যেকদিন রোজা রাখতে পারবেন এবং রোজা ভঙ্গ করতে পারবেন।

যারা সৌদি আরবে থাকেন তাদের জন্য এই মাহে রমজান মাসে একটি মুসলিম প্রধান দেশ হিসেবে খুব সুন্দর ভাবে পালিত হয়ে থাকে এবং মুসলমান ব্যাক্তিরা মাহে রমজান মাস এতটাই গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকেন যে এ মাসের প্রত্যেকটি তারা অংশগ্রহণ করে থাকেন। মাহে রমজান মাসের গুরুত্বপূর্ণ ইবাদত গুলো করার ক্ষেত্রে সবচাইতে আমাদেরকে সর্বপ্রথমে যেটা করতে হয় সেটা হল রোজা রাখা। রাখতে চাইবেন তখন সঠিক সময় সেহরি গ্রহণ থেকে শুরু করে সারাদিন যে সকল কাজেই ব্যস্ত থাকুন না কেন সঠিক সময় আপনাদেরকে ইফতারের অংশগ্রহণ করতে হয়ে থাকে। তাই সঠিক সময়ে ইফতারের অংশগ্রহণ করার ক্ষেত্রে আমরা আপনাদেরকে এ বিষয়গুলো জানিয়ে দিচ্ছে বলে আপনারা তা জেনে নিতে পারছেন।

সৌদি আরব জেদ্দা

Jeddah 1

সৌদি আরব দাম্মাম

Dammam 1

সৌদি আরব রিয়াদ

Riyadh 1

সৌদি আরব মক্কা

Makka 1

মাহে রমজান মাস উপলক্ষে আমরা আপনাদের সামনে যে সকল বিষয়গুলো উপস্থাপন করছি সেগুলো সম্পূর্ণ সেই দেশের সূর্যোদয় এবং সূর্যাস্তের উপরে নির্ভর করে জানিয়ে দেয়া হচ্ছে। তাই রোজা রাখার পাশাপাশি অন্যান্য যে সকল ইবাদত রয়েছে সেগুলোতে যদি আপনারা অংশগ্রহণ করতে পারেন তাহলে খুব ভালো হবে এবং আপনাদের উদ্দেশ্যে আমরা এ বিষয়গুলো জানিয়ে দিচ্ছি বলে আপনারা সে অনুযায়ী প্রত্যেকটি কাজ সম্পন্ন করতে পারবেন। মাহে রমজান মাসের শিক্ষা আপনারা খুব সহজে গ্রহণ করতে পারেন যদি এখান থেকে আপনারা এই বিষয়গুলো সম্পর্কে অবগত হওয়ার চেষ্টা করেন এবং সে অনুযায়ী প্রত্যেকটি ইবাদতের নিজেদেরকে শরিক করানোর জন্য একটু কষ্ট হলেও পরিশ্রম করে প্রত্যেকটি ইবাদতে অংশগ্রহণ করতে পারেন।

তাই আপনাদের উদ্দেশ্যে আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা এ বিষয়গুলো উপস্থাপন করছি বলে আপনারা তা বুঝতে পারছেন এবং আপনারা যখন এই তথ্যগুলো বুঝতে পারবেন তখন সেটা আপনাদের জন্য অনেক ভালো হবে। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা এই বিষয়গুলো আপনাদের সামনে উপস্থাপন করছি বলে আপনারা এগুলো জেনে নিতে পারছেন এবং আপনারা চাইলে যে সকল বাঙালি ব্যক্তিরা আছে তাদের মধ্যে এগুলো শেয়ার করে সকলকে সঠিক সময় ও তথ্য জেনে নিতে সহায়তা প্রদান করতে পারেন। মোট কথা হলো মাহে রমজানের পবিত্রতা আমরা চাইলে সকলের মাঝে ছড়িয়ে দিতে পারি এবং মাহে রমজানের সময়সূচী সকলকে চাইলেই শেয়ার করার মাধ্যমে জানিয়ে দিতে পারি।