এসএসসি পরীক্ষার নাম্বারসহ ফলাফল ও মার্কশীট দেখার নিয়ম ঘোষণা করেছে শিক্ষাবোর্ড। এখানে দেখে নিন ১ মিনিটে

আমাদের ওয়েবসাইটে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফলাফল দেখে নেওয়ার ক্ষেত্রে নম্বরসহ মার্কশীট দেখে নেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। প্রত্যেকটি শিক্ষার্থী আমাদের ওয়েবসাইটের দেওয়া নিয়ম অনুসরণ করে eboardresult.com ওয়েবসাইট থেকে তাদের ফলাফলের মার্কশিট ডাউনলোড করে নিতে পারবে।

প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে মার্কশিট চলে আসার পূর্বেই অনলাইন থেকে মার্কশিট ডাউনলোড করা যায়। অনলাইন থেকে এই মার্কশিট ডাউনলোড করার নিয়ম যারা জানেন না তারা আজকে আমাদের ওয়েবসাইট থেকে অবশ্যই জেনে নিন এবং এই প্রক্রিয়ায় যদি জানা থাকে তাহলে আপনারা যে কোন মুহূর্তে আপনার মার্কশিট ডাউনলোড করতে পারবেন।

বিকাল ৪ টায় ঘোষণা করা হবে এসএসসি নম্বরসহ মার্কশিট। জেনে নিন কিভাবে

SSC Result ২০২৩ Marksheet with Number [Download Process & Link]

১২ তারিখ থেকে নাম্বারসহ এসএসসি মার্কশিট ডাউনলোড করা যাবে। এখানে ক্লিক করে নিয়ম জেনে নিন

আপনারা যদি এই মার্কশিট ডাউনলোড করার পাশাপাশি এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে সর্বমোট কত নম্বর অর্জন করতে পেরেছেন তা জানতে চান তাহলে একই নিয়ম অনুসরণ করুন। শিক্ষা মন্ত্রণালয় প্রত্যেক বছর শিক্ষার্থীদের ফলাফল eboardresult.com ওয়েবসাইটে প্রকাশ করে থাকেন এবং সেইসাথে এই ওয়েবসাইটে প্রত্যেকটি বিষয়ে মোট কত নম্বর পেয়েছে তা উল্লেখ করে থাকে। তবে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক নাম্বার এখনো আপলোড করে নি বলে শিক্ষার্থীরা ওয়েবসাইট ভিজিট করে অনেক সময় তা দেখতে পারছে না। তবে ওয়েবসাইটে আপলোড হয়ে গেলে প্রত্যেকটি শিক্ষার্থী তাদের সর্বমোট নাম্বার জেনে নিতে পারবে।

অবশেষে নাম্বারসহ এসএসসি মার্কশীট প্রকাশ করলো শিক্ষামন্ত্রণালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারেন

প্রকৃতপক্ষে ডিসেম্বর মাসের 30 তারিখে ফলাফল প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে এবং ওয়েবসাইট চেকিং এর মাধ্যমে ফলাফল দেখে নিতে পেরেছেন। এই ফলাফল দেখে নেওয়ার ক্ষেত্রে তারা শুধু তাদের পরীক্ষার জিপিএ জানতে পেরেছে এবং কোন বিষয়ে কোন গ্রেড পেয়েছে তা জানতে পেরেছে। তবে সামনে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম পরিচালনা হচ্ছে বলে শিক্ষার্থীরা এখন একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে শুরু করেছেন।

এতদিন পর নাম্বারসহ এসএসসি মার্কশীট প্রকাশ করা হলো। চাইলে এখানে ক্লিক করে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন

SSC Result ২০২৩ Number with Marksheet

এসএসসি পরীক্ষার নাম্বারসহ ফলাফল ও মার্কশীট দেখার নিয়ম

এই আবেদন করার ক্ষেত্রে শিক্ষার্থীদেরভেতরে যারা এ প্লাস পেয়েছে বা তার কম বেশি জিপিএ পেয়েছে তারা হয়তো শহর পর্যায়ের নামিদামি কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করবে। তাই আবেদন করার ক্ষেত্রে তারা যদি তাদের নাম্বার জেনে নিতে পারে তাহলে আত্মবিশ্বাসের সঙ্গে কলেজ চয়েজ প্রদান করতে পারে।

কারণ কলেজ চয়েজ প্রদানের ক্ষেত্রে তাদের সর্তকতা অবলম্বন করতে হবে যেন প্রথম অথবা দ্বিতীয় মেধা তালিকায় তাদের নাম চলে আসে। আবার অনেক শিক্ষার্থী আছে যারা অনলাইন থেকে মার্কশিট ডাউনলোড করে নিজেদের কাছে রাখতে চাই। সেই ক্ষেত্রে ebordresults.com ওয়েবসাইটে গিয়ে সঠিক তথ্য প্রদান করার মাধ্যমে 21 সালের এসএসসি পরীক্ষার্থীদের মার্কশিটের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবে। আর যদি প্রিন্ট আউটের অপশন থাকে তাহলে প্রিন্ট আউট করে নিতে পারবে। সর্ব প্রথমে আপনার উপরে উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করে আপনাদের পরীক্ষার নাম, পরীক্ষার সাল এবং শিক্ষা বোর্ডের নাম সিলেক্ট করুন।

রেজাল্ট টাইপ অপশানে গিয়ে ইন্ডিভিজুয়াল রেজাল্ট এর উপরে ক্লিক করে রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজ লোড নেয়ার সাথে সাথে শিক্ষার্থীর রোল রেজিস্ট্রেশন অনুযায়ী ফলাফল প্রদর্শিত হবে এবং সেইসাথে শিক্ষার্থীরা কোন বিষয়ে কত নম্বর পেয়েছে তা দেখতে পারবে। আর নিচের প্রিন্টটা অপশনে ক্লিক করলে আপনারা মার্কশীটের প্রিন্ট আউট দিতে পারবেন।