Degree ResultResult

ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট মার্কশিট সহ প্রকাশ। এখানে ক্লিক করে রেজাল্ট দেখে নিতে পারেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল শিক্ষার্থীর ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষাই কিছুদিন আগে অংশগ্রহণ করেছেন এবং ফলাফলের জন্য অপেক্ষা করছেন তারা জেনে খুশি হবেন যে আপনাদের এই ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আজকে প্রকাশিত হয়েছে। ফলাফল প্রসঙ্গে বিকাল চারটায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে একটি প্রেস বিজ্ঞপ্তি এর মাধ্যমে ফলাফল প্রকাশ হবে এটা জানিয়ে দিয়ে থাকলে ওই ফলাফল দেখে নেয়া যাচ্ছে রাত আটটা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে।

তাই আপনি যদি তৃতীয় বর্ষের পরীক্ষার্থী হয়ে থাকেন এবং এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলে আজকে আমাদের ওয়েবসাইটের দেখানো সঠিক নিয়ম অনুসরণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ফলাফল আপনারা দেখে নিন। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনারা কার্যকরী নিয়মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ফলাফল দেখতে পারবেন এবং যাদের হাতে ইন্টারনেট কানেকশন নাই, তারাও আমাদের ওয়েবসাইটের নিচে গিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ফলাফল এসএমএসের মাধ্যমে চেক করার নিয়ম জানতে পারবেন।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট  এখানে ক্লিক করে দেখে নিতে পারেন

সর্ব প্রথমে আমাদের পোস্টে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ফলাফল দেখে নেওয়ার ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে কিভাবে ফলাফল দেখবেন তা জেনে নিন। https://www.nu.ac.bd/results/ ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনারা সর্বপ্রথমে ডিগ্রী অপশন এর উপরে ক্লিক করবেন এবং সেখানে ক্লিক করার পর বিভিন্ন শিক্ষাবর্ষ এর ওপরে ক্লিক করার জন্য অপশন চলে আসবে। সেখানে আপনারা তৃতীয় বর্ষের পরীক্ষার ফলাফল দেখতে আগ্রহী বলে থার্ড ইয়ার সিলেক্ট করবেন এবং তা সিলেক্ট করার পরে আপনাদের সেখানেই পাশে ইনপুট করার জন্য রেজিস্ট্রেশন নাম্বার রোল নাম্বার এর ফাঁকা ঘর চলে আসবে।

সেখানে সঠিক তথ্য ইনপুট করার পর আপনারা অবশ্যই সাবমিট বাটনে ক্লিক করবেন। তাহলে পেজ লোড হয়ে যাওয়ার সাথে সাথে শিক্ষার্থী রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার অনুযায়ী সেখানে ফলাফল প্রদর্শন করা হবে এবং শিক্ষার্থী কোর্স এর অধীনে পরীক্ষা দিয়েছে সেই কোর্সের সকল বিষয়ে কোন গ্রেড অর্জন করতে পেরেছে তাও জানতে পারবে। আশাকরি উপরের উল্লেখিত নিয়ম অনুসারে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল চেক করার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।

যারা এসএমএসের মাধ্যমে ফলাফল চেক করতে চান তারা সর্বপ্রথম মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে চলে যাবেন এবং সেখানে গিয়ে নিচের দেখানো অনুসারে এসএমএস লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে। NU DEG 123456 লিখুন আপনার মেসেজ বক্সে। তারপর সেখানে সেই এসএমএস লেখার পরে আপনারা সংখ্যার জায়গায় শিক্ষার্থীর রোল নাম্বার ব্যবহার করে এই লিখিত এসএমএসে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দিলেই একটি এসএমএস চলে আসবে এবং সেই এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীর ফলাফল চেক করে নেওয়া যাবে।

তবে এই ক্ষেত্রে আপনারা যদি এসএমএস পাঠাতে চান তাহলে অবশ্যই সকল অপারেটর থেকে না পাঠিয়ে শুধু টেলিটক সিম অপারেটর থেকে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানতে পারবেন। উল্লেখ্য যে যেসকল শিক্ষার্থীদের ফলাফল প্রকাশিত হয়েছে তারা 2019 সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার্থী।

2019 সালের এই পরীক্ষার্থীরা রুটিন অনুযায়ী অক্টোবর মাসের 2 তারিখ থেকে নভেম্বর মাসের 9 তারিখ পর্যন্ত পরীক্ষায় অংশগ্রহণ করে এবং প্রত্যেক বছরের মতো 2019 সালের ডিগ্রী তৃতীয় বর্ষের পরীক্ষাই প্রায় 2 লক্ষ শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে। তবে ফলাফলের দিক থেকে শিক্ষার্থীরা অনেক খারাপ করেছে এবং সকল পরীক্ষার্থীর ভেতর থেকে 98 হাজার 565 জন পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পেরেছেন। আপনার উপরের উল্লেখিত নিয়ম অনুসরণ করে আপনাদের ফলাফল দেখে নিশ্চিত হয়ে নিন।

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎
Back to top button