এস এস সি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম (মার্কশীটসহ দেখুন এস এস সি রেজাল্ট 2022)

এস এস সি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জানেন না? জুলাই ১৭ তারিখে প্রকাশিত হচ্ছে এসএসসি রেজাল্ট ২০২৩। রেজাল্ট প্রকাশিত হলে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ডাউন থাকে। অনেকেই রেজাল্ট দেখতে পারেন না। তাদের জন্য সমাধান নিয়ে হাজির হলাম। আজকে আমরা জানবো, এসএসসি রেজাল্ট জানার বিভিন্ন পদ্ধতি। সেই সাথে জানার চেষ্টা করবো, অফিসিয়াল ওয়েবসাইট ডাউন থাকলেও কিভাবে এসএসসি রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। মনোযোগ দিয়ে আমাদের পোস্টটি পড়ুন।

এসএসসি রেজাল্ট ২০২৩ জানার নিয়ম

খুব শীঘ্রই প্রকাশিত হচ্ছে এসএসসি রেজাল্ট। আপনারা যারা রেজাল্ট দেখার সঠিক নিয়ম জানেন না বা রেজাল্ট দেখতে পারছেন না, এই পোস্টটি তাদের জন্য। আমরা আশা রাখি, এই লেখাটি পড়ার পরে খুব সহজেই আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি রেজাল্ট ২০২৩ প্রথম আলো

আপনাদের অনেকের মনেই প্রশ্ন এবার কি খুব কড়া করে খাতা দেখা হয়েছে? কিংবা এবার এসএসসি রেজাল্ট কেমন হতে পারে? এই বলে আশ্বস্ত করতে চাই যে, বরাবরের মতো এবারও শিথিলভাবে খাতা দেখা হয়েছে। আপনি যদি লিখেন বা লিখার চেষ্টা করেন আজেবাজে না লিখে তবে অবশ্যই আপনি ভালো নাম্বার পাবেন। আপনার রেজাল্ট আপনার পরীক্ষার উপরে নির্ভর করে। সুতরাং আপনার পরীক্ষা যদি ভালো হয়ে থাকে তবে আপনার রেজাল্ট অবশ্যই ভালো হবে।

এসএসসি রেজাল্ট ২০২৩ কিভাবে দেখবেন?

আগে রেজাল্ট পেতে এখানে আপনার Board, Roll & Registration Number মন্তব্য/Comment করুন।

এসএসসি রেজাল্ট ২০২৩ বর্তমানে বাংলাদেশে আলোচিত একটি বড় বিষয়। কয়েক লক্ষ পরীক্ষার্থী এবার এস এস সি পরীক্ষায় অংশগ্রহন করেছে। তারা সবাই পরীক্ষার রেজাল্টের জন্য অপেক্ষা করছে। তারাই যে শুধু এসএসসি রেজাল্টের জন্য অপেক্ষা করছে তা কিন্তু নয়। তাদের পরিবারের অন্যান্য সদস্যরাও অধীর আগ্রহে অপেক্ষা করছে।

আমরা আজ এসএসসি রেজাল্ট ২০২৩ নিয়ে আলোচনা করবো। বিস্তারিত জানতে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

প্রচলিত ধারা অনুসারে এসএসসি পরীক্ষা শেষ হবার দুই মাসের মাথায় এসএসসি রেজাল্ট প্রকাশিত হয়ে থাকে। রেজাল্ট প্রকাশের তারিখ নির্ধারিত হলে আমাদের এই পোস্টে আপডেট দিয়ে দেওয়া হবে।

শেয়ার করে ফেসবুক টাইমলাইনে রাখুন। এখানে ক্লিক করে শেয়ার করুন।

এসএসসি রেজাল্ট ২০২৩

আমরা বিভিন্নভাবে এসএসসি রেজাল্ট দেখতে পারি। সবাই জানি যে রেজাল্ট প্রকাশিত হলে বাংলাদেশ শিক্ষা বোর্ড এর সবগুলো ওয়েবসাইট ডাউন হয়ে যায়। অতিরিক্ত ভিজিটরের কারণে সার্ভার ডাউন হয়ে যায়। ডাউন থাকলেও আমরা রেজাল্ট দেখে দিতে পারব। সেজন্য আপনাদের যা করতে হবে তা বলছি। এই পোষ্টের নিচের দিকে লক্ষ্য করলে দেখবেন যে কমেন্ট করার অপশন আছে। এখানে আপনারা আপনাদের শিক্ষা বোর্ডের নাম এবং রোল নাম্বার লিখে দিবেন। আর যারা মার্কশিট সহ রেজাল্ট দেখতে চান তারা রেজিস্ট্রেশন নাম্বার দিবেন। এখন আমরা রেজাল্ট দেখার অন্যান্য উপায় গুলো নিয়ে আলোচনা করব।

নাম্বারসহ এস এস সি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

আপনাদের অনেকের মনে প্রশ্ন কিভাবে এসএসসি রেজাল্ট ডাউনলোড করব? সমাধান নিয়ে হাজির হলাম। এখানে কিভাবে নম্বরসহ রেজাল্ট দেখবেন তার বিস্তারিত নিয়ম বর্ণনা করা হলো।

  • প্রথমে ইন্টারনেট কানেকশন আছে এমন ডিভাইস থেকে, মোবাইল বা কম্পিউটার বা ল্যাপটপ হতে পারে। এই লিংকে প্রবেশ করুন
  • http://www.educationboardresults.gov.bd/
  • তারপর মেনু থেকে এসএসসি দাখিল বা ইকুইভালেন্ট সিলেক্ট করুন
  • তারপর পরীক্ষার সাল 2019 নির্বাচন করুন।
  • এবার আপনার শিক্ষা বোর্ড নির্বাচন করুন। আপনি যদি ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী হয় তাহলে ঢাকা নির্বাচন করুন।
  • এবার আপনার রোল নাম্বার লিখুন।
  • পরের শূন্য স্থানের রেজিস্ট্রেশন নাম্বার দেন।
  • সবশেষে গণিত সমাধান করুন।
  • তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।

আশা করছি আপনি রেজাল্ট দেখতে সক্ষম হয়েছেন। আপনি যদি রেজাল্ট দেখতে ব্যর্থ হন তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানান। আমরা যত শীঘ্র সম্ভব আপনার রেজাল্ট দেখে দিব।

মার্কশিটসহ এস এস সি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট ২০১৯

এসএসসি রেজাল্ট ২০১৯

এসএসসি রেজাল্ট ২০১৯

এসএসসি রেজাল্ট ২০১৯

এস এস সি ফলাফল

আপনি বিভিন্নভাবে এস এস সি রেজাল্ট জানতে পারবেন। নিচে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি উপায় বিস্তারিত আলোচনা করা হলো।

  • নিজ নিজ বিদ্যালয় থেকে
  • মোবাইলে এসএমএস পাঠানোর মাধ্যমে
  • অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে
নিজ বিদ্যালয় থেকে যেভাবে এস এস সি রেজাল্ট জানবেন

স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে রেজাল্ট সংগ্রহ তুলনামূলক কঠিন। কারণ, এখানে আপনাকে স্ব শরীরে গিয়ে রেজাল্ট জেনে আসা লাগবে। রেজাল্ট প্রকাশের পর শিক্ষা প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানের সকল রেজাল্ট সংগ্রহ করে। তারপর তা প্রিন্ট করে বিদ্যালয়ের নোটিশ বোর্ডে টাঙিয়ে রাখে।

ছাত্রছাত্রীদের তালিকা থেকে নিজের রোল খুঁজে বের করতে হয়। এটা অনেকটা ঝামেলার এবং শ্রমসাধ্য। বর চেয়ে সহজ দুটি পদ্ধতি নিচে আলোচনা করছি। এখন আমরা কথা বলবো, কিভাবে মোবাইল এসএমএস এর মাধ্যমে এস এস সি রেজাল্ট জানতে হবে তা নিয়ে।

এসএমএস এর মাধ্যমে এস এস সি রেজাল্ট

আপনি মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে এস এস সি রেজাল্ট সংগ্রহ করতে পারেন। রেজাল্ট প্রকাশের দিন দুপুর একটার  পর থেকে মোবাইল ফোনে এসএমএস পাঠানোর মাধ্যমে এর মাধ্যমে এস এস সি রেজাল্ট দেখা যায়। এজন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  1. প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC/DAKHIL
  2. এরপর একটি স্পেস দিতে হবে
  3. তারপর আপনার বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর টাইপ করতে হবে
  4. তারপর একটি স্পেস দিতে হবে
  5. এরপর আপনার রোল নাম্বার লিখতে হবে
  6. নাম্বার লেখার পরে আবার একটি স্পেস দিতে হবে
  7. এরপর 2019 টাইপ করতে হবে

হয়ে গেল এসএমএস লেখা। এই মেসেজটি পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।

আপনার সুবিধার্থে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে দিচ্ছি।

সকল বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লেখার নিয়ম

  • ঢাকা বোর্ড DHA
  • কুমিল্লা বোর্ড COM
  • চট্টগ্রাম বোর্ড CHI
  • রাজশাহী বোর্ড RAJ
  • জশোর বোর্ড JES
  • বরিশাল বোর্ড BAR
  • সিলেট বোর্ড SYL
  • দিনাজপুর বোর্ড DIN
  • টেকনিক্যাল বোর্ড TEC
  • মাদ্রাসা বোর্ড MAD
অনলাইনে এস এস সি রেজাল্ট জানার পদ্ধতি

আপনাদের মধ্যে অনেকেই আছে যারা পরীক্ষা শেষ এরপর থেকেই অনলাইনে এস এস সি রেজাল্ট দেখার চেষ্টা করতে থাকেন। এত আগে কি রেজাল্ট দেখা আসলেই সম্ভব? জে এস সি রেজাল্ট প্রকাশ একটি দীর্ঘ প্রক্রিয়া। কারণ প্রতি পরীক্ষার্থী এস এস সি পরীক্ষায় অংশগ্রহণ করে। এতগুলো পরীক্ষার্থীর খাতা মূল্যায়ন করা এতটা সহজ কাজ নয়। খাতা মূল্যায়নের পরে প্রাপ্ত নম্বর গুলো প্রক্রিয়াজাত করা হয়। সেই নাম্বার গুলো দিয়ে অটোমেটিক গ্রেডিং করা হয়।

নাম্বার সহ রেজাল্ট এস এস সি ২০২৩

এর পরেই রেজাল্ট প্রকাশ করা হয়। এই কারণে পরীক্ষা শেষ হওয়ার দেড় মাসের আগে ফলাফল প্রকাশ করা কখনোই সম্ভব হয় না। রেজাল্ট প্রকাশের কিছুদিন আগে থেকেই বাংলাদেশের সকল সংবাদ মাধ্যমে রেজাল্ট প্রকাশের বিষয়ে খবর প্রচারিত হতে থাকে। আপনারা যদি সেই সংবাদ দেখে নিশ্চিত হন যে আগামী এত তারিখে এতটার সময় রেজাল্ট প্রকাশিত হবে, সেই নির্দিষ্ট সময় এর পরেই রেজাল্ট সংগ্রহ করা সম্ভব। এ ব্যাপারে কোন গুজবে কান দিয়ে লাভ হবে না। এখন আসল কথায় আসি, অনলাইনে কিভাবে এসএসসি রেজাল্ট ২০২১ জানবেন।

ডিজিটাল বাংলাদেশে এখন ঘরে বসেই অনলাইনে এস এস সি রেজাল্ট সংগ্রহ করতে পারেন। জে এস সি রেজাল্ট সংগ্রহের জন্য প্রথমে আপনাকে খা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। আমরা আপনার সুবিধার্থে সাইটের ঠিকানা লিখে দিচ্ছি  http://www.educationboardresults.gov.bd/

প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে

তারপর যে সালে এসএসসি পরীক্ষা দিয়েছেন তার নির্বাচন করতে হবে। ২০২১ সালের পরীক্ষার্থী সেহেতু এখানে ২০২১ নির্বাচন করুন।

এরপর আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা নির্বাচন করুন। যেমন ধরুন, আপনি ঢাকা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তাহলে আপনার বোর্ড হবে ঢাকা Dhaka

পরবর্তী ঘরে আপনার রোল নাম্বার দিতে হবে।

এরপর আপনার রেজিষ্টেশন নম্বরের ঘরটি সঠিকভাবে পূর্ণ করতে হবে।

এর নিচে লক্ষ্য করে দেখবেন একটি ক্যাপচা। এখানে যে শব্দটি বা সংখ্যাটি হিজিবিজি ভাবে লেখা থাকবে তা সঠিকভাবে পাশের ঘরটিতে টাইপ করতে হবে।

এরপর শো রেজাল্ট এ ক্লিক করলেই যাবেন। কোন রেজাল্ট দেখতে চান তাহলে রিসেট অপশনে ক্লিক করে প্রক্রিয়া পুনরাবৃত্তির মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন।