SSC Bangla 1st Paper Question 2018

SSC Bangla 1st Paper Question 2018

SSC Bangla 1st Paper Question 2018 has been solved. In this post we talk about the SSC Bangla 1st Paper Question 2018 and its solution

SSC Bangla 1st Paper Question 2018

এসএসসি পরীক্ষা বাংলা প্রথম পত্র প্রশ্ন ২০১৮

ক-বিভাগ পদ্ম

০১/ সাপ ধরার মন্ত্র শিখে মৃত্যুঞ্জয় মস্ত বড় সাপুড়ে হয়ে উঠলো। একটা গেলে বিষধর সাপের দংশনে সে আহত হয়। তার শ্বশুরের দেওয়া সব তাবিজ-কবজ তার হাতে বেঁধে দেওয়া হল আর সেই সাথে বহু সংখ্যক ওঝা মিলে বহু দেবদেবীর এবং ঝাড়ফুঁক করে তাকে বাঁচাতে পারলো না।

ক) গ্রামে কে নাড়ি দেখতে জানতো?

খ) মা মরেছে তো যা নিচে নেমে দ্বারা অধর উক্তির কারণ কি?

গ) উদ্দীপকে অভাগীর স্বর্গ গল্পের যে বিশেষ দিক এর প্রতিফলন ঘটেছে তা ব্যাখ্যা কর।

ঘ) উদ্দীপকে অভাগীর স্বর্গ গল্পের একটি বিশেষ দিক এর প্রতিফলন ঘটলেও গল্পের মূল বিষয়টি অনুপস্থিত। মন্তব্যের যথার্থতা বিচার করো।

০২/ রোজ প্রলোভনে পড়ে ইমাম হাসান কে তার প্রিয়তম স্ত্রী জায়েদা বিষ প্রয়োগ করেন। মৃত্যু পথযাত্রী ইমাম হাসান বিষয়টি জানতে পেরে ও তা গোপন রাখেন। তার অনুরাধা তার নাম জানতে চাইলে তিনি তাতে অস্বীকৃতি জানান এবং ভবিষ্যতে জানতে পারলেও তাকে ক্ষমা করতে বলেন।

ক) ছাত্রজীবনে মোহাম্মদ ওয়াজেদ আলী কোন আন্দোলনে যোগ দিয়েছিলেন?

খ) মানুষের একজন হইয়াও মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুর্লভ কথাটি বুঝিয়ে লেখ।

গ) উদ্দীপকে ইমাম হাসান রজস্থান আনহু এর চরিত্রে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর যে মহৎ গুণের প্রভাব পড়েছে তা মানুষ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম প্রবন্ধের আলোকে ব্যাখ্যা কর।

ঘ) তুই ফলিত গুনটি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর পরিপূর্ণ গুনের অংশবিশেষ উক্তিটি মূল্যায়ন কর।

০৩/ রবীন্দ্রনাথ ঠাকুরের তোতা কাহিনী গল্পে রাজা শখ করে একটি তোতা পাখি কিনে সেটির শিক্ষার ব্যবস্থা করলেন। জন্য বিখ্যাত সব পণ্ডিত নিয়োগ দেওয়া হলো। মহা সমারোহে  তোতার শিক্ষাদান চলতে থাকলো। শেট্টি কে জোর করে পুস্তকের পাতা মুখের মধ্যে পুরে দিতে থাকল অবশেষে একদিন সেটি মারা গেল।

ক) প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কি?

খ) লেখক লাইব্রেরীকে হাস পাতালের উপরে স্থান দিয়েছেন কেন?

গ) ওকে বই পড়া প্রবন্ধের যে বিশেষ দিকটি প্রতিফলিত প্রতিফলন ঘটেছে তা ব্যাখ্যা করো।

ঘ) উদ্দীপকে প্রতিফলিত একটি মানুষের স্বশিক্ষিত হবার পথ রুদ্ধ করে দেয় বই পড়া প্রবন্ধের আলোকে মন্তব্যটির যথার্থতা বিচার করো।

০৪/ বাংলা শিক্ষক শ্রেণীতে সাহিত্যের রূপ ও রীতি প্রবন্ধটি পড়তে গিয়ে সাহিত্যের একটি নবীন শাখা নিয়ে কথা বলছিলেন। এর বৈশিষ্ট্য সম্পর্কে তিনি বলেন এতে সকল প্রকার বাহুল্য বর্জন করা হয়। জন আলংকারিক এটিকে একটি ফুলের সাথে তুলনা করেছেন যাতে পাতা বা কাটার কোন স্থান নেই।

ক) মহাকাব্য কোন কাহিনী অবলম্বনে রচিত হয়?

খ) নাটক কে দৃশ্যকাব্য বলা হয় কেন?

গ) উদ্দীপকে সাহিত্যের যে শাখার প্রতি ইঙ্গিত করা হয়েছে তার সাহিত্যের রূপ ও রীতি প্রবন্ধের আলোকে ব্যাখ্যা কর।

ঘ) উদ্দীপকে প্রতিফলিত সাহিত্য শাখার সঙ্গে পাঠকসমাজে সর্বাধিক বহুলপঠিত ও জনপ্রিয় শাখাটির তুলনামূলক আলোচনা কর।

SSC Bangla 1st Paper Question 2018

Suggestion Question is an educational website. It publishes all the educational materials need for students. This site publishes suggestion and question of all the examination held in Bangladesh.

Share this post