ওমানের রমজানের ক্যালেন্ডার

ওমানের রমজানের ক্যালেন্ডার

আপনি কি ওমানের রমজানের ক্যালেন্ডারটি সংগ্রহ করে নিতে চাচ্ছেন বা ওমানের সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন। আর এই আর্টিকেলটির দ্বারা আপনি উপকৃত হতে পারেন। কেননা আমাদের আজকের আর্টিকেলটিতে ওমানের রমজানের ক্যালেন্ডারটি উপস্থাপন করেছি এবং ক্যালেন্ডারের ছবি দিয়েছি।

এখান থেকে আপনি খুব সহজেই ওমানের রমজান মাসের ক্যালেন্ডারটা অথবা সেহরি ও ইফতারের সঠিক সময়সূচি সংগ্রহ করে নিতে পারবেন। যা রমজান মাসের সেহরি করা ও ইফতার করার জন্য অনেকটা সহায়ক ভূমিকা পালন করবে। কেননা আপনি যদি সময়সূচি সংগ্রহে রাখতে পারেন তাহলে সঠিক সময় ইফতার করতে পারবেন যা আপনার রোজা রাখার জন্য বা সিয়াম সাধনার জন্য অত্যন্ত জরুরি একটি বিষয়।

আমরা জানি ভৌগোলিক অবস্থানগত কারণে পৃথিবীর প্রত্যেকটি দেশে একসময় বিরাজ করে না। দঅর্থাৎ একটি দেশের সময়ের সাথে আরেকটি দেশের সময়ের পার্থক্য পরিলক্ষিত হয় না। এজন্য প্রত্যেকটি দেশে একই সময়ে সেহরি ও ইফতার হয় না। প্রতিটি দেশে আলাদা আলাদা সময় সেহরি ও ইফতার হয়। কেননা ভৌগোলিক অবস্থানগত কারণে একটি দেশের যদি দিন হয় তাহলে আরেকটি দেশের রাত হতে পারে।

বার একটি দেশে সকাল হলে আরেকটা দেশে বিকেল হতে পারে। আর তাই প্রত্যেকটি দেশে একসাথে সেহরি ও ইফতার করা সম্ভব হয় না। এজন্য সব দেশের কথা মাথায় রেখে সব দেশের মুসলমানরা যেন তাদের নিজ নিজ দেশের সেহরি ও ইফতারের সময়সূচি বা সেহরি ও ইফতারের ক্যালেন্ডার বা রমজান মাসের ক্যালেন্ডার সংগ্রহ করে নিতে পারে। তাই প্রত্যেকটি দেশের জন্য আলাদা আলাদা ক্যালেন্ডার তৈরি করা হয়েছে এবং সেই ক্যালেন্ডার গুলো আমাদের ওয়েবসাইটে বিভিন্ন আর্টিকেলের মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করেছি।

আপনি যদি অন্যান্য দেশের রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি গুলো সংগ্রহ করে নিতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। কেননা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন দেশের আলাদা আলাদা রমজানের সময়সূচী এবং ক্যালেন্ডার দেওয়া হয়েছে। এখান থেকে যে কেউ চাইলে খুব সহজেই প্রত্যেকটা দেশের জন্য আলাদা আলাদা রমজানের সময়সূচি সংগ্রহ করে নিতে পারবেন। তাছাড়া ভৌগলিক অবস্থানগত কারণে যে একটি দেশ থেকে আরেকটি দেশের সমান পার্থক্য পরিলক্ষিত হয় এমনটা না।

Muscat Oman 1

ভৌগলিক অবস্থানগত কারণে একটি দেশের বিভিন্ন শহরের মধ্যেও সময়ের পার্থক্য পরিলক্ষিত হতে পারে। এজন্য প্রত্যেকটি শহর বা জেলার জন্য আলাদা আলাদা সময়সূচি তৈরি করা হয়েছে। আপনি যদি আলাদা আলাদা জেলার জন্য আলাদা আলাদা ইফতারের ও সেহরির সময়সূচি পেতে চান তাহলেও আমাদের ওয়েবসাইটটা ভিজিট করতে পারেন। আশা করি এখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় সময়সূচিটি সংগ্রহ করে নিতে পারবেন এবং এখান থেকে আপনি উপকৃত হবেন।

আবার অনেক মুসলিম রয়েছে তারা রমজান মাসে রোজা রাখার মাধ্যমে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন করতে চায়। আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করতে চায় এবং আল্লাহর রহমত পেতে চায়। তাই তারা রমজান মাসের সিয়াম সাধনা করে এবং অন্যান্য পাপ কাজ থেকে নিজেদেরকে বিরত রাখতে পছন্দ করে। তাই ওমানের মানুষ রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করতে চায়। কেননা সঠিক সময়ে যদি সেহরি ও ইফতার করা না যায় তাহলে সুন্দরভাবে রোজা রাখা সম্ভব হবে না।

এজন্য ওমানের মানুষের কথা বিবেচনা করে তারা যেন খুব সহজেই এই দেশটির সেহরি ও ইফতারের সময়সূচি সম্বলিত রমজান মাসের ক্যালেন্ডার পেয়ে যায় তাই আমাদের আজকের আর্টিকেলটি লেখা হয়েছে। আশা করি এখান থেকে খুব সহজে ওমানের মুসলমানরা রমজান মাসের ক্যালেন্ডারটি সংগ্রহ করে নিতে পারবেন। আর এভাবে রমজান মাসের ক্যালেন্ডারটি আপনার সংগ্রহে থাকার কারণে আপনি সঠিক সময়ে সেহরি ও ইফতার করতে পারবেন এবং সুন্দরভাবে রোজা রাখার মাধ্যমে আল্লাহ তায়ালার ইবাদত করতে পারবেন।