A Ramadan 2022

রাজবাড়ী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ ডাউনলোড

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ সালের রাজাবাড়ী জেলার জন্য প্রকাশ করা হয়েছে। আপনি চাহিলে খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন। ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আগামী ১৮ মার্চ শুক্রবার (১৪ শাবান ১৪৪৩, ৪ চৈত্র ১৪২৮) দিবাগত রাতে পবিত্র শবে বরাত উদ্‌যাপিত হবে।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। পবিত্র শবে বরাতের পরে কিছু দিন পরে মাহের রমজান মাস চলে আসবে। শবে বরাতের করণীয় সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আমার কাছে শাবান মাসের রোজা অন্য মাসের তুলনায় অধিক প্রিয়। যখন তোমাদের কাছে শাবানের রাত (শবে বরাত) হাজির হবে, তখন তোমরা সেই রাতটি জাগ্রত থাকো (নামাজ পড়ে, কোরআন তেলাওয়াত করে, তাসবিহ পড়ে, জিকির করে, দোয়া করে) এবং দিনের বেলা রোজা রাখো।

Click here to Download Ramadan Calendar

সেহরি ও ইফতারের সময়সূচি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

অনেকে এই রাতে বিভিন্ন বিদআত ও কুসংস্কারে জড়িয়ে পড়েন। এগুলো অবশ্যই বর্জনীয়। যেমন:
১. শবে বরাত উপলক্ষে রাস্তা-ঘাট, ঘর-বাড়ি, মসজিদ-মাদরাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আলোকসজ্জা করা। এসব কাজে একদিকে লক্ষ লক্ষ টাকা অপচয় করা হয়, অন্যদিকে এগুলো অগ্নিপূজকদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

২. আতশবাজি ফোটানো। ইসলামে এর কোনো ভিত্তি নেই। এটি নিতান্তই কুসংস্কার।

৩. হালুয়া-রুটি খাওয়া। সে দিন গরিব মানুষও টাকা ঋণ করে হলেও এক বেলা গোশত কিনে খায়। তারা মনে করে, এদিন ভালো খাবার খেলে সারা বছর ভালো খাওয়া যাবে। এটাও বিদআত ও কুসংস্কার।

৪. ছবি ও মূর্তি  তৈরি। কোনো কোনো এলাকায় শবে বরাত উপলক্ষে বিভিন্ন ধরনের মিষ্টান্ন পদার্থ দ্বারা কুমির, ভোদর, গুইসাপ, মাছ ইত্যাদি প্রাণীর আকৃতিতে পাউরুটি, কেক, সন্দেশ ইত্যাদি বানাতে দেখা যায়। এদিন এ ধরনের খাবারের আয়োজন করাকে সওয়াবের কাজ মনে করা সুস্পষ্ট বিদআত ও কুসংস্কার। আর এগুলোর বেচাকেনাও জায়েয নয়।

৫. মৃতদের আত্মা দুনিয়াতে পুনঃআগমনের বিশ্বাস করা। কারণ মানুষ মারা গেলে তাদের আত্মা আবার দুনিয়াতে ফিরে আসা মুসলমানদের আকিদা নয়। এমাসে রোজায় বর্জনীয় কিছু কাজ

এমন কিছু কাজ রয়েছে যেগুলো রমজান মাসের ফজিলত হাসিল করার জন্য অন্তরায়। যে কাজগুলো সম্মন্ধে জেনে বুঝে তা থেকে বিরত থাকা আবশ্যক। এমন ধরণের কিছু কাজ হলোঃ  রমজানের পবিত্রতা রক্ষায় উদাসীনতা প্রদর্শন করা। বিলম্বে ইফতার করা। সাহরী না খাওয়া। মিথ্যা বলা ও অন্যান্য পাপ কাজ করা। অপচয় ও অপব্যয় করা।

রাজবাড়ী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

তিলাওয়াতের হক আদায় না করে কুরআন খতম করা। জামা‘আতের সাথে ফরয সালাত আদায়ে অলসতা করা। বেশি বেশি খাওয়া। রিয়া বা লোক দেখানো ইবাদাত করা। বেশি বেশি ঘুমানো। সংকট তৈরি করা জিনিস পত্রের দাম বৃদ্ধির জন্য। অশ্লীল ছবি, নাটক ইত্যাদি দেখা। বেহুদা কাজে রাত জাগরণ করা। বিদ‘আতপূর্ণ কর্মকান্ড সম্পাদন করা। দুনিয়াবী ব্যস্ততায় মগ্ন থাকা। শেষের দশ দিন কেনা কাটায় ব্যস্ত থাকা।

আল্লাহ পাক আমাদের প্রত্যেককে রমজানের পরিপূর্ণ হক আদায় করে যথাযথভাবে সবগুলো রোজা পালনের তাওফিক দান করুন। এই রমজানকে আমাদের গুনাহ মাফির কারণ হিসেবে কবুল করুন। রমজানের রহমত, বরকত এবং নাজাতপ্রাপ্তি আমাদের নসিব করুন।

রাজাবাড়ী জেলার সেহরি ইফতারের সময়সূচি ২০২২, আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে সংগ্রহ করে নিতে পারবেন।

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎
Back to top button