কাতারের রমজানের সময় সূচি

কাতারের রমজানের সময় সূচি 2023

আপনারা যদি কেউ কাতারে বসবাস করে থাকেন তাহলে সেখানকার রমজান মাসের সময়সূচী আমরা আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব এবং রমজানের এই সময়সূচি জেনে নিয়ে আপনারা প্রত্যেকটি ইবাদতের নিজেদেরকে অংশগ্রহণ করানোর ক্ষেত্রে এগিয়ে যেতে পারবেন। মাহে রমজান মাস উপলক্ষে প্রত্যেকটি দেশের এবং প্রত্যেকটি জেলার উল্লেখযোগ্য এই রমজানের সময়সূচি আমরা জানিয়ে দেওয়ার চেষ্টা করছি

বলে সঠিক সময়সূচী এখান থেকে জেনে নিতে পারছেন এবং মাহে রমজান মাসের সূর্যোদয় এবং সূর্যাস্তের উপর নির্ভর করে ফজরের আজান এবং মাগরিবের আজানের এই বিষয়গুলো আপনারা জানতে পারছেন। আমরা যেহেতু আপনাদের মাহে রমজান মাস পালন করার উদ্দেশ্যে সময়সূচি প্রদান করছি সেহেতু আপনারা এগুলো দেখে নেওয়ার মধ্য দিয়ে অন্যদের মাঝেও শেয়ার করতে পারেন এবং তারা দেখে নিলে অবশ্যই সময়সূচি মেনে নিয়ে প্রত্যেকটি কাজে নিজেদেরকে নিয়োজিত করতে পারবেন।

একজন মুসলমান হিসেবে আপনারা যেমন মাহে রমজান মাসের গুরুত্ব বুঝে থাকেন তেমনি ভাবে যারা এ বিষয়গুলো বোঝেনা তাদেরকে আপনারা বোঝার বিষয় সম্পর্কে খুব সহজেই এ বিষয়ে জানিয়ে দিতে পারেন এবং তারা যখন জানতে পারবে তখন মাহে রমজানের মাসের গুরুত্ব বুঝে নিয়ে ইবাদত করতে শুরু করে তাহলে সেটার সওয়াব আপনিও পাবেন। তাই মাহে রমজান মাসের এই সকল ইবাদত করার ক্ষেত্রে আপনারাও যদি নিজেরাই করেন তাহলে বিষয়টা কেমন হয়ে যায় এবং এই ক্ষেত্রে আপনারা সকলের মাঝে যদি মাহে রমজান মাসের পবিত্রতা ছড়িয়ে দিতে পারেন তাহলে সকলেই এবাদত করার জন্য এগিয়ে আসতে পারে অথবা মাহে রমজান মাসের উপকারিতা বিভিন্ন দিক থেকে বুঝতে সক্ষম হয়ে থাকবে।

সকলের সুবিধার্থে আমরা রমজান মাসের সেহরি খাওয়ার সময়ের বিষয়ে খুব গুরুত্বপূর্ণ প্রদান করছি বলে আপনারা সেহরির শেষ সময় সম্পর্কে অবগত হতে পারছেন এবং নিজ নিজ মোবাইল ফোনে এলার্ম সেট করার মাধ্যমে সতর্ক ভূমিকা পালন করতে পারছেন। কারণ অনেক সময় আমরা ক্লান্তির কারণে ঘুম থেকে উঠতে দেরি করে থাকি এবং সেহেরী গ্রহণ করার ক্ষেত্রে বুঝতেই পারি না কখন আযান দিয়ে ফেলেছে এবং সেই মুহূর্তে আমরা খুব তাড়াহুড়া করে সেহেরী গ্রহণ করে থাকি। কিন্তু আগে থেকে আপনারা যদি নিজ নিজ সতর্ক ভূমিকা পালন করতে পারেন তাহলে সেটা আপনাদের জন্য অনেক ভালো হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে আপনারা ধীরিশেষে সেহেরী সম্পন্ন করার মধ্য দিয়ে আল্লাহ পাকের উদ্দেশ্যে রোজা থাকতে পারবেন।Qatar Doha 1

তাছাড়াও মাহে রমজান মাসে ইফতারের বিষয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই গুরুত্বের বিষয়গুলো আপনারা যদি বুঝতে পারেন তাহলে আসরের সালাত শেষ করার পরে আস্তে আস্তে আপনারা সীমিত পরিসরে অথবা বড় পরিসরে আয়োজন করতে পারেন। সাধারণত ইফতারের সময়সূচির উপর নির্ভর করে আপনার সারাদিনের কর্মব্যস্ততা শেষ হবে এবং আপনি সকল ধরনের কাজ শেষ করে ইফতারের আয়োজন করতে থাকবেন। আর সেই ক্ষেত্রে আমরা আপনাদেরকে এ বিষয়গুলো বুঝিয়ে দিচ্ছি বলে আপনারা বুঝতে পারছেন এবং আপনাদের বুঝিয়ে দেওয়ার সুবিধার্থে আপনারা খুব সহজেই মাহে রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে নিজেকে আপডেট রাখতে পারছেন। তাই মাহে রমজান মাসের প্রত্যেকটি ইবাদত সুষ্ঠুভাবে করার জন্য বলা হলো এবং আপনারা এই ইবাদত করতে পারলে খুব ভালো হবে।