প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯

৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল (পিএসসি বৃত্তি রেজাল্ট ২০১৮) ২৪ মার্চ প্রকাশ করা হবে। শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে বৃত্তির ফল ঘোষণা করবেন ।

প্রাথমিক সমাপনী পরীক্ষা-২০১৮ এর ফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯

আগামী ৩ বছর বৃত্তি সুবিধাভোগ করবে এসব মেধাবী শিক্ষার্থী। মঙ্গলবার (১৫ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, মেধাবৃত্তিপ্রাপ্ত ৩৩ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসে ৩০০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ২২৫টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসিক ২২৫টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ২২৫টাকা দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে সূত্র। Source: http://www.dainikshiksha.com

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯

পিএসসি পরীক্ষা ২০১৮ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৮/১১/২০১৮ তারিখে এবং শেষ হয় গত ২৬শে নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হচ্ছে আজ ২৪শে ডিসেম্বর । পিএসসি ফলাফল ২০১৮ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৮ পাওয়া যাচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd

উল্লেখ্য গত ২৪ ডিসেম্বর ২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে দুই পরীক্ষা মিলে পাশের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

পিএসসি রেজাল্ট ২০১৮, ইবতেদায়ী রেজাল্ট ২০১৮, DPE রেজাল্ট ২০১৮, EBT রেজাল্ট ২০১৮, প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৮, ইবতেদায়ী শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৮,পিইসি রেজাল্ট 2018, PSC Result 2018 পেতে এখানে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

পিএসসি/ইবতেদায়ী বৃত্তির রেজাল্ট ২০১৮

প্রাইমারি স্কুল সার্টিফিকেট বা পি.এস.সি হল একটি সরকারী পরীক্ষা যা প্রাথমিক বোর্ড বাংলাদেশের অধীনে নেওয়া হয়। এই পরীক্ষায় অংশ নিতে হলে পঞ্চম শ্রেণীতে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত কোন বিদ্যালয় থেকে শিক্ষার্থীদেরকে টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং বোর্ড কর্তৃক নির্ধারিত তারিখে মূল পরীক্ষায় শিক্ষার্থীদেরকে বসতে হয়। এই পরীক্ষা প্রাথমিক সমাপনী পরীক্ষা হিসেবেও পরিচিত। প্রাইমারি স্কুল সার্টিফিকেট পি.এস.সি পরীক্ষা ২০০৯ সাল হতে চালু হয়। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে।

আগে রেজাল্ট পেতে এখানে আপনার বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার মন্তব্য/Comment করুন।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষা বা পি.ডি.সি হল প্রাইমারি স্কুল সার্টিফিকেট সমমানের পঞ্চম শ্রেণীতে বাংলাদেশের শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য একটি সরকারী পরীক্ষা যা প্রাথমিক বোর্ড বাংলাদেশের অধীনে নেওয়া হয়। এই পরীক্ষা প্রাথমিক ইবতেদায়ী সমাপনী পরীক্ষা হিসেবে পরিচিত। ইবতেদায়ী সমাপনী পরীক্ষা পি.ডি.সি পরীক্ষা ২০১০ সাল হতে চালু হয়। Source: প্রাইমারি স্কুল সার্টিফিকেট – উইকিপিডিয়া

পিএসসি রেজাল্ট ২০১৮ & জেএসসি রেজাল্ট ২০১৮ বর্তমানে বাংলাদেশে আলোচিত একটি বড় বিষয়। কয়েক লক্ষ পরীক্ষার্থী এবার পিএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে। তারা সবাই পরীক্ষার রেজাল্টের জন্য অপেক্ষা করছে। তারাই যে শুধু পিএসসি রেজাল্টের জন্য অপেক্ষা করছে তা কিন্তু নয়। তাদের পরিবারের অন্যান্য সদস্যরাও অধীর আগ্রহে অপেক্ষা করছে। আমরা আজ পিএসসি রেজাল্ট ২০১৮ নিয়ে আলোচনা করবো। বিস্তারিত জানতে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯ এখানে দেখুন

সমাপনী পরীক্ষার ফলাফল/২০১৮, পিএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। আপনি চাইলেই খুব সহজে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে পিএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন এজন্য আপনাকে বেশি কিছু করতে হবে না ইন্টারনেট সংযোগ থাকলেই হবে। চলুন তাহলে দেখে আসি কিভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট জানবেন।

প্রথমে আপনাকে এই লিংকে http://180.211.137.51:5839/ ক্লিক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

পরীক্ষার নাম নির্বাচন করুন।  অপশনে দেওয়া আছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বা পিএসসি পরীক্ষা আর দ্বিতীয় অপশনে দেওয়া আছে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট। এখান থেকে আপনাকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নির্বাচন করতে হবে।

আগে রেজাল্ট পেতে এখানে আপনার বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার মন্তব্য/Comment করুন।

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯ এখানে দেখুন

প্রাথমিক সমাপনী বৃত্তির ফলাফল ২০১৯

এবার পরীক্ষার সন এখানে নির্বাচন করুন এ ক্লিক করলে আপনি দেখতে পাবেন গত বিভিন্ন বছরের সালের তালিকা দেওয়া আছে এখান থেকে 2018 নির্বাচন করুন। এবার আপনাকে বিভাগ নির্বাচন করতে হবে আপনি যদি রাজশাহী বিভাগের পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে নির্বাচন করুন রাজশাহী। তেমনি ভাবে আপনি যদি ঢাকা বিভাগের পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে নির্বাচন করবেন ঢাকা। জেলা নির্বাচন করুন এখান থেকে আপনি যদি রাজশাহী বিভাগের বাসিন্দা হন তাহলে রাজশাহী বিভাগের কোন জেলায় আপনার মাঝে আপনি কোন জেলা থেকে পরীক্ষা দিচ্ছেন সেটা নির্বাচন করুন ।

যেমন আমি মনে করেন রাজশাহী বিভাগের রাজশাহী জেলা থেকে পরীক্ষা দিচ্ছি সেহেতু আমি নির্বাচন করবো রাজশাহী। এবার উপজেলা, আপনি কোন থানা বা উপজেলার পরীক্ষার্থী সেটা নির্বাচন করেন । আমি রাজশাহীর চারঘাটের বাসিন্দা বা চারঘাটের পরীক্ষার্থী সেহেতু আমি এখান থেকে নির্বাচন করবো চারঘাট। এবার আপনাকে আপনার পিএসসি পরীক্ষার রোল নাম্বার দিতে হবে আপনার রোল সঠিকভাবে প্রবেশ করিয়ে সমর্পন করুন বা সাবমিট করুন সেখানে ক্লিক করলে আপনার বিস্তারিত রেজাল্ট চলে আসবে। ধন্যবাদ।

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৮

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯ এখানে দেখুন

পিএসসি ফলাফল ২০১৮ প্রকাশিত হয়েছে। খুব সহজে এখান থেকে পিএসসি ফলাফল ২০১৮ সংগ্রহ করতে পারবেন। প্রতিবছর পিএসসি রেজাল্টের দিন শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তর করেন। প্রতিবছরের ন্যায় এবারো সকালে তিনি প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দিবেন। তারপর শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষাবোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটঃ

https://mopme.gov.bd

http://www.nape.gov.bd

http://www.dpe.gov.bd

http://180.211.137.51:5839/

Advertisement

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির রেজাল্ট ২০১৮

পিএসসি শব্দের সম্পূর্ণ অর্থ হলো প্রাথমিক সমাপনী পরীক্ষা। ৫ম শ্রেণীর পড়াশোনা শেষ করে যে সার্টিফিকেট পাওয়া যায় তাই হলো পিএসসি সার্টিফিকেট। ৬ষ্ঠ শ্রেণী শ্রেণীতে ভর্তি হতে হলে সবাইকেই পিএসসি পরীক্ষাতে অংশগ্রহণ করা লাগে। ২০১০ সাল হতে প্রতিবছর নভেম্বর মাসে পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।চলুন দেখে আসি পিএসসি পরীক্ষা ২০১৮ এর কিছু তথ্যঃ

আগে রেজাল্ট পেতে এখানে আপনার বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার মন্তব্য/Comment করুন।

প্রাথমিক সমাপনী বৃত্তির রেজাল্ট ২০১৯ এখানে দেখুন

District wise PSC Scholarship Result 2019

Joypurhat
Bogra

Naogaon

Chapai

Rajshahi

Natore

Sirajgonj

Pabna

Kustia

Meherpur

Chuadanga

Jhinaidah

Magura

Jessore

Narail

Satkhira

Khulna

Tangail

Gazipur

Norshingdi

Manikgonj

Dhaka

Narayongonj

Munshigonj

Rajbari

Faridpur

Madaripur-1

Shariatpur-1

Gopalgonj-1

B-baria (1)

Comilla-1

Chandpur (1)

Laxmipur-1

Noakhali (1)

Feni (1)

Chittagong (1)

Khagrachari (1)

Rangamati (1)

Bandarban (1)

Barisal (1)

Pirojpur-1

Jhalokhatih-2

Barguna-1

Sunamgonj-1

Sylhet-1

Hobigonj-1

M-Bazar-1

Panchagor-1

Thakurgaon-1

Dinajpur-1

Nilphamari-2

Rangpur-2

Lalmonirhat-2

Kurigram-2

Gaibandha (2)

Jamalpur

Sherpur

Netrokona

Courtesy: http://jobsexamalert.com

প্রাথমিক শিক্ষা বৃত্তি ফলাফল ২০১৮

PSC রেজাল্ট ২০১৮ জানার পদ্ধতি সমূহঃ

আপনি বিভিন্নভাবে পিএসসি রেজাল্ট জানতে পারবেন। নিচে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি উপায় বিস্তারিত আলোচনা করা হলো।

  • নিজ নিজ বিদ্যালয় থেকে
  • মোবাইলে এসএমএস পাঠানোর মাধ্যমে
  • অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে

Suggestion Question is an educational website. It publishes all the educational materials need for students. This site publishes suggestion and question of all the examination held in Bangladesh. Here you get PSC Suggestion, JSC Suggestion, SSC Suggestion, HSC Suggestion and Degree Suggestion. It also offers you question solution of every public examination like PSC Question, JSC Question, SSC Question and HSC Question.

Share this post