প্রাথমিক বৃত্তি পরীক্ষার নমুনা প্রশ্ন ২০২২ | ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার মডেল প্রশ্ন 2022

সাম্প্রতিক সময়ে আপনাদের প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হবে বলে সংক্ষিপ্ত সময়ে ভালো প্রস্তুতি গ্রহণ করার উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইট থেকে ২০২২ সালে নমুনা প্রশ্ন সংগ্রহ করতে পারেন। বিভিন্ন ধরনের নমুনা প্রশ্ন প্রদান করার মাধ্যমে আপনারা বিভিন্ন ধরনের প্রস্তুতি গ্রহণ করতে পারবেন এবং এটা আপনার প্রস্তুদের ক্ষেত্রে এগিয়ে রাখতে সাহায্য করবে। যেহেতু আপনি বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন সেহেতু প্রত্যেকটি প্রশ্নের উত্তর সঠিকভাবে প্রদান করাটাই আপনার লক্ষ্য হবে এবং সর্বোচ্চ নম্বর পাওয়ার মাধ্যমে এই বৃত্তি পরীক্ষায় আপনারা বৃত্তি পেয়ে যেতে পারেন। তাই আপনাদের জন্য এই পোস্টের নিচের দিকে ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার নমুনা প্রশ্ন প্রদান করা হলো এবং এগুলো আপনারা দেখে নিয়ে আপনাদের প্রস্তুতিকে অন্যান্যদের চাইতে এগিয়ে রাখুন।

আমরা সকলেই জানতাম যে বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হবে না এবং শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষার মাধ্যমে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করানোর সুযোগ প্রদান করা হবে। তাছাড়া লটারির মাধ্যমে শিক্ষার্থীদের এই ভর্তির সুযোগ প্রদান করা হবে যাতে করে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় কোন ধরনের অংশগ্রহণ করতে না হয়। অবশেষে ডিসেম্বর মাসের শিক্ষার্থীদের মূল্যায়ন করার জন্য এবং যে ব্যক্তির সুযোগ প্রদান করা হয় তা থেকে বঞ্চিত না করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানিয়ে দেয়। সেই ক্ষেত্রে শিক্ষার্থীরা নিয়মিতভাবে পড়াশোনা শুরু করে এবং পড়াশোনা করার মাধ্যমে নিজেদেরকে বৃদ্ধি পরীক্ষার জন্য প্রস্তুত করতে থাকে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর প্রশ্নের ধারা

Question Solve

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ ইংরেজি প্রশ্ন সমাধান

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ গণিত প্রশ্ন সমাধান
প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ গণিত প্রশ্ন সমাধান
প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ বাংলা প্রশ্ন সমাধান
প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ বাংলা প্রশ্ন সমাধান

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ বিজ্ঞান প্রশ্ন সমাধান

অবশেষে এই বৃত্তি পরীক্ষা কবে গ্রহণ করা হবে এবং কোন কোন বিষয়ের উপরে কত নম্বরের গ্রহণ করা হবে তা জানিয়ে দেয় কর্তৃপক্ষ। আপনারা সেই বিষয়গুলো জেনে নেওয়ার মধ্য দিয়ে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করার উদ্দেশ্যে প্রস্তুতি গ্রহণ করছেন এবং প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে আমরা আপনাদেরকে যেমন সাজেশন প্রদান করছি তেমনিভাবে নমুনা প্রশ্ন প্রদান করছি। কারণ সাজেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারলেও নমুনা প্রশ্ন যদি দেখেন তাহলে এটা আপনাদের প্র্যাকটিস করার ক্ষেত্রে অনেক ভালো হবে এবং ভালো নম্বর অর্জন করার ক্ষেত্রে আপনার প্রস্তুতি ও অন্যান্যদের চাইতে এগিয়ে রাখতে সাহায্য করবে। নমুনা প্রশ্ন দেখে নেওয়ার মধ্য দিয়ে আপনারা জেনে নিন কত নাম্বারের পরীক্ষা হবে এবং কিভাবে প্রশ্নপত্র দিয়ে তৈরি করে আপনাদেরকে উত্তর প্রদান করতে হবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার নমুনা প্রশ্ন ২০২২

Primary Exam Question 2022

আমরা সকলে জানতে পেরেছি যে বাংলা, ইংরেজি, গণিত এবং বিজ্ঞান বিষয়ের উপরে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। তবে এই পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে সকলকে প্রস্তুতি গ্রহণ করতে হবে এবং উত্তরপত্র প্রদানের ক্ষেত্রে আলাদা কোন ধরনের কাগজ আপনাদেরকে প্রদান করা হবে না। যে প্রশ্নপত্র প্রদান করা হবে সেখানেই বহুনির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করার জন্য জায়গা থাকবে এবং লিখিত প্রশ্নের উত্তর প্রদান করার জন্য আপনাদেরকে বেশি বেশি করে জায়গা প্রদান করা হবে। তারপরেও নমুনা প্রশ্ন দেখে নেওয়ার মধ্য দিয়ে আপনারা ধারণা অর্জন করতে পারবেন যে বহনের প্রচন্ড প্রশ্ন এবং লিখিত প্রশ্নের উত্তর কিভাবে আসতে পারে এবং কিভাবে উত্তর প্রদান করলে সর্বোচ্চ নম্বর পাওয়া সম্ভব।

exam.

পরীক্ষা ২২ এর সময়সুচি 1 1

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা চলতি বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টায় উপজেলা পর্যায়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ২৭ ডিসেম্বর।

Prothomalo Bangla 2022 12 E89E33E5 6Cf5 4205 84Ac Aa0E24Ea75D0 Artboard 16 Copy 491 Screenshot 6Screenshot 1 3

Prothomalo Bangla 2022 12 04Dc6E37 5933 45E0 8265 2Eb534Ac81C4 Porasona 1

Untitled 2 1 Untitled 2 2 Untitled 2 3

If

যেহেতু পরীক্ষার আর খুব বেশি দেরি নেই সেহেতু আপনারা সংক্ষিপ্ত সময় যে সকল বিষয়ে দুর্বলতা রয়েছে সেগুলো বারবার রিভাইস দিতে থাকুন। তাহলে আপনাদের প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে অনেক সুবিধা হবে এবং আপনারা প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। আমরা আপনাদেরকে পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন অথবা প্রশ্নের ধারা সম্পর্কে ধারণা প্রদান করেছে বলে এগুলো আপনারা জানতে পেরেছেন এবং আমাদের ওয়েবসাইটের বিগত পোস্টগুলোতে গুরুত্বপূর্ণ সাজেশন প্রদান করা হয়েছে। তাই পরীক্ষার যেহেতু আর খুব বেশি দেরি নেই সেহেতু সময়ের সঠিক ব্যবহার করার মধ্য দিয়ে এবং পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হয়ে সময় ব্যবস্থাপনার মধ্য দিয়ে সবচাইতে ভালো উপায়ে এবং পরিষ্কারভাবে উত্তর প্রদান করার চেষ্টা করবেন। সকলের জন্য শুভকামনা জানিয়ে এই পোস্ট এখানে শেষ করছি।