জেএসসি রেজাল্ট ২০১৮

জেএসসি রেজাল্ট ২০১৮

আপনি কি জেএসসি রেজাল্ট ২০১৮ খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। আপনি খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে জেএসসি রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। আপনার রেজাল্ট পেতে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

জেএসসি রেজাল্ট ২০১৮

জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সংক্ষেপে জেএসসি, বাংলাদেশের অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য প্রযোজ্য একটি গণপরীক্ষা। মাদ্রাসার ছাত্রদের জন্য প্রদানকৃত সমমানের সনদকে বলা হয় জুনিয়র দাখিল সার্টিফিকেট বা জেডিসি। এই পরীক্ষায় উত্তীর্ণদের জুনিয়র স্কুল সার্টিফিকেট প্রদান করা হয় এবং তাদের নবম শ্রেণীতে ভর্তির সুযোগ দেয়া হয়। এছাড়া এ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জুনিয়র বৃত্তি প্রদান করা হবে। ২০১০ খ্রিস্টাব্দে বাংলাদেশে প্রথমবারের মতো সাধারণ স্কুল ওমাদ্রাসার ছাত্র-ছাত্রীদের জন্য জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত হয়।  Source: জুনিয়র স্কুল সার্টিফিকেট – উইকিপিডিয়া

জেএসসি রেজাল্ট ২০১৮ কবে দিবে?

জেএসসি রেজাল্ট ২০১৮ বর্তমানে বাংলাদেশে আলোচিত একটি বড় বিষয়। কয়েক লক্ষ পরীক্ষার্থী এবার জেএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে। তারা সবাই পরীক্ষার রেজাল্টের জন্য অপেক্ষা করছে। তারাই যে শুধু জেএসসি রেজাল্টের জন্য অপেক্ষা করছে তা কিন্তু নয়। তাদের পরিবারের অন্যান্য সদস্যরাও অধীর আগ্রহে অপেক্ষা করছে। আমরা আজ জেএসসি রেজাল্ট ২০১৮ নিয়ে আলোচনা করবো। বিস্তারিত জানতে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

জেএসসি রেজাল্ট ২০১৮ কবে দিবে?

জেএসসি রেজাল্ট সাধারণত ডিসেম্বর মাসের ৩০ বা ৩১ তারিখে প্রকাশিত হয়। তবে এবছর যেহেতু ১১তম জাতীয় নির্বাচন, সেজন্য জেএসসি রেজাল্ট প্রকাশের তারিখে সামান্য পরিবর্তন হতে পারে। রেজাল্ট প্রকাশিত হলে আপনি অনায়াসে আমাদের ওয়েবসাইট হতে আপনার রেজাল্ট জানতে পারবেন। রেজাল্ট জানার আগে চলুন জেএসসি পরীক্ষা ২০১৮ সম্পর্কে কিছু তথ্য জেনে আসি।

জেএসসি ফলাফল ২০১৮

জেএসসি ফলাফল ২০১৮ প্রকাশিত হয়েছে। খুব সহজে এখান থেকে জেএসসি ফলাফল ২০১৮ সংগ্রহ করতে পারবেন। প্রতিবছর জেএসসি রেজাল্টের দিন শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তর করেন। প্রতিবছরের ন্যায় এবারো সকালে তিনি প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দিবেন। তারপর শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষাবোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.educationboardresults.gov.bd/

পিএসসি রেজাল্ট ২০১৮

জেএসসি পরীক্ষা ২০১৮

জেএসসি শব্দের সম্পূর্ণ অর্থ হলো জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা। ৮ম শ্রেণীর পড়াশোনা শেষ করে যে সার্টিফিকেট পাওয়া যায় তাই হলো জেএসসি সার্টিফিকেট। ৯ম শ্রেণীতে ভর্তি হতে হলে সবাইকেই জেএসসি পরীক্ষাতে অংশগ্রহণ করা লাগে। ২০১০ সাল হতে প্রতিবছর নভেম্বর মাসে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।চলুন দেখে আসি জেএসসি পরীক্ষা ২০১৮ এর কিছু তথ্যঃ

  • পরীক্ষা শুরুঃ ১লা নভেম্বর ২০১৮
  • পরীক্ষা শেষঃ ১৫ নভেম্বর ২০১৮
  • মোট বিষয়ঃ ৭টি
  • বিষয়সমূহঃ বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ধর্মশিক্ষা
  • মোট নম্বরঃ ৬৫০
  • শিক্ষা বোর্ডঃ ৮টি
  • পরীক্ষার ধরণঃ লিখিত (রচনামূলক ও নৈর্ব্যক্তিক)
  • মোট পরীক্ষার্থীঃ ২৬,৭০,৩৩৩ জন
  • মোট কেন্দ্রঃ ২৯০৩ টি
  • মোট প্রতিষ্ঠানঃ ২৯,৬৭৭ টি
  • ফলাফল প্রকাশঃ

জেএসসি রেজাল্ট ২০১৮ জানার পদ্ধতি সমূহঃ

আপনি বিভিন্নভাবে জেএসসি রেজাল্ট জানতে পারবেন। নিচে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি উপায় বিস্তারিত আলোচনা করা হলো।

  • নিজ নিজ বিদ্যালয় থেকে
  • মোবাইলে এসএমএস পাঠানোর মাধ্যমে
  • অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে

নিজ বিদ্যালয় থেকে যেভাবে জেএসসি রেজাল্ট জানবেন

স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে রেজাল্ট সংগ্রহ তুলনামূলক কঠিন। কারণ, এখানে আপনাকে স্ব শরীরে গিয়ে রেজাল্ট জেনে আসা লাগবে। রেজাল্ট প্রকাশের পর শিক্ষা প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানের সকল রেজাল্ট সংগ্রহ করে। তারপর তা প্রিন্ট করে বিদ্যালয়ের নোটিশ বোর্ডে টাঙিয়ে রাখে। ছাত্রছাত্রীদের তালিকা থেকে নিজের রোল খুঁজে বের করতে হয়। এটা অনেকটা ঝামেলার এবং শ্রমসাধ্য। বর চেয়ে সহজ দুটি পদ্ধতি নিচে আলোচনা করছি। এখন আমরা কথা বলবো, কিভাবে মোবাইল এসএমএস এর মাধ্যমে জেএসসি রেজাল্ট জানতে হবে তা নিয়ে।

এসএমএস এর মাধ্যমে জেএসসি রেজাল্ট ২০১৮

আপনি মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে জেএসসি রেজাল্ট সংগ্রহ করতে পারেন। রেজাল্ট প্রকাশের দিন দুপুর একটার  পর থেকে মোবাইল ফোনে এসএমএস পাঠানোর মাধ্যমে এর মাধ্যমে জেএসসি রেজাল্ট দেখা যায়। এজন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  1. প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে JSC
  2. এরপর একটি স্পেস দিতে হবে
  3. তারপর আপনার বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর টাইপ করতে হবে
  4. তারপর একটি স্পেস দিতে হবে
  5. এরপর আপনার রোল নাম্বার লিখতে হবে
  6. নাম্বার লেখার পরে আবার একটি স্পেস দিতে হবে
  7. এরপর 2018 টাইপ করতে হবে

হয়ে গেল এসএমএস লেখা। এই মেসেজটি পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।

আপনার সুবিধার্থে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে দিচ্ছি।

সকল বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লেখার নিয়ম

  • ঢাকা বোর্ড DHA
  • কুমিল্লা বোর্ড COM
  • চট্টগ্রাম বোর্ড CHI
  • রাজশাহী বোর্ড RAJ
  • জশোর বোর্ড JES
  • বরিশাল বোর্ড BAR
  • সিলেট বোর্ড SYL
  • দিনাজপুর বোর্ড DIN
  • টেকনিক্যাল বোর্ড TEC
  • মাদ্রাসা বোর্ড MAD

অনলাইনে জেএসসি রেজাল্ট ২০১৮ জানার পদ্ধতি

আপনাদের মধ্যে অনেকেই আছে যারা পরীক্ষা শেষ এরপর থেকেই অনলাইনে জেএসসি রেজাল্ট দেখার চেষ্টা করতে থাকেন। এত আগে কি রেজাল্ট দেখা আসলেই সম্ভব? জে এস সি রেজাল্ট প্রকাশ একটি দীর্ঘ প্রক্রিয়া। কারণ প্রতি পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এতগুলো পরীক্ষার্থীর খাতা মূল্যায়ন করা এতটা সহজ কাজ নয়। খাতা মূল্যায়নের পরে প্রাপ্ত নম্বর গুলো প্রক্রিয়াজাত করা হয়। সেই নাম্বার গুলো দিয়ে অটোমেটিক গ্রেডিং করা হয়।

জেএসসি রেজাল্ট ২০১৮

এর পরেই রেজাল্ট প্রকাশ করা হয়। এই কারণে পরীক্ষা শেষ হওয়ার দেড় মাসের আগে ফলাফল প্রকাশ করা কখনোই সম্ভব হয় না। রেজাল্ট প্রকাশের কিছুদিন আগে থেকেই বাংলাদেশের সকল সংবাদ মাধ্যমে রেজাল্ট প্রকাশের বিষয়ে খবর প্রচারিত হতে থাকে। আপনারা যদি সেই সংবাদ দেখে নিশ্চিত হন যে আগামী এত তারিখে এতটার সময় রেজাল্ট প্রকাশিত হবে, সেই নির্দিষ্ট সময় এর পরেই রেজাল্ট সংগ্রহ করা সম্ভব। এ ব্যাপারে কোন গুজবে কান দিয়ে লাভ হবে না। এখন আসল কথায় আসি, অনলাইনে কিভাবে জেএসসি রেজাল্ট ২০১৮ জানবেন।

ডিজিটাল বাংলাদেশে এখন ঘরে বসেই অনলাইনে জেএসসি রেজাল্ট সংগ্রহ করতে পারেন। জে এস সি রেজাল্ট সংগ্রহের জন্য প্রথমে আপনাকে খা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। আমরা আপনার সুবিধার্থে খাব এটেল সাইটের ঠিকানা লিখে দিচ্ছি  http://www.educationboardresults.gov.bd/

জেএসসি রেজাল্ট ২০১৮

  1. প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে
  2. তারপর যে সালে জেএসসি পরীক্ষা দিয়েছেন তার নির্বাচন করতে হবে। ২০১৮ সালের পরীক্ষার্থী সেহেতু এখানে ২০১৮ নির্বাচন করুন।
  3. এরপর আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা নির্বাচন করুন। যেমন ধরুন, আপনি ঢাকা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তাহলে আপনার বোর্ড হবে ঢাকা Dhaka
  4. পরবর্তী ঘরে আপনার রোল নাম্বার দিতে হবে।
  5. এরপর আপনার রেজিষ্টেশন নম্বরের ঘরটি সঠিকভাবে পূর্ণ করতে হবে।
  6. এর নিচে লক্ষ্য করে দেখবেন একটি ক্যাপচা। এখানে যে শব্দটি বা সংখ্যাটি হিজিবিজি ভাবে লেখা থাকবে তা সঠিকভাবে পাশের ঘরটিতে টাইপ করতে হবে।

এরপর শো রেজাল্ট এ ক্লিক করলেই যাবেন। কোন রেজাল্ট দেখতে চান তাহলে রিসেট অপশনে ক্লিক করে প্রক্রিয়া পুনরাবৃত্তির মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন।

পিএসসি রেজাল্ট ২০১৮

Suggestion Question is an educational website. It publishes all the educational materials need for students. This site publishes suggestion and question of all the examination held in Bangladesh. Here you get PSC Suggestion, JSC Suggestion, SSC Suggestion, HSC Suggestion and Degree Suggestion. It also offers you question solution of every public examination like PSC Question, JSC Question, SSC Question and HSC Question.

Share this post