জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

প্রিয় ভিজিটর আপনারা যদি জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের এই পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। কারণ এই পোষ্ট পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন কপি সংগ্রহ করা যায় এবং এটিকে ব্যবহার করা যায়। আমরা অনেক সময় জন্ম নিবন্ধন সনদ সব সময় সঙ্গে বহন করতে পারি নি অথবা অনেক সময় এটা বিভিন্ন অসাবধানতার কারণে হারিয়ে ফেলি। সেক্ষেত্রে আপনার যদি এই জন্ম নিবন্ধন কার্ড কাজে লাগে তাহলে আপনারা এটির অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

তাছাড়া যে সকল ব্যক্তি হার্ডকপি কাছে রাখার পাশাপাশি অনলাইন কপি সংগ্রহে রাখতে চান তারা আজকে দেখে নিন যে কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যায়। জন্ম নিবন্ধন অনলাইন কপি সাথে থাকলে আপনারা সব সময় এটি বহন করতে পারবেন এবং যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। তাছাড়া আপনারা যে জন্মনিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করছেন সেখানে একটি কিউআর কোড দেওয়া আছে যেটি প্রমাণ করবে যে আপনার এই জন্ম নিবন্ধন কার্ড আসলেই আপনার এবং অরিজিনাল।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ট২১

তবে অনেকেই আছেন যারা জানেননা জন্ম নিবন্ধন অনলাইন কপি কিভাবে সংগ্রহ করতে হয় এবং এই জন্ম নিবন্ধন অনলাইন কপি কিভাবে ডাউনলোড করতে হয়। তবে যে সকল ভাই অথবা আপু এই জন্ম নিবন্ধন সনদ মোবাইলের মাধ্যমে অনলাইন কপি ডাউনলোড করবেন তারা পারবেন না। তবে যে সকল মানুষ কম্পিউটারের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাইবে তারা চাইলেই পারবে। তাই আপনারা সর্বপ্রথমে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম জেনে নিন এবং এর মাধ্যমে যাচাই করে নিন আপনার জন্মনিবন্ধনের কার্ড অনলাইনে নিবন্ধিত হয়েছে কিনা।A5Cb5Aed9E090880C1Cb5769B256F4F67755757831692736061729138725387667360

আপনারা সর্বপ্রথমে যেকোনো একটি ব্রাউজারে চলে যাবেন এবং সেই ব্রাউজারের সার্চ অপশনে গিয়ে লিখবেন বার্থ সার্টিফিকেট। অবশ্যই আপনারা বার্থ সার্টিফিকেট শব্দটি ইংরেজিতে লিখবেন এবং সার্চ অপশনে গিয়ে ক্লিক করবেন। এতে আপনাদের সামনে অনেক ফলাফল প্রদর্শিত হবে এবং সকল ফলাফলের ভেতর থেকে আপনারা প্রথম যেটি পাবেন সেখানে ক্লিক করবেন। আপনারা যখন পরবর্তী ঘরে পৌঁছাবেন তখন একটি ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন এবং এই ওয়েব সাইটেই আপনারা জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারছেন। সেখানে আপনার জন্ম নিবন্ধন সনদের মোট 17 ডিজিটের একটি নাম্বার পাওয়া যাবে এবং এই নাম্বারটি আপনারা ওই ফাঁকা ঘর পূরণ করবেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

তার পরের ঘরে আপনাদের থেকে জন্ম নিবন্ধনকারীর জন্ম তারিখে জানতে চাওয়া হবে এবং আপনারা এই জন্মতারিখ বসিয়ে দিবেন। তবে এই ক্ষেত্রে জন্ম নিবন্ধন কার্ডের জন্ম তারিখ বসানোর ক্ষেত্রে আপনাদের একটু আলাদা নিয়ম অনুসরণ করতে হবে। আপনারা সেখানে জন্ম তারিখ লেখার ঘরে দেখতে পাবেন যে সেখানে প্রথমে বছর তারপরে মাস এবং পরবর্তীতে তারিখ গঠনের কথা বলা হয়েছে। তাই আপনারা সর্বপ্রথমে জন্ম নিবন্ধন কারীর জন্ম সাল, জন্মের মাস এবং জন্মের তারিখ উল্লেখ করবেন। তারপরে নিচে গেলে সেখানে একটি ছোট্ট ক্যালকুলেশন করতে হবে আপনাদের।

Images289729 1 488X4705844078461971994759 1

এক্ষেত্রে দুটি সংখ্যার যোগ অথবা বিয়োগ এর সমাধান করতে হবে এবং এই সমাধানের উত্তরঃ আপনাদের ফাঁকা ঘরে বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। আপনাদের জন্ম নিবন্ধনের তথ্য যদি অনলাইনে লিপিবদ্ধ করা হয় তাহলে অবশ্যই এই জন্ম নিবন্ধন কার্ডের জন্ম নিবন্ধন অনলাইন কপি সামনাসামনি চলে আসবে। যদি মিলিয়ে দেখেন যে আপনারা যার তথ্য অনুসন্ধান করছেন সেই তথ্য এখানে মিলে গেছে তাহলে এটি আপনারা মোবাইল ফোনে স্ক্রিনশট দিয়ে রাখতে পারেন। তাছাড়া যারা কম্পিউটার থেকে ডাউনলোড করতে চাইবেন তারা খুব সহজ উপায় ডাউনলোডের অথবা প্রিন্ট এর অপশন এ ক্লিক করে প্রিন্ট করে নিন।

তাই এভাবে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে গিয়ে আপনার এই তথ্য অনলাইনে লিপিবদ্ধ হয়েছে কিনা তা জেনে নেওয়ার পাশাপাশি আপনারা অনলাইনের কপি সংগ্রহ করে নিতে পারছেন। প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের ওয়েবসাইটের এই পোস্ট পড়ার জন্য আপনাদেরকে ধন্যবাদ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.