HSC Short SyllabusSyllabus

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2021 পিডিএফ (HSC পরীক্ষার শর্ট সিলেবাস ২০২১ ডাউনলোড)

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2021 পিডিএফ (HSC পরীক্ষার শর্ট সিলেবাস ২০২১ ডাউনলোড) এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ pdf ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস এস এস সি ২০২১ সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ সালের এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

এইচএসসি শর্ট সিলেবাস আপডেট নিউজ

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ pdf এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ pdf ২০২১ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস pdf hsc সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ pdf সংক্ষিপ্ত সিলেবাস এস এস সি ২০২১ এসএসসি নতুন সিলেবাস ২০২১ এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস

হ্যালো, এইচএসসি শিক্ষার্থীবৃন্দ, কেমন আছেন সবাই? করোনাকালীন সময়ে সবাই নিজ নিজ গৃহে যেহেতু সময় কাটাচ্ছেন সেতু সকলেই নিজেদের পরিবারের সঙ্গে আছেন। আশা করি সবারই সময়টা ভালো কাটছে। তবে অন্য দিক থেকে সকলের সময় ভাল কাটার কথা না।

কেননা শিক্ষার্থীরা যেহেতু নিজ নিজ গৃহে অবস্থান করছে সেহেতু তাদের শিক্ষা প্রতিষ্ঠান/কলেজ বন্ধ হয়ে আছে। যেখানে প্রতিনিয়ত বন্ধুদের সাথে হাসি আনন্দের মাঝে শিক্ষা অর্জন করার কথা সেটা থেকে তারা অনেক দূরে আছে। বন্ধু বান্ধবদের সাথে অনেক দিন দেখা হচ্ছে না সেজন্য তাদের যোগাযোগটাও অনেক কমে গিয়েছে।

মূল কথায় আসা যাক। সকলে অবগত আছেন যে দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ অবস্থায় রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান প্রশাসনিক কাজকর্ম চললেও পাঠ ব্যবস্থা পুরোপুরি ভাবে বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা নিজ নিজ গৃহে অবস্থান করার পাশাপাশি যারা পড়ালেখা করেছে একমাত্র তারাই পড়ালেখা করতে পেরেছে।

কিন্তু যে সকল শিক্ষার্থী পড়ালেখা করেছে তাদের কাছে পাঠ্যবই হয়ে গেছে এখন বিভীষিকাময়। গতানুগতিক ধারায় শিক্ষার্থীরা যে সিলেবাসে পরীক্ষায়অংশগ্রহণ করত সেটি যদি এখন অনুসরণ করতে যাই তাহলে তারা পরিপূর্ণ প্রস্তুতি গ্রহণ করতে পারবে না। সিলেবাসটি যদি এখন তারা সংক্ষিপ্ত সময়ে কমপ্লিট করতে যাই তাহলে অনেকেই অনেক সমস্যায় পড়বে।

HSC New Short Syllabus 2021 PDF

কেউ কেউ পুরোপুরি ভাবে তাদের প্রস্তুতি সম্পন্ন করতে পারবে না। যদি প্রস্তুতি সম্পন্ন না করতে পারে তাহলে তারা বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ হবে। অর্থাৎ ভালো ফলাফল অর্জন করতে পারবে না। তাই ভালো ফলাফল অর্জনের উদ্দেশ্যে শিক্ষার্থীরা যাতে সংক্ষিপ্ত সময়ে একটি গঠনমূলক এবং পরিপূর্ণ প্রস্তুতি গ্রহণ করতে পারে সেই উদ্দেশ্যে সিলেবাসে একটু আপডেট হয়েছে।

গতানুগতিক ধারায় সিলেবাস এর মাধ্যমে যে পরীক্ষাগুলো নেয়া হতো সেই সিলেবাসের এখন কমানো হয়েছে। অর্থাৎ অতীতে যতগুলো অধ্যায়ের উপরে পরীক্ষা নেয়া হতো এখন সেগুলো কমানো হয়েছে। গুরুত্বপূর্ণ অধ্যায়ের মূল্যায়ন বেশি করে নতুন একটি সিলেবাস সংযোজন করা হয়েছে। যার মাধ্যমে শিক্ষার্থীরা সেই গুরুত্বপূর্ণ অধ্যায়ের উপর ভিত্তি করে পরীক্ষার জন্য একটি গঠনমূলক প্রস্তুতি গ্রহণ করতে পারে। আর গঠনমূলক প্রস্তুতির মাধ্যমেই হয়তো তাদের সকলের কাঙ্খিত ফলাফল পেয়ে যাবে।

এইচএসসি শর্ট সিলেবাস 2021

বর্তমানের সময় যেহেতু প্রযুক্তির যুগ সেহেতু আমরা প্রযুক্তির সাথে তাল মিলিয়ে বলতে চাই শিক্ষার্থীরা কতটা স্মার্ট? এ সময় শিক্ষার্থীরা গৃহবন্দি অবস্থায় কিভাবে কাজে লাগিয়েছে? যে সকল শিক্ষার্থী চালাক তারা গৃহশিক্ষক, কোচিং অথবা অনলাইনের ক্লাসের মাধ্যমে নিজ নিজ টেক্সটবুক সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে সক্ষম হয়েছে।

HSC New Short Syllabus 2021 PDF 

কিন্তু যেসব শিক্ষার্থী অবহেলায় সময় কাটিয়েছে তাদের জন্য এখন পাঠ্যবই হয়েছে একটি ভয়ংকর বিষয়। পাঠ্য বইয়ের বিষয়বস্তুগুলো তারা এখন বুঝতে পারছে না। যেহেতু বুঝতে পারছে না সেহেতু পরীক্ষার জন্য তারা অনেকেই চিন্তিত যে পরীক্ষায় তারা কী লিখবে, পরীক্ষার খাতায় কিভাবে উপস্থাপন করবে।

HSC পরীক্ষার শর্ট সিলেবাস ২০২১ ডাউনলোড

যার মাধ্যমে কাঙ্খিত ফলাফল অর্জন করে যায় এবং উচ্চ শিক্ষা গ্রহণের জন্য সহায়ক ভূমিকা পালন করে। তাই শিক্ষার্থীদের যাতে দুশ্চিন্তা মুক্ত রাখা যায়, শিক্ষার্থীরা যাতে সুন্দরভাবে একটি গঠনমূলক প্রস্তুতির মধ্যে পরীক্ষায় বসতে পারে সেই উদ্দেশ্যে এনসিটিবি কর্তৃক এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী কর্তৃক একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

এই সংক্ষিপ্ত সিলেবাসে গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো , গুরুত্বপূর্ণ বিষয়গুলো মূল্যায়নের মাধ্যমে একটি নতুন আঙ্গিকে সিলেবাস করা হয়েছে। যদি শিক্ষার্থীরা পড়ে এবং অনুসরণ করে তাহলে তারা ভালো একটি প্রস্তুতি গ্রহণ করতে পারবে। নতুন সিলেবাসের পরীক্ষা নেওয়া হবে বলে ধারণা।

তাই স্বল্প সময়ের একটি সুন্দর প্রস্তুতি প্রত্যেকটি শিক্ষার্থী কামনা হিসেবে সংক্ষিপ্ত সিলেবাস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা হিসেবে পালন করছে। তাই শিক্ষার্থীদের প্রতি আহবান যে সকল শিক্ষার্থী পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে চাই এবং পরীক্ষায় ভালো ভাবে অংশগ্রহণ করতে চাই তারা যেন এই সংক্ষিপ্ত সময়েকে সুন্দর ভাবে কাজে লাগাতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ আজকের শিশু বা শিক্ষার্থী আগামী দিনের ভবিষ্যৎ। আজকের শিক্ষার্থীরা আগামী দিনের হয়তো দেশের কল্যাণময়ী হাতিয়ার হয়ে উঠবে।

এইচএসসি নতুন সিলেবাস 2021

উপরের আলোচনায় বলা হয়েছে যে মহামারী করোনাভাইরাস এর কারণে শিক্ষার্থীরা যেহেতু তাদের পাঠ্য বইয়ের বিষয়বস্তু সম্পর্কে সম্যক ধারণা অর্জন করতে পারেনি সেহেতু সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এই সংক্ষিপ্ত সিলেবাস সকলেরই এখন প্রয়োজন।

তাই এই সংক্ষিপ্ত সিলেবাস যদি পেতে চান তাহলে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে এবং খুব সহজেই পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন। এইচএসসি শিক্ষার্থীদের তিনটি বিভাগের বিভিন্ন সাবজেক্ট যেমন বাংলা, ইংরেজি, পৌরনীতি, অর্থনৈতি, ভূগোল ও পরিবেশ, বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, উচ্চতর গণিত, জীব বিজ্ঞান, রসায়ন, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় পরিচিতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইসলামের ইতিহাস , ইতিহাস সহ বিভিন্ন বিষয়ের সিলেবাস আপনারা আমাদের কাছে পাবেন।

সংক্ষিপ্ত সংক্ষিপ্ত সিলেবাস পরিপূর্ণ পিডিএফ ফাইল আপনারা আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটে আপনারা সর্বদা শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন। আমাদের ওয়েবসাইটে উপরোক্ত বিষয়গুলো ছাড়াও এই বিষয়গুলোর সংক্ষিপ্ত সাজেশন পাবেন। ফলে শিক্ষার্থীর ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবে। তাই শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যসহ এইচএসসি শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস পেতে আপনারা আমাদের সাথেই থাকুন।

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

যেখানে পরীক্ষা খুব তাড়াতাড়ি শুরু হয়ে যেত শিক্ষার্থীদের সেখানে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে এইচএসসি পরীক্ষা জুলাই মাসের দিকে নিয়ে যাওয়া হয়েছে। যদি পরিস্থিতি স্বাভাবিক হয় তাহলে শিক্ষার্থীরা ঠিক আগের মতোই বন্ধু-বান্ধবদের সাথে পরীক্ষায় বসতে পারবে।

তাই পরীক্ষায় বসার জন্য শিক্ষার্থীরা যেহেতু পাঠ্য বইয়ের জ্ঞান রাখেনি সেহেতু স্বল্প সময়ে শিক্ষার্থীরা যাতে একটি গঠনমূলক প্রস্তুতি গ্রহণ করতে পারে তার জন্য সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে। অর্থাৎ আগের সিলেবাস যদি ১০০ পার্সেন্ট হয় তাহলে বর্তমানের সিলেবাস হয়তো ৫০ পার্সেন্ট হবে বলে ধারণা করা যাচ্ছে।

তবে শিক্ষার্থীদের প্রতি আমাদের একটি দাবি শিক্ষার্থীরা যাতে এই সময়কে কাজে লাগাতে পারে এবং সংক্ষিপ্ত সিলেবাসকে সঠিক সময় ব্যবহারের মাধ্যমে পাঠ্য বইয়ের বিষয়বস্তুগুলো অর্জন করতে পারে। শিক্ষার্থীরা এই সময় কাজে লাগানোর মাধ্যমেই কাঙ্খিত ফলাফল অর্জন করবে।

আর শিক্ষার্থীরা যদিসময় হেলাফেলায় নষ্ট করে তাহলে তাদের উচ্চশিক্ষার ভর্তির পাশাপাশি অনেক দিক থেকে ক্ষতিগ্রস্ত হবে। তাই শিক্ষার্থীদের উচিত সময়কে কাজে লাগানো এবং প্রস্তুতি নেওয়া। শিক্ষার্থীর পরিপূর্ণ মানসিক বিকাশের জন্য পরিপূর্ণ সিলেবাস একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কিন্তু সময়ের দাবীতে এবং সময়ের জন্য এবং মহামারী করোনাভাইরাস এর জন্য সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে, যা কোনো শিক্ষার্থী শিক্ষাব্যবস্থায় কাম্য নয়। তারপরও তোমাদের দিক বিবেচনা করে যেহেতু এই উদ্যোগ নেয়া হয়েছে তাই তোমরা তোমাদের সময়টাকে কাজে লাগাও এবং সঠিক প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হও এই কামনায় তোমাদের জন্য রইলো।

 

HSC New Short Syllabus

Social Work 1st Paper

Social Work 2nd Paper

Soil Science 1st Paper

Soil Science 2nd Paper

Statistics 1st Paper

Statistics 2nd Paper

Physics 1st Paper

Physics 2nd Paper

Logic 1st Paper

Logic 2nd Paper

Islam Shikkha 1st Paper

Islam Shikkha 2nd Paper

Production Management 1st Paper

Production Management & Marketing 2nd Paper

Psychology 1st Paper

Psychology 2nd Paper

Finance, Banking and Insurance 1st Paper

Finance & Banking 2nd Paper

Sociology 1st Paper

Sociology 2nd Paper

ICT

Economics 1st Paper

Economics 2nd Paper

History 1st Paper

History 2nd Paper

Islamic History & Culture 1st Paper

Islamic History & Culture 2nd Paper

Home Science 1st Paper

Home Science 2nd Paper

Civics 1st paper

Civics 2nd paper

Art and Textile 1st Paper

Art and Textile 2nd Paper

Accounting 1st Paper

Accounting 2nd Paper

Geography 1st Paper

Geography 2nd Paper

Food And Nutrition 1st Paper

Food And Nutrition 2nd Paper

Higher Math 1st Paper

Higher Math 2nd Paper

Home management 1st Paper

Home management 2nd Paper

Agriculture 1st Paper

Agriculture 2nd Paper

Arts & Crafts 1st Paper

Arts & Crafts 2nd Paper

Biology 1st paper

Biology 2nd Paper

Bangla 1st & 2nd Paper

English 1st Paper

Engilsh 2nd Paper

Business Organization and Mgt 1st Paper

Business Organization and Mgt 2nd Paper

Chemistry 1st Paper

Chemistry 2nd Paper

Child Development 1st Paper

Child Development 2nd Paper

আমাদের ওয়েবসাইট সর্বদা তোমাদের মঙ্গল কামনায় সদাপ্রস্তুত। তোমাদের উদ্দেশ্যেই আমাদের এই পদচারণা, তোমাদের উন্নতিতেই আমাদের প্রকৃত সার্থকতা। সকল শিক্ষার্থী বন্ধুর প্রতি রইল ভালোবাসা, স্নেহ। তোমরা জীবনে উন্নতি করো সে কামনায় আজকের মত আমাদের আলোচনা শেষ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button