HSC Result BanglaHSC Result Marksheet

এইচএসসি রেজাল্ট ২০২১ এইচএসসি ফলাফল ২০২২ দেখার নিয়ম

আপনি কি এইচএসসি পরীক্ষার রেজাল্টের তারিখ জানতে চাচ্ছেন? এই লেখায় আমরা এইচএসসি রেজাল্টের সম্ভাব্য তারিখ নিয়ে আলোচনা করবো। এবছর এইচএসসি পরীক্ষা শুরু হয় এপ্রিল মাসের ১ তারিখে এবং পরীক্ষা শেষ হচ্ছে মে মাসের ১৪ তারিখে।

এইচএসসি রেজাল্ট ২০২২

২০২১ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট কত তারিখ? বিগত বছরগুলোর রেজাল্ট প্রকাশের তারিখ লক্ষ্য করলে দেখা যায় যে প্রায় প্রতিবছরই পরীক্ষা শেষের ২ মাসের মধ্যে রেজাল্ট প্রকাশিত হয়। সে হিসেবে আমরা বলতে পারি যে এবছরও তার ব্যতিক্রম হবে না। এইচএসসি রেজাল্ট ২০২১ প্রকাশের তারিখ ১৭ জুলাই ২০২১। আমরা আবার বলছি, এটা অফিসিয়াল তারিখ।

এইচএসসি রেজাল্ট ২০২১

এইচ এস সি রেজাল্ট ২০২১ প্রথম আলো

এইচএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে? বা HSC Result 2021 কবে দিবে? তার অফিসিয়াল তারিখ ৩১ ডিসেম্বর। আপনি যদি HSC রেজাল্ট ২০২১ দিবে কবে তার অফিসিয়াল তারিখ নির্ধারণের সাথে সাথেই জানতে চান, তবে আপনাকে যা করতে হবে তা নিচে আলোচনা করা হলো।

HSC Resalt 2021 কবে দিবে? তা জানতে প্রথমে আপনাকে এই পোস্টটি অনুসরণ বা ফলো করতে হবে।

HSC Result 2021 Marksheet with Number

কারণ, অফিসিয়াল তারিখ প্রকাশের সাথে সাথেই আমরা এখানে আপডেট করে দিব।

HSC Result 2021 Published Date [Check Official Date & Time from Here]

এইচএসসি রেজাল্ট ২০২২ কবে দিবে জানালো শিক্ষা মন্ত্রণালয়। এখানে ক্লিক করে তারিখ দেখে নিন

আপনি এই পোস্টটি ফেইসবুকে শেয়ারের মাধ্যমে খুব সহজে ফলো করতে পারেন।

তাহলে, চাইলেই আপনার ফেইসবুক টাইমলাইন থেকে আমাদের এই লেখাটি পড়ে নিতে পারেন।

এখানে ক্লিক করে Facebook এ শেয়ার করুন! You may also check your exam result from here.

এইচ এস সি ফলাফল ২০২১ কবে দিবে?

এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে আগামী ২০, ২১ বা ২২ জুলাই।

এইচ এস সি /এইচএসসি রেজাল্ট সংগ্রহ করার জন্য আপনাকে যা করতে হবে আর নিচে বর্ণনা করা হলো করা হলোঃ

  • প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd/ ভিজিট করুন।
  • তারপর এইচএসসি নিবার্চন করুন।
  • এবার বছর এর ঘরে ২০২১ সিলেক্ট করুন
  • তারপরের ঘরে আপনাকে বোর্ড এর নাম নির্বাচন করতে হবে। এখান থেকে রাজশাহী বোর্ড সিলেক্ট করুন।
  • আপনার রোল নাম্বার লিখুন।
  • এরপরের ঘরে আপনার এইচএসসি রেজিস্ট্রেশন নাম্বার লিখুন
  • তারপরে ক্যাপচা পূরণ করুন। এজন্য বামে ঘরে পদর্শিত অংকের যোগফল লিখুন। যেমন (১+৪=৫)
  • পরিশেষে Submit বাটনে Click দিয়ে রেজাল্ট দেখুন।

সবার আগে রেজাল্ট পেতে বোর্ড & রোল নাম্বার নিচে কমেন্ট করুন

SMS এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার নিয়মঃ

যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট পেতে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা ALIM লিখে স্পেস দিয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: রাজশাহী বোর্ডের ক্ষেত্রে HSC RAJ 123456 2021

লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১

এইচএসসি পরীক্ষার্থীদের অটো পাশের মাধ্যমে পরবর্তী ক্লাসে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় শিক্ষা বোর্ড। জেএসসি ও এস এস সি রেজাল্টের উপর ভিত্তি করেই প্রস্তুত করা হয়েছে এইচএসসি পরীক্ষার ফলাফল। আমাদের ওয়েবসাইটে আমরা এইচএসসি অটো পাশের ফলাফল প্রকাশ করতে চলেছি।

আপনি আপনার রোল, রেজিস্ট্রেশন নম্বরের সাহায্যেই বিনামূল্যে মুহূর্তের মধ্যে আমাদের ওয়েবসাইট থেকে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন এবং ডাউনলোড করে নিতে পারেন আপনার এইচএসসি মার্কশিট।

অটোপাশ বিষয়টির সাথে আমরা পরিচিত নই। করোনা পরিস্থিতিতে বাধ্য হয়ে অটো পাশের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২০১৯ সালে যেখানে এইচএসসি পাশের হার ঢাকা বোর্ডের ৭৫.৫ শতাংশ ছিলো এ বছর সেখানে শুধু মাত্র ঢাকা বোর্ডেই নয় সকল বোর্ডে ১০০ শতাংশ এবং জিপিএ ফাইভ এর সংখ্যাও তুলনামূলক ভাবে অনেক বেশি।

আমাদের ওয়েবসাইট থেকে যেভাবে আপনার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বরের সাহায্যে রেজাল্ট দেখতে পারবেন তা নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১

অটো পাশের মাধ্যমে এবছরে রাজশাহী বোর্ড হতে প্রায় ১ লক্ষাধিক শিক্ষার্থী উর্ত্তীর্ণ হতে চলেছে। ২০১৯ সালে যেখানে পাশের হার নগন্য ছিলো সেখানে এ বছরের পাশের হার ১০০ ভাগ। বিজ্ঞান, মানবিক,ব্যবসায় সকল বিভাগের ফলাফল আগের বছরের তুলনায় অনেক ভালো। আমাদের ওয়েবসাইটে আমরা প্রকাশ করছি এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল অর্থাৎ অটো পাশের রেজাল্ট।

আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন শুধু মাত্র আপনার রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে, রেজিস্ট্রেশন নম্বর ভুলে গেলে শুধুমাত্র আপনার রোল দিয়ে আপনার গ্রেড পয়েন্ট দেখা সম্ভব।

তাছাড়াও রেজাল্ট দেখতে গিয়ে কোনো প্রকার প্রবলেম এর সম্মুখীন হলে নিচের বিস্তারিত লেখা ফলো করুন। এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলে শতভাগ পাশ পাচ্ছেন শিক্ষার্থীরা কোনো প্রকারের পরীক্ষায় এটেন্ড না করেই।

যেখানে আগের বছরগুলোতে দেখা যায় শিক্ষার্থীরা এস সি, জেএসসি পরীক্ষায় ভালো ফলাফল করেও, অনেক ভালো প্রিপারেশন নিয়েও আশানুরূপ ফলাফল করতে পারেনা এইচএসসি এর মতো একটি কঠিন পরীক্ষায়। সুতরাং এ দৃষ্টিকোণ থেকে বিচার করলে দেখা যায়, অনেক শিক্ষার্থীই সন্তোষ প্রকাশ করেছেন এই এইচএসসি অটোপাশ ব্যবস্থায়।

আমাদের ওয়েবসাইট থেকে সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। রেজাল্ট দেখতে অবশ্যই আপনার রোল ও রেজিস্ট্রেশন নম্বর অপরিহার্য। এই এইচএসসি রেজাল্টটি আপনি মোবাইলে এসএমএস, অনলাইন এর মাধ্যমে জানতে পারবেন।

যশোর বোর্ড এইচএসসি রেজাল্ট

উচ্চমাধ্যমিক পরীক্ষা অর্থাৎ এইচএসসি পরীক্ষায় প্রতিবছর প্রায় ১৩ লক্ষ শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকেন কিন্তু পাশের হার খুবই কম থাকে।

তবে এ বছর অংশগ্রহণকৃত প্রতিটি শিক্ষার্থী পাশ করেছে। অর্থাৎ শতভাগ পাশের বিষয়ে জানিয়েছেন শিক্ষামন্ত্রণালয়। অটো পাশের এইচএসসি রেজাল্ট মার্কশিট প্রস্তুত করা হয়েছে ৭৫% এস এস সি ও ২৫% জেএসসি রেজাল্ট নিয়ে।

আমরা আমাদের ওয়েবসাইটে সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ প্রকাশ করছি। আপনি কি যশোর বোর্ড এইচএসসি রেজাল্ট খুঁজছেন? তাহলে বলবো আপনি ঠিক জায়গাতেই এসেছেন।

কারণ আমাদের ওয়েবসাইট থেকে আপনি যশোর বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ দেখতে পারবেন। আপনি আপনার যশোর বোর্ডের এইচএসসি রেজাল্ট কীভাবে দেখবেন তা নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা অনুসরণ করলে আপনি সহজেই আপনার রেজাল্ট দেখতে পারবেন।

আপনার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর জানা থাকলেই মূহূর্তের মধ্যে পেয়ে যাবেন আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ, আপনার মার্কশিট পরবর্তীতে কিভাবে ডাউনলোড করবেন সেটাও বিস্তারিত আলোচনা করা হয়েছে আমাদের ওয়েবসাইটে।

কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট

আপনি কি কুমিল্লা বোর্ডের এইচএসসি রেজাল্ট খুঁজছেন? তাহলে বলবো আপনি ঠিক জায়গাতেই এসেছেন কারণ আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করছি এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ।

আমাদের ওয়েবসাইট থেকে আপনি আপনার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর এর মাধ্যমেই জানতে পারবেন এইচএসসি পরীক্ষার ফলাফল। ফলাফল দেখতে গিয়ে কোনো প্রকার সমস্যার সম্মুখীন হলে নিচের বিস্তারিত আলোচনা পড়ুন ও সেই মোতাবেক আপনার রেজাল্ট মূহূর্তের মধ্যে দেখে নিন।

২০১৯ সালে যেখানে কুমিল্লা বোর্ডের পাশের হার ছিলো ৭৪.৫ শতাংশ সেখানে এ বছরের কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষার পাশের হার শতভাগ।

কুমিল্লা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন মোট ১ লক্ষ ২৫ হাজার পরীক্ষার্থী এবং শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে ১ লক্ষ ২৫ হাজার শিক্ষার্থীই উর্ত্তীর্ণ হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানোর আগেই প্রতিটি স্টুডেন্ট তাদের পাশের ব্যাপারে শতভাগ নিশ্চিত কারণ এবারের রেজাল্ট অটো পাশ অর্থাৎ কোনো রকমের পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীরা পাশ করে যাচ্ছে এবং রেজাল্ট প্রস্তুত করা হয়েছে জেএসসি ও এস এস সি রেজাল্টের সমন্বয়ে।

জেএসসি থেকে ২৫ শতাংশ এবং এস সি রেজাল্টের থেকে ৭৫ শতাংশ রেজাল্ট নিয়ে প্রস্তুত করা হয়েছে এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল। সুতরাং এক ব্যতিক্রমী ইতিহাস তৈরি হতে যাচ্ছে এবারের এইচএসসি ফলাফলে ।

দিনাজপুর বোর্ড এইচএসসি মার্কশিট ডাউনলোড

জেএসসি(২৫%)+এস এস সি(৭৫%) এ ভিত্তিতে তৈরি করা হয়েছে এ বছরের এইচএসসি রেজাল্ট। আমরা আমাদের ওয়েবসাইটে দিনাজপুর সহ সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ প্রকাশ করছি। আমাদের ওয়েবসাইট থেকে বিনামূল্যে মুহূর্তের মধ্যে ডাউনলোড করে নিতে পারেন আপনার রেজাল্ট শিট অর্থাৎ মার্কশিট। এবারের এইচএসসি রেজাল্ট আপনি মোবাইলে এসএমএস,অথবা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন। একটি স্মার্টফোন অথবা ল্যাপটপ থাকলেই আপনি আপনার রেজাল্ট মূহূর্তের মধ্যে ডাউনলোড করে নিতে পারেন।

তবে ল্যাপটপ অথবা মোবাইলে অনলাইনে যদি আপনি রেজাল্ট দেখতে চান তাহলে অবশ্যই আপনার ডাটা কানেকশন লাগবে । আপনার এলাকায় নেটওয়ার্ক সমস্যা থাকলে আপনি মোবাইলে রিচার্জ করে এস এম এস এর মাধ্যমে জানতে পারবেন আপনার রেজাল্ট তবে এস এম এস এর মাধ্যমে আপনি আপনার মার্কশিট ডাউনলোড করতে পারবেন না, মার্কশিট ডাউনলোড করতে হলে আপনাকে অনলাইনে ওয়েবসাইটে ঢুকতে হবে। তবে আপনি যদি অনলাইনে রেজাল্ট দেখতে না পারেন তাহলে আপনার পার্শ্ববর্তী কারো হেল্প নিতে পারেন। বর্তমানে প্রায় প্রতিটি এলাকায় বিভিন্ন স্থানে ফর্মফিল আপ অথবা রেজাল্ট দেখা যায় এমন ওয়ার্কশপ রয়েছে যেখান থেকে আপনি মূহূর্তের মধ্যে ডাউনলোড করে নিতে পারেন আপনার রেজাল্ট মার্কশিট সহ।

ময়মনসিংহ বোর্ড এইচএসসি মার্কশিট ডাউনলোড

এবছরে ময়মনসিংহ বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার শতভাগ এবং জিপিএ ফাইভ ধারী স্টুডেন্টের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি। জেএসসি ও এস এস সি রেজাল্টের উপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে এবারের এইচএসসি রেজাল্ট যেহেতু কোনো পরীক্ষা অনুষ্ঠিত হয় নি। প্রতিবছর জুলাই মাসে দেওয়া হয় এইচএসসি পরীক্ষার ফলাফল কিন্তু এবারে রেজাল্ট তো দূরের কথা এইচএসসি পরীক্ষাও নিতে পারেনি জুলাই মাসে শিক্ষামন্ত্রণালয় করোনা মহামারীর কারণে।

শিক্ষামন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন সময়ে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে এই এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে। বিভিন্ন অনুমানিক সময় বেঁধে দেওয়া হয়েছিলো এইচএসসি পরীক্ষার জন্য কিন্তু করোনা পরিস্থিতি আরো ভয়াবহ রুপ ধারণ করাই শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে কতৃপক্ষ পরীক্ষা স্থগিত করেছেন। তবে ২০২১ সালের শেষের দিকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ঘোষণা এসেছে যে অটো পাশের মাধ্যমে পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে এইচএসসি পরীক্ষার্থীদের।

এইচএসসি পরীক্ষার ফলাফল বিভিন্ন ভাবে দেখা যাবে যেমন মোবাইলে এসএমএস এর মাধ্যমে,ল্যাপটপে অথবা স্মার্টফোনে অনলাইন মাধ্যমে। মোবাইলে এসএমএস এর মাধ্যমে আপনি আপনার রেজাল্ট জানতে পারবেন শুধু মার্কশিট দেখতে পারবেন না, মার্কশিট দেখতে চাইলে অবশ্যই আপনাকে অনলাইনে রেজাল্ট দেখতে হবে। আপনি আপনার স্মার্টফোন অথবা ল্যাপটপ এর মাধ্যমেই অনলাইনে দেখতে পারবেন এইচএসসি পরীক্ষার ফলাফল ও ডাউনলোড করে নিতে পারবেন এইচএসসি মার্কশিট।

বরিশাল বোর্ড এইচএসসি মার্কশিট ডাউনলোড

বরিশাল বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনার রোল ও রেজিস্ট্রেশন নম্বর এর মাধ্যমেই জানতে পারবেন আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ। মোবাইলে এসএমএস এর মাধ্যমে অথবা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারা যাবে এই রেজাল্ট। এস এম এস এর মাধ্যমে আপনি শুধুমাত্র আপনার রেজাল্ট অর্থাৎ পাশ-ফেল অথবা গ্রেডমার্ক জানতে পারবেন, মোবাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে চাইলে আপনার মোবাইলে যথাযাথ পরিমাণ ব্যালেন্স থাকা লাগবে। ব্যালেন্স বিহীন এস এম এস এর মাধ্যমে রেজাল্ট জানা সম্ভবপর নয়।

অনলাইন এর মাধ্যমে রেজাল্ট দেখতে চাইলে আপনার প্রয়োজন একটি স্মার্ট ফোন,ল্যাপটপ অথবা কম্পিউটার। সাথে প্রয়োজন নেটওয়ার্ক কানেকশন, নেটওয়ার্ক সমস্যা থাকলে কোনোভাবেই রেজাল্ট দেখতে পারবেন না। প্রয়োজনীয় মেগাবাইট কিনে আপনার ফোন অথবা ল্যাপটপে ডাটা কানেকশন অন করে আমাদের ওয়েবসাইটে ঢুকলেই পেয়ে যাবেন আপনার রেজাল্ট মূহূর্তের মধ্যে বিনামূল্যে।

কিছু কিছু এলাকায় নেটওয়ার্ক সমস্যার কারণে প্রয়োজনীয় মেগাবাইট থাকা সত্ত্বেও ওয়েবসাইটে প্রবেশ করা যায়না এক্ষেত্রে আপনি আপনার পাশের এলাকায় গিয়ে চেষ্টা করুন । আপনি যদি অনলাইন মাধ্যমে রেজাল্ট দেখতে না পারেন তাহলে পার্শ্ববর্তী কারো হেল্প নিতে পারেন।

টেকনিক্যাল বোর্ড এইচএসসি মার্কশিট ডাউনলোড

কারিগরী শিক্ষাবোর্ডে প্রতিবারই প্রায় ভালো রেজাল্ট হয়,তবে অটো পাশের কারণে অন্যান্য বোর্ডের মতো এবারে কারিগরী শিক্ষাবোর্ডেও পাশের হার শতভাগ। আগের বছর যেখানে এইচএসসি পরীক্ষার পাশের হার ৮২% ছিলো সেখানে এ বছরে ১০০%। প্রতিবছর এইচএসসি পরীক্ষার ফলাফল জুলাই মাসে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক ফলাফল ঘোষণা করা হয়,তবে এ বছর সঙ্গত কারণেই রেজাল্ট ঘোষণা করা হয় নি । এমনকি ২০২১ সালের জুলাই মাসেও শিক্ষাবোর্ড পরীক্ষা নেওয়ার জন্য উপযুক্ত সময় অথবা পরিস্থিতি কোনোটাই ম্যানেজ করতে পারে নি শুধুমাত্র করোনা মহামারীর ভয়াবহতার কথা মাথায় রেখে।

করোনা মহামারীর কারণে বিভিন্ন সময়ে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কিন্তু বারবার হার মানতে হয়েছে করোনা পরিস্থিতির কাছে। সবশেষে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক ঘোষণা এসেছে ২০২১ সালের অক্টোবরে অটোপাশের ব্যাপারে। অটো পাশের রেজাল্ট এস সি ও জেএসসি পরীক্ষার রেজাল্টের উপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে। আমাদের ওয়েবসাইটে প্রকাশ করছি সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ। আপনি কি কারিগরী বোর্ডের রেজাল্ট খুঁজছেন? তাহলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে দেখে নিন আপনার রেজাল্ট।

HSC Result 2019 Facebook Comment

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button