এইচএসসি কলেজে ভর্তি ২০১৯ বিস্তারিত ২০১৯-২০ শিক্ষাবর্ষ (যা জানা প্রয়োজন)

এইচএসসি কলেজে ভর্তি ২০১৯ বিস্তারিত ২০১৯-২০ শিক্ষাবর্ষ (যা জানা প্রয়োজন)

আপনারা জানেন, গত ১২ মে ২০১৯ তারিখ হতে কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এইচএসসি ১ম বর্ষে ভর্তির জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। সরকারি এবং বেসরকারী কলেজে ভর্তির জন্য একই প্রক্রিয়ায় আবেদন করতে হবে। এসএসসিতে প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে আপনি কোন কলেজে ভর্তির সুযোগ পাবেন তা নির্ধারিত হবে। তাহলে চলুন, কলেজে ভর্তির জন্য আপনাকে যা যা জানা লাগবে তা জেনে নিই।

এইচএসসি কলেজে ভর্তি ২০১৯ বিস্তারিত ২০১৯-২০ শিক্ষাবর্ষ (যা জানা প্রয়োজন)

এইচএসসি কলেজে ভর্তি ২০১৯ বিস্তারিত ২০১৯-২০ শিক্ষাবর্ষ (যা জানা প্রয়োজন)

এইচএসসি কলেজ অ্যাডমিশন ২০১৯ কবে শুরু হবে?

মে মাসের ১২ তারিখ থেকে অনলাইনে ভর্তি আবেদন বা অনলাইন এডমিশন প্রক্রিয়া শুরু হয়েছে। আপনি যদি এখনই অনলাইনে আবেদন না করে থাকেন, তবে অতিশীঘ্রই আবেদন করে ফেলুন। কারণ, অনলাইন আবেদন প্রক্রিয়া মে মাসের ২৩ তারিখ পর্যন্ত চলবে।

অনলাইন আবেদন কতদিন চলবে?

অনলাইনে আবেদন করার জন্য আপনি ১১ দিন সময় পাবেন। কারণ, কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে মে মাসের ২৩ তারিখে।

কলেজ এডমিশনের রেজাল্ট ২০১৯ কবে দিবে?

এইচএসসি কলেজ এডমিশনের রেজাল্ট জুন মাসের ১০ তারিখ ২০১৯ সালে প্রকাশিত হবে। কলেজে ভর্তি শুরু হবে জুন মাসের ৩০ তারিখে। পুনরায় আবেদন প্রক্রিয়া শুরু হবে জুন মাসের ১৯ তারিখে এবং শেষ হবে ২০ জুন ২০১৯।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০১৯

এই নীতিমালার কোন শব্দ কি বুঝাবে?

বোর্ড বলতে স্বীকৃত কোন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদরাসা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড বুঝাবে।

কলেজ বা সমমানের শিক্ষাবোর্ড বলতে দেশের কোন বোর্ড হতে উচ্চ মাধ্যমিক বা সমমানের স্তরে পাঠদানের জন্য বা স্বীকৃতপ্রাপ্ত কোন শিক্ষা প্রতিষ্ঠানকে বোঝাবে।

নির্ধারিত ফরম বলতে ভর্তির জন্য নির্ধারিত অনলাইন আবেদন ফরম বুঝাবে।

শিক্ষার্থী বা প্রার্থী বলতে ছাত্র ও ছাত্রী উভয়কে বুঝাবে।

ভর্তির যোগ্যতা ও  Group নির্বাচন

২০১৭, ২০১৮, ২০১৯ সালে দেশের যে কোন শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে নীতিমালার অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোন কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্য বিবেচিত হবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির ক্ষেত্রে বয়স হবে সর্বোচ্চ ২২ বছর।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে?

অনলাইনে ভর্তি

শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে অথবা টেলিটক মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইট এর ঠিকানা  www.xiclassadmission.gov.bd

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০/- একশত পঞ্চাশ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে হবে।

এসএমএস এর মাধ্যমে প্রতি কলেজ বা প্রতিষ্ঠানের জন্য ১২০/- একশত বিশ টাকা আবেদন ফি প্রদান সাপেক্ষে একাধিক কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে পর পর পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে। অনলাইন এবং এসএমএস উভয় পদ্ধতিতে সর্বোচ্চ ১০ টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্যে থেকে শিক্ষার্থীর মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

Updated: May 13, 2019 — 3:14 pm