৯ম শ্রেণী এসাইনমেন্টএসাইনমেন্ট

নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান – ডাউনলোড করুন ক্লাস নাইনের সাধারণ বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্নের উত্তর

নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান

বর্তমান সময়ের এক আতঙ্কের নাম করোনাভাইরাস। করোনা ভাইরাসের প্রভাবে দেশের সুপ্রিয় শিক্ষার্থীরা তাদের লেখাপড়া থেকে অনেকটাই পিছিয়ে পড়েছে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তাদের বিষয় ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর জন্য আবেদন করছে। প্রতি সপ্তাহে সপ্তাহে বিভিন্ন বিষয় ভিত্তিক এসাইনমেন্ট দেয়া হচ্ছে এবং তার শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করে নিচ্ছে। এতে অনেকের মনে অনেক দুশ্চিন্তার কারণ হতে পারে।

তাই আমাদের ওয়েবসাইটের লেখকগণ তাদের দক্ষতা দ্বারা এসাইনমেন্ট সুন্দর এবং সাবলীল ভাষায় শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করছে। এই এসাইনমেন্ট আপনারা ঘুরিয়ে-ফিরিয়ে আরও সুন্দর এবং সাবলীল করে লিখতে পারেন। এতে করে আপনার সৃজনশীলতা প্রকাশ পাবে। নিয়মিত এসাইনমেন্টের আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন। নিচে নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট দেয়া হলো।

নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

উন্নত জীবনধারা রচনার জন্য প্রত্যেকটি মানুষের জীবনে ভিটামিনের প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন পরিমাণমতো যদি না থাকে তাহলে একজন মানুষ দিনে দিনে অসুস্থ হয়ে পড়বে। তাই ভিটামিন এর বিভিন্ন উপাদানের পরিমাণমত ব্যবহার করার মাধ্যমে সুস্থ জীবন যাপন করা সম্ভব। ভিটামিনের অভাব যদি দেহে শুরু হয়ে যায় তাহলে আমরা বিভিন্ন রোগগক্রান্ত হয়ে পড়ি। এতে আমাদের ক্ষতি হয়।

তাই ভিটামিনের দিকে লক্ষ্য রাখতে হবে এবং ভিটামিনের উৎস গুলোকে চিনতে হবে এবং সেই ভিটামিনগুলো নিয়মিত গ্রহণ করতে হবে। আমাদের দেশের একটি বড় সমস্যা হচ্ছে এদেশের অনেক মানুষ ভিটামিনই যুক্ত খাবার গ্রহণ থেকে অনেক দূরে। একেতো তারা ভিটামিন জাতীয় খাবার গ্রহণ করে না, তারপরও তারা বিভিন্ন ধরনের তামাক জাতীয় জিনিস গ্রহণ করে এতে। তাদের শরীরের ভেতরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং তারা সহজেই ক্লান্ত হয়ে পড়ে এবং খুব অল্প বয়সে তারা মৃত্যুর কোলে ঢলে পড়ে।

এদেশের আরও একটি ভয়াবহ ব্যাধির নাম হল এইডস। বিভিন্ন ধরনের কাজের মাধ্যমে এইডস ছড়িয়ে পড়ে। তাই এইডস থেকে বাঁচার জন্য যে কাজগুলো করা থেকে বিরত থাকতে হবে সেই বিষয়গুলো মেনে চলব এবং সুস্থ জীবন যাপনের জন্য আমরা উন্নততর জীবনধারা পালন করব। উন্নত জীবনধারা মানেই বড় কিছু নাই। একটি নিয়মতান্ত্রিক জীবন পালন করা হচ্ছে উন্নততর জীবনধারা।

বডি ম্যাস ইনডেক্স অর্থাৎ বি এম আই এর মতে একজন মানুষের বয়স অনুসারে এবং উচ্চতা অনুসারে তার ওজন যদি পরিমাণ মত থাকে তাহলে তাকে সুস্থ মানুষ বলা যায়। তাই আমাদের উচ্চতা অনুযায়ী আমাদের শরীরের ওজন ধরে রাখার চেষ্টা করবো এবং আমরা সুস্থ জীবন যাপন করব। আমরা আমাদের খাদ্য তালিকায় শর্করার পরিমাণ না বাড়িয়ে প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে।

প্রতিদিনের খাদ্য তালিকায় ৬০% প্রোটিন,১৫% শর্করা, স্নেহ সম্পৃক্ত ৫% এবং স্নেহ অসম্পৃক্ত ২০% রাখতে হবে। একজন সুস্থ মানুষের জন্য প্রতিদিন দুই হাজার থেকে আড়াই হাজার কিলো ক্যালোরি খাবার গ্রহণ করতে হবে। তার মধ্যে ভিটামিন এবং সুষম খাবার অন্তর্ভুক্ত রাখতে হবে। আর এসব বিষয়গুলা মানার মাধ্যমে আমরা উন্নততর জীবনধারা মাধ্যমে নিজেদের কে সুস্থ রাখবো এবং আমাদের চারপাশে মানুষদেরকেও সুস্থ থাকতে উদ্বুদ্ধ করব।

প্রথম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১

আপনাদের সুবিধার্থে 2021 সালের নবম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ১ এর বিজ্ঞান বিষয়ের প্রশ্নের উত্তর আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হলো। খুব সহজেই এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

Class 9 Assignment Science Biggan Solution 2021

নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান

 

সবার আগে এসাইনমেন্ট সমাধান জানতে এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

Easy Navigation to Assignment Answer of All Class

Class 6 Assignment Answer 2021 PDF, HD Pictures

Class 7 Assignment Answer 2021 PDF, HD Pictures

Class 8 Assignment Answer 2021 PDF, HD Pictures

Class 9 Assignment Answer 2021 PDF, HD Pictures

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button