Assignment

৯ম শ্রেণির আইসিটি অ্যাসাইনমেন্ট সমাধান – ডাউনলোড করুন ক্লাস নাইন এর তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট প্রশ্নের উত্তর

Class 9 Assignment ICT Solution 2020 নবম শ্রেণির আইসিটি অ্যাসাইনমেন্ট

বর্তমানে স্কুল প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসাইনমেন্ট নেয়ার কার্যক্রম শুরু হয়ে গেছে। সুন্দর এবং সাবলীল ভাবে এসাইনমেন্ট তৈরীর জন্য আমাদের ওয়েবসাইট এর লেখক তারা অ্যাসাইনমেন্ট গুলো নিয়মিত লিখে যাচ্ছে৷

প্রত্যেকটি বিষয়ের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে থাকুন। আমরা প্রতিনিয়ত চেষ্টা করছি খুব সুন্দর ভাবে এবং সাবলীল ভাবে আপনাদের কাছে আপনার কাঙ্খিত এসাইনমেন্টে তুলে ধরার। নিচে নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এসাইনমেন্ট দেয়া হলো।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে সবার হাতে হাতে স্মার্টফোন। তাই সফটওয়্যার বলতে আমরা সব খুব সহজেই বুঝে ফেলি, সফটওয়্যার কি জিনিস। তারপরেও শিক্ষার্থীদের জানানোর স্বার্থে আমাদের বলতে হচ্ছে সফটওয়্যার এমন এক ধরনের একটি জিনিস যার মাধ্যমে আমরা কোন কিছু খুব সহজে কাজ করতে পারি।

সফটওয়ারের মাধ্যমে আমরা আমাদের কাঙ্খিত বস্তুকে পেয়ে যাই, আমরা আমাদের কাঙ্খিত কাজ করতে পারি, আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারি। সফটওয়্যার বিভিন্ন ধরনের হয়ে থাকে সেটা ব্যবসায়িক উদ্দেশ্যে সফটওয়্যার অথবা সার্চ ইঞ্জিন অথবা বিনোদনমূলক সফটওয়্যার অথবা সামাজিক যোগাযোগের সফটওয়্যার। ইন্টারনেটের কল্যাণে আমরা এখন বিভিন্ন সাইটে ঘোরাফেরা করি এবং বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করি।

ক্লাস নাইন এর তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট প্রশ্নের উত্তর

সাধারন এবং সামাজিক সাইট এর মধ্যে পার্থক্য রয়েছে। সাধারণ সাইটে সাধারণত বিভিন্ন ধরনের তথ্য দেয়া থাকে বিভিন্ন ধরনের, পণ্যের বেচাকেনা হয় এবং সামাজিক ওয়েবসাইটের মাধ্যমে একজন আরেকজনের সাথে সম্পর্ক রাখতে পারে, কথা বলতে পারে, সুখ দুঃখের স্মৃতি গুলো শেয়ার করতে পারে।

অর্থাৎ সামাজিক সাইট একান্তই ব্যাক্তিগত এবং সাধারন সাইটগুলা সর্বসাধারণের জন্য খোলা থাকে কিন্তু তা সবাই ব্যবহার করতে পারে না। সেই সাইটগুলো ভিজিট এর জন্য আমাদেরকে সফটওয়ারের সহায়তা নিয়ে নিতে হয়। আমরা আমাদের শিক্ষাজীবনে প্রয়োজনীয়তা অনুভব করে যেসব সাইটে সব সফটওয়ারগুলো আমাদের প্রয়োজন সব সফটওয়ারগুলো আমরা সহজেই ইন্সটল এবং আনইন্সটল করতে পারি।

অনেক সময় আমাদের সফটওয়্যার এর ব্যক্তিগত তথ্য রক্ষার্থে পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। অবশ্যই আমরা যে পাসওয়ার্ড গুলো ব্যবহার করব সেগুলো ইউনিক পাসওয়ার্ড হতে হবে যেন অন্য কেউ আমার একাউন্টে ঢুকে কোন ধরনের অশ্লীল কিছু বা খারাপ কিছু অন্যের কাছে প্রকাশ করতে না পারে। এতে নিজেরই ক্ষতি এবং সমাজের ক্ষতি। বর্তমান যুগে শিক্ষার ক্ষেত্রে আইসিটির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

একজন শিক্ষার্থী তার পাঠকে খুব সুন্দর ভাবে ইন্টারনেটের কল্যাণে গুছিয়ে নিতে পারে একজন মানুষ খুব সহজেই ক্যারিয়ার বিষয়ক উদ্দীপনা পেতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে বাড়িতে ঘরে বসে প্রস্তুতি নিয়ে অনলাইনে পরীক্ষা দেওয়ার মাধ্যমে নিজের ক্যারিয়ারের উন্নয়ন করতে পারে।

এমনকি একজন শিক্ষার্থীর স্কুলের অ্যাসাইনমেন্ট এর জন্য ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন প্রতিবেদন সংগ্রহ করতে পারে এবং সেই অনুযায়ী নিজের মতো করে একটি প্রতিবেদন তৈরি করতে পারে যা তার কাছে হয়ে যাবে একটি ইউনিক প্রতিবেদন।

 

ই-লার্নিং এর মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা সম্ভব

Back to top button
Close