৯ম শ্রেণী এসাইনমেন্টএসাইনমেন্ট

নবম শ্রেণীর রসায়ন এসাইনমেন্ট সমাধান ডাউনলোড

৯ম শ্রেণীর রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর

অন্যান্য সকল বিষয়ের মতো আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি নবম শ্রেণীর রসায়ন এসাইনমেন্ট সমাধান পত্র। বিনামূল্যে সমাধানপত্রটি পেতে এখনি ডাউনলোড করো আমাদের ওয়েবসাইটে দেওয়া সমাধান পত্রটি। নবম শ্রেণীর রসায়ন সাবজেক্ট টি অধিকাংশ স্টুডেন্টের কাছেই পছন্দের একটি সাবজেক্ট ,কিছু স্টুডেন্ট সাবজেক্ট টিকে ভয় পায় কারণ তারা রসায়নের বিভিন্ন বিক্রিয়াগুলো বুঝতে পারে না ।

তবে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য সাবজেক্টটি কেমন জানাই হয়ে উঠেনি, কারণ তারা মোটামুটি ৩-৪ মাসের মতো সময় পেয়েছে ক্লাস করার, তাদের কাছে বিক্রিয়াগুলোও অপরিচিত রয়ে গেছে। যদিওবা অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে তবুও বলা যায় রসায়নের ল্যাবসহ বিভিন্ন প্র্যাকটিকাল বিষয় থাকে যা অনলাইন ক্লাসে শিক্ষার্থীরা পাচ্ছেনা। ফলে রসায়ন বিষয়টি নিয়ে অনেক মজার মজার বিক্রিয়া,ব্যবহারিক ক্লাস শিক্ষার্থীরা পাচ্ছেনা।

এমতাবস্থায় বাংলাদেশ মাধ্যমিক উচ্চ শিক্ষাবোর্ড কর্তৃক আদেশ জারি হয়েছে যে অ্যাসাইনমেন্ট সমাধানের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে মূল্যায়ন করা হবে। শিক্ষাবোর্ডের এই সিদ্ধান্তে অনেক শিক্ষার্থীই বিপাকে পড়েছে, কারণ তারা ভাবতেই পারেনি শিক্ষাবোর্ড করোনা পরিস্থিতিতে এমন কোনো সিদ্ধান্ত নিবে ।তারা অধিকাংশই অটো পাশের আশায় ছিলো।

শিক্ষার্থীদের সমস্যা সহ নানা দিক বিবেচনা করে আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করছি বিভিন্ন শ্রেণীর এসাইনমেন্ট সমাধান অত্যন্ত নির্ভুলভাবে তবে এখানে শুধুমাত্র নবম শ্রেণীর রসায়ন এসাইনমেন্ট সমাধান প্রকাশ করা হয়েছে। প্রিয় শিক্ষার্থী, তোমাদের কল্যাণার্থে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।আশা করি, আমাদের সমাধান পত্র তোমাদের উপকারে আসবে,ধন্যবাদ সবাইকে।

চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

(ক) কাপড় কাঁচার সােডার জলীয় দ্রবণ + লেবুর রস =?

(খ) ডিমের খােসা + লেবুর রস =?

উপরের দুটি বিক্রিয়া হাতে কলমে সম্পন্ন কর এবং নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

১। রাসায়নিক সমীকরণের সাহায্যে বিক্রিয়া দুটি সম্পন্ন কর।

২। বিক্রিয়া দুটির ধরণ ব্যাখ্যা কর।

4th Week Chemistry Assignment Solution of Class 9 Download HD Image Computer Type

এখান থেকে দেখে নিন নবম শ্রেণীর চতুর্থ সপ্তাহের কেমিস্ট্রি/রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান কম্পিউটারের লেখা একদম পরিষ্কার ছবি।

 

 

 

 

 

 

১ থেকে ৩৬ পর্যন্ত মৌল বিশিষ্ট পর্যায় সারণি তৈরি করে বিভিন্ন রংয়ের মাধ্যমে ক্ষার ধাতু, মৃৎক্ষার ধাতু, মুদ্রা ধাতু, হ্যালােজেন, নিস্ক্রিয় গ্যাস ও অবস্থান্তর ধাতুসমূহ চিহ্নিত কর।

১ থেকে ৩৬ পর্যন্ত মৌলের পর্যায় সারণি তৈরি ও রং দিয়ে চিহ্নিত করণ

1st Assignment Solution

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button