Assignment

নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সঠিক সমাধান ২০২০ ডাউনলোড

৯ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

করোনা ভাইরাসের কারণে প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীদের লেখাপড়া সচলতা আনয়নের লক্ষ্যে জাতীয় শিক্ষা বোর্ড দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ভিত্তিতে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট গ্রহণের জন্য শিক্ষার্থীদের জানিয়েছে। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট তৈরীর লক্ষ্যে আমরা নিয়মিত বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট ওয়েবসাইটে প্রকাশ করছি। তাই আপনাদের আপনারা আপনাদের কাঙ্ক্ষিত অ্যাসাইনমেন্ট পেতে আমাদের সঙ্গে থাকুন এবং সাহায্য নিয়ে একটি সুন্দর অ্যাসাইনমেন্ট তৈরি করুন। আমাদের অ্যাসাইনমেন্ট আপনাদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে।

৯ম শ্রেণি BGS অ্যাসাইনমেন্ট

পাকিস্তানের মোট জনসংখ্যার ৫৬ ভাগ লোকের মুখের ভাষা ছিল বাংলা। আর পাকিস্তানের মাত্র ৪% লোকের মুখের ভাষা ছিল উর্দু। ১৯৫০ সালের পাকিস্তানের প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান ঘোষণা করেন পাকিস্তানের জাতীয় ভাষা হবে এবং পরবর্তীতে ১৯৫২ সালের ২৬ শে জানুয়ারি পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন ঢাকার এক জনসভায় ঘোষণা করেন উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা।

সেই সময় ছাত্ররা আন্দোলন করে তোলে এবং ১৪৪ ধারা ভঙ্গ করে তারা মিছিল বের করে। সেই মিছিলের ওপর পুলিশের গুলি চালালে বেশ কয়েকজন নিহত হন। ভাষার জন্য এই প্রথম পৃথিবীর মধ্যে কোন দেশের মানুষ প্রাণ দিয়েছে। তাই ২১ তারিখে শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস হিসেবে পালন করা হয়।

পরবর্তীতে ১৯৫৬ সালের পাকিস্তান জাতীয় পরিষদে পাশাপাশি বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে অনুমোদনের মাধ্যমে অব্যাহত ভাষা আন্দোলন তার লক্ষ্য অর্জন করে ১৯৯৭ সালে বাংলাদেশের জাতীয় সংসদের বাংলা ভাষাকে জীবনের সর্বস্তরে ব্যবহারের জন্য আইন পাশ করা হয়। নির্বাচনে পূর্ব পাকিস্তানের মুসলিম লীগকে চরম শিক্ষা দেওয়ার জন্য ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর কয়েকটি বিরোধীদল যুক্তফ্রন্ট গঠন করে ২১ দফা ছিল।

পরবর্তীতে পাকিস্তানের তৎকালীন গভর্নর জেনারেল গোলাম মোহাম্মদ ১৯৫৪ সালের ৩০ মে ফজলুল মন্ত্রিসভা ভেঙে দিয়ে পূর্ববাংলার কেন্দ্রীয় শাসন জারি করেন। ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত সর্বদলীয় জাতীয় সংহতি ও সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের রাজনৈতিক অর্থনৈতিক ও প্রতিরক্ষা দাবি সম্বলিত একটি কর্মসূচি ঘোষণা করেন।

ইতিহাসে এটি ছয় দফা কর্মসূচি নামে পরিচিত। একুশে ফেব্রুয়ারি বঙ্গবন্ধু নামে আমাদের বাঁচার দাবি ছয় দফা কর্মসূচি শীর্ষক একটি পুস্তিকা প্রচার করা হয়। পরবর্তীতে সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিকভাবে ছয় দফা ঘোষণা করেন। বাঙালি জাতির মুক্তির সনদ হিসেবে পরিচিত ছয় দফা দিবস পালিত হয়। ঊনসত্তরের গণঅভ্যুত্থান এর ফলে প্রেসিডেন্ট আইয়ুব খান পাকিস্তানি বাহিনীর প্রধান জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের নিকট ১৯৬৯ সালের ২৫ মার্চ ক্ষমতা হস্তান্তর করে রাজনীতি থেকে সরে দাঁড়ান।

জেনারেল ইয়াহিয়া খান ২৫ মার্চ রাতে সারাদেশের দ্বিতীয়বারের মতো মাশাল্লাহ জারি করেন। জেনারেল ইয়াহিয়া খান ক্ষমতা গ্রহণের পর জনপ্রতিনিধির কাছে ক্ষমা করার প্রতিশ্রুতি দেন। পাকিস্তানের প্রথম জাতীয় পরিষদ নির্বাচন হয় ১৯৭০ সালের ৭ ডিসেম্বর পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদ নির্বাচনে অংশ সালের ১৭ ডিসেম্বর নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। বিচারপতি আব্দুস সাত্তার এভাবে আমাদের জাতীয় জীবনে পশ্চিম পাকিস্তানিদের প্রভাব ছিল। ১৯৭১ সালের যুদ্ধের মাধ্যমে সেই প্রভাব ভেঙে আমরা একটি স্বাধীন দেশ লাভ করি।

 

নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট এর উত্তর নিচে দেওয়া হলোঃ

১/ জাতীয়তাবাদের উন্মেষে ভাষা আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করো।

Solution Download Link

২/ স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন প্রক্রিয়ার বর্ণনা দাও।

Solution Download Link

Class Nine Bangladesh & Global Studies (BGS) Assignment Answer

Back to top button
Close