৮ম শ্রেণী এসাইনমেন্টএসাইনমেন্ট

অষ্টম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১ প্রশ্নের সমাধান – ক্লাস এইট এর সাধারণ বিজ্ঞান এসাইনমেন্ট

বৈশ্বিক মহামারী কভিড ১৯ করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাময়িকভাবে পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। তবে পরীক্ষার পরিবর্তে বিভিন্ন প্রতিষ্ঠান অ্যাসাইনমেন্ট সংগ্রহ করছে তা শিক্ষার্থীদের কাছ থেকে। শিক্ষার্থীদের জ্ঞানের স্বল্পতার কারণে অ্যাসাইনমেন্ট নিয়ে বিভিন্ন বিপাকে পড়ছে।

তাই তাদের সমস্যাগুলো কাটানোর জন্য আমরা আমাদের ওয়েবসাইটে এসাইনমেন্ট এর বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করছি। বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনার সমস্যার সমাধান করে নিন। নিচে অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট তুলে ধরা হলো।

এ পৃথিবীতে বিভিন্ন ধরনের প্রাণী বাস করে । কিন্তু কোন প্রাণী কোন ধরনের তা জানতে হলে আমাদেরকে অধ্যায়ভিত্তিক আলোচনা করতে হবে। আর বিজ্ঞান বইয়ের প্রথম অধ্যায় তা আলোচনা বিস্তারিতভাবে করা হয়েছে। বিভিন্ন প্রাণীর প্রাণিজগতের শ্রেণিবিন্যাস ব্যাপক বিস্তারভাবে আলোচনা করা হয়েছে। প্রথমত প্রাণী জগতকে দুইটি ভাগে ভাগ করা হয়েছে। তা হলো মেরুদন্ডী প্রাণী এবং অমেরুদন্ডী প্রাণী।

মেরুদন্ডী প্রাণী হল যাদের পিঠে শিরদাঁড়া বা মেরুদণ্ড রয়েছে তাদেরকে মেরুদন্ডী প্রাণী বলে। আর অমেরুদন্ডী প্রাণীর শিরদাঁড়া বা শক্ত হাড় নেই তাদেরকে অমেরুদন্ডী প্রাণী বলে। প্রথমে আমরা অমেরুদণ্ডী প্রাণী সম্পর্কে আলোচনা করব ।অমেরুদন্ডী প্রাণীর বেশ কয়েকটি শ্রেণীবিভাগ রয়েছে। তার মধ্যে কয়েকটি শ্রেণীবিভাগ এখানে তুলে ধরার চেষ্টা করব। প্রথমে আসে পরিফেরা শ্রেণীর অমেরুদন্ডী প্রাণীর কথা। এরা সরলতম বহুকোষী প্রাণী ।

এদের কোনা পৃথক সুগঠিত অঙ্গ এবং তন্ত্র এদের শরীরে থাকে না। তারপরে আসে শ্রেণীভূক্ত প্রাণীর কথা যাদের দুই স্তরবিশিষ্ট এবং দেহগহ্বর সিলেস্টোরল নামক পদার্থ দ্বারা আবৃত। আরো আছে প্লাটিহেলমিনথিস এরা আকৃতিতে চ্যাপ্টা এবং লিঙ্গের দিক থেকে উভলিঙ্গ সমগোত্রীয় প্রাণী। এদের দেহে চোষক বা আংটা থাকে এরকম আরো অনেক ধরনের অমেরুদণ্ডী প্রাণী রয়েছে।

যাদের মধ্যে উল্লেখযোগ্য হলো নেমাটোডা, অ্যানেলিডা, অর্থপোডা মালাস্কা একাইনোডার্মাটা। দ্বিতীয় আলোচনার স্তরে উঠে আসে মেরুদন্ডী প্রাণী যাদের মধ্যে রয়েছে কর্ডাটা, ইউরোকর্ডাটা, ভার্টিব্রাটা, কনড্রিকথিস ইত্যাদি। প্রাণীদের সঠিকভাবে শ্রেণীবিন্যাস করার মাধ্যমেই প্রাণীর বৈশিষ্ট্য এবং তাদের কাজ সম্পর্কে অবগত হওয়া যায় তাই প্রাণীর বিস্তারিত আলোচনার জন্য অধ্যায়টি খুব সুন্দর ভাবে পড়তে হবে।

প্রাণীদের বংশ বিস্তারের জন্য কোষ বিভাজনের ভূমিকা রয়েছে সে অধ্যায়টি খুবই গুরুত্বপূর্ণ এবং অধ্যায়টি বিস্তারিতভাবে আলোচনা করা আছে। সেখানে মাইটোসিস কোষ বিভাজন নামে যে গুরুত্বপূর্ণ কোষ বিভাজনের কথা বলা হয়েছে তা প্রাণীর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

তাছাড়াও বংশগতিতে ক্রোমোজোমের ভূমিকা রয়েছে যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ডিএনএ, আরএনএ। উদ্ভিদের বংশবৃদ্ধি ডিএনএ এবং আরএনএ এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই বিষয়ভিত্তিক আলোচনা করে পরে সেগুলো অ্যাসাইনমেন্ট সেভাবে তৈরি করুন এবং কাঙ্খিতফলাফল পেয়ে যান।

অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ক প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান

Class 8 5th Week Science Assignment

Class 8 5th Week Science Assignment

পৃথিবীতে তোমার ভর ৫০ কেজি। চাঁদে তোমার ওজন কমে যায় কেন ব্যাখ্যা করো।

পৃথিবীর বিভিন্ন স্থানে অভিকর্ষজ ত্বরণ বিভিন্ন হয় কেন – ব্যাখ্যা করো।

অষ্টম শ্রেণি চতুর্থ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান

ক) আইসােটোপ কাকে বলে?
খ) পারমাণবিক সংখ্যা বলতে কী বুঝ?
গ) উদ্দীপকের ছকে উল্লিখিত Z মৌলের ১ টি পরমাণুতে বিদ্যমান নিউট্রন সংখ্যা নির্ণয় কর।
ঘ) উদ্দীপকের ছকে উল্লিখিত X ও Y মৌলদুটির পরমাণুসমুহের মধ্যে যৌগ গঠন সম্ভব- যুক্তিসহ বিশ্লেষণ কর।

আইসােটোপ কাকে বলে?

কোন মৌলের একাধিক পরমানু যাদের পারমানবিক সংখ্যা একই কিন্তু ভর সংখ্যা ভিন্ন, তাদেরকে পরস্পরের আইসোটোপ বা সমস্থানিক বলে।

কোনো মৌলের বিভিন্ন ধরনের পরমাণু যাদের প্রোটন বা পারমাণবিক সংখ্যা একই কিন্তু ভর সংখ্যা ভিন্ন তাদেরকে পরষ্পরের আইসোটোপ বলে।

পারমাণবিক সংখ্যা বলতে কী বুঝ?

রসায়ন ও পদার্থ বিদ্যায় কোনো পরমাণুর কেন্দ্রে প্রোটনের সংখ্যাকে পারমানবিক সংখ্যা বলে। আধান নিরপেক্ষ পরমাণুতে ইলেকট্রন-এর সংখ্যাও পারমাণবিক সংখ্যার সমান। পারমাণবিক সংখ্যা অনন্যভাবে একটি মৌলিক পদার্থকে চিহ্নিত করে।

উদ্দীপকের ছকে উল্লিখিত Z মৌলের ১ টি পরমাণুতে বিদ্যমান নিউট্রন সংখ্যা নির্ণয় কর।

উদ্দীপকের ছকে উল্লিখিত Z মৌলের ১ টি পরমাণুতে বিদ্যমান নিউট্রন সংখ্যা নির্ণয় কর।

উদ্দীপকের ছকে উল্লিখিত X ও Y মৌলদুটির পরমাণুসমুহের মধ্যে যৌগ গঠন সম্ভব- যুক্তিসহ বিশ্লেষণ কর।

১।

  1. কোষ বিভাজন কাকে বলে?
  2. মাইটোসিস কোষ বিভাজনের দীর্ঘস্থায়ী প্রক্রিয়াটি উদ্ভিদের বৃদ্ধিতে কীভাবে ভূমিকা রাখে
  3. মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাস মূলক বিভাজন বলা হয় কেন? ব্যাখ্যা কর
  4. মায়ের উওরে বলা বিশেষ প্রক্রিয়াটি গুরুত্ব উদ্ভিদের জীবনে কত খানি তা বিশ্লেষন কর

 

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎

Leave a Reply

Your email address will not be published.

Back to top button