৮ম শ্রেণী এসাইনমেন্টএসাইনমেন্ট

৮ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সঠিক সমাধান ২০২০ ডাউনলোড

৮ম শ্রেণি BGS অ্যাসাইনমেন্ট

বর্তমানে করোনা পরিস্থিতির জন্য দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পড়ালেখার গতিকে সচল রাখার জন্য জাতীয় শিক্ষা বোর্ডের কর্তৃক ছয় সপ্তাহ ব্যাপী এসাইনমেন্ট গ্রহণ করার কর্মসূচি গ্রহণ করেছে। এতে করে প্রত্যেকটা শিক্ষার্থীর নিজ নিজ বাড়িতে নির্দিষ্ট টপিক এর উপরে অ্যাসাইনমেন্ট গুলো নিজে থেকে করে বিদ্যালয় জমা দেবে।

কিন্তু শিক্ষার্থীদের অনভিজ্ঞতার কারণে তারা এসাইনমেন্ট নিয়ে বিপাকে পড়েছে। তাই তাদের সমস্যার সমাধান নিয়ে আমাদের ওয়েবসাইটে লেখকগণ নিয়মিত অ্যাসাইনমেন্ট সম্পর্কে যাবতীয় তথ্যাবলী এবং অ্যাসাইনমেন্ট সমাধান দিয়ে যাচ্ছেন। আমাদের ওয়েবসাইট থেকে আপনারা বিনামূল্যে এসাইনমেন্ট বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান ডাউনলোড করে নিয়ে পরীক্ষার খাতায় উপস্থাপন করতে পারেন।

৮ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

উপমহাদেশে ইউরোপীয় বণিকদের মধ্যে প্রথম বাণিজ্য কুঠি স্থাপন করেন পর্তুগিজরা। বাংলা ইউরোপীয় বণিকদের মধ্যে প্রথম এসেছিল পর্তুগিজরা ১৫১৬ খ্রিস্টাব্দে। বাণিজ্যের চেয়ে পর্তুগীজদের মধ্যে জলদস্যুতার বিষয়টি প্রবল ছিল। এ সময় বাংলার দক্ষিণাঞ্চলে আরাকান জলদস্যু এবং পর্তুগিজ জলদস্যুদের দৌরাত্ম্য ব্যাপক ছিল। মোঘল সম্রাট শাহজাহানের আমলে বাংলার সুবাদার কাসিম খান পর্তুগীজদের হুগলি থেকে উচ্ছেদ করেন।

[button color=”green” size=”big” link=”https://suggestionquestion.com/assignment-answer-5th-week/” icon=”” target=”true” nofollow=”false”]5th Week Assignment Answer Download (Clear Image)[/button]

১৬৬৬ সালে মুঘল সুবেদার শায়েস্তা খান চট্টগ্রাম এর নাম রাখেন ইসলামাবাদ। এরপর একে একে আসতে থাকে ওলন্দাজ বাহিনী, দিনেমার, ইংরেজ এসে পড়ে আমাদের এই দেশে। ইংল্যান্ডের রানী প্রথম এলিজাবেথ এবং দিল্লির সম্রাট আকবরের রাজত্বকালে বাণিজ্য করার জন্য ২১৮ জন ইংরেজ বণিকদের প্রচেষ্টায় ১৬০০ খ্রিস্টাব্দে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠিত হয়। ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন কেন্দ্র ছিল কলকাতা। কলকাতা ইংল্যান্ডের রাজা ফিল্মের নাম অনুসারে ফোর্ট উইলিয়াম দুর্গ নির্মিত হয়।

ইংরেজদের হাত থেকে এদেশের মানুষকে মুক্ত পায় ১৯৪৭ সালে। জন্ম নেয় পাকিস্তান রাষ্ট্রের। পাকিস্তান রাষ্ট্রের পর আমাদের দেশকে অন্তর্ভুক্ত করায় পূর্ব-পাকিস্তানের এবং আমাদের দেশকে বিভিন্ন দিক থেকে বৈষম্যের শিকার হতে হয় যা থেকে ধীরে ধীরে একসময় তা মুক্তিযুদ্ধে রুপ নেয়। এদেশের আপামর জনগণ স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা সূর্য ছিনিয়ে আনে।

পশ্চিম পাকিস্তানী হানাদার বাহিনীর কাছ থেকে দীর্ঘ নয় মাস পর অর্থাৎ ১৬ ই ডিসেম্বর পাকিস্তানি ৯০০০০ সেনাবাহিনী আত্মসমর্পণ করে এবং এদেশ থেকে বিতাড়িত হয়ে চলে যায়। আমরা একটা স্বাধীন দেশে বসবাস করি ঠিকই কিন্তু স্বাধীনতার পেছনে যে এদেশের মানুষের কত ত্যাগ তিতিক্ষা, কতটা সংগ্রাম, কতটা আত্মত্যাগের ইতিহাস জড়িত আছে তা আমরা হয়তো অনেকেই জানি না তাই তাদের প্রতি শ্রদ্ধা রেখে আমরা তাদের সবাইকে যথাযথ সম্মানে সম্মানিত করব।

অষ্টম শ্রেণি চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান

উদ্দীপক পড় ও নিচের প্রশ্নগুলোর উত্তর দাও
covid-19 এর কারণের রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহের রনিদের পাশের বাড়িতে একজন কোভিদ পজেটিভ রোগী শনাক্ত হয়। পাড়া-প্রতিবেশীরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দুর্ভোগ লাঘব করেন।
ক) সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কী বোঝায়?
খ) সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দাও।
গ) রনিদের এলাকার মতো পরিস্থিতিতে তোমার এলাকায় কোভিদ আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে কি ধরনের সেবামূলক উদ্যোগ নেয়া যায় তার একটি তালিকা প্রণয়ন করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কি ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা করো।

 

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কী বোঝায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button