Assignment

সপ্তম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড ২০২০ (ক্লাস সপ্তম অংক)

Class 7 Math Assignment Answer 2020 গণিত অ্যাসাইনমেন্ট সমাধান সপ্তম শ্রেণী

অনেকেই বলে থাকি শিক্ষাজীবন আনন্দের জীবন, যদি না থাকিত এক্সামিনেশন। করোনা পরিস্থিতির সময়ে আমরা দেশের ভেতরে শিক্ষাসহ বিভিন্ন ব্যাবস্থা থেকে পিছিয়ে পড়ছি। অনেকে হয়তো খুব আনন্দের দিন কাটাচ্ছি, আবার অনেকে হয়তো পুরাতন বন্ধুদের দেখার জন্য মনের মধ্যে আকুলতার প্রকাশ ঘটছে। লেখাপড়াহীন এক জীবন চলছে আমাদের ।

বাংলাদেশ সরকার কর্তৃক অনলাইনে বা টিভিতে ক্লাস গুলো চালু আছে। কিন্তু প্রত্যন্ত অঞ্চলে অনেক জায়গায় এখনও এই শিক্ষা ব্যবস্থার চালু হয়নি। তাই অনেক শিক্ষার্থী পিছিয়ে রয়েছে।জাতীয় শিক্ষা বোর্ড মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য তাদের শিক্ষাব্যবস্থা চালু রাখার লক্ষ্যে এসাইনমেন্ট ব্যবস্থা চালু করেছে।

ছয় সপ্তাহব্যাপী অ্যাসাইনমেন্ট গ্রহণের একটি পদ্ধতি অবলম্বন করছে যাতে করে শিক্ষার্থীদের নির্দিষ্ট টপিক এর উপরে অ্যাসাইনমেন্ট গুলো তৈরি করে শিক্ষকের কাছে জবাব দেয়। এতে তাদের অবস্থার একটা দিক উন্মোচিত হবে এবং শিক্ষার্থীর নাম্বার পাবে।

বর্তমানে এ পরিস্থিতিতে তাই শিক্ষকেরা প্রত্যেকটি স্কুলের শিক্ষার্থীদের প্রতি বিভিন্ন বিষয় ভিত্তিক অ্যাসাইনমেন্ট দিচ্ছে। কিন্তু শিক্ষার্থীরা অনভিজ্ঞতার কারণে অ্যাসাইনমেন্টকে বাঘের মতো ভয় করছে। কিন্তু এসাইনমেন্ট নিয়ে ভয় করার কিছু নেই। অ্যাসাইনমেন্ট এর ভয়কে জয় করার জন্য আমাদের ওয়েবসাইটের লেখকেরা আপনাদের জন্য খুবই সহজ ভাবে এবং সাবলীল ভাবে অ্যাসাইনমেন্ট এর বিভিন্ন দিক নির্দেশনা এবং পুরা এসাইনমেন্ট করে দিচ্ছি।

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট ভিত্তিক বিভিন্ন সমাধান বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। সেই অনুযায়ী খাতায় অ্যাসাইনমেন্ট গুলো লিখতে পারবেন এবং আপনার প্রাপ্ত নাম্বার আপনাকে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মধ্যে একটি ভালো পর্যায়ে নিয়ে যাবে।

তবে অ্যাসাইনমেন্টকে ভয় পাওয়ার বেশ কিছু কারণ রয়েছে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা অনুযায়ী অনেক শিক্ষার্থীর বেসিক ঠিক নয়। সে কারণে তারা অনেক কিছু পেরেও না পারার ভান করে বা একাবারে পারেওনা। আর এই করোনা পরিস্থিতির মধ্যে তাদের শিক্ষা ব্যবস্থা পুরোপুরি বন্ধ থাকার কারণে তারা একেবারেই নিশ্চল হয়ে গেছে। তাই ছয় সপ্তাহ ব্যাপী এই এসাইনমেন্ট এর বিষয়টি জন্য জাতীয় শিক্ষা বোর্ডকে সাধুবাদ জানাই।

তারা তাদের শিক্ষার্থীদের উদ্দেশ্য সাধনের লক্ষ্যে অ্যাসাইনমেন্ট ব্যবস্থা করেছে। তাই শিক্ষার্থীরা এটাকে ভয় করছে। তাই দেরি নয় আপনারা আমাদের ওয়েবসাইটে থেকে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিন এবং খাতায় লিখে সেগুলোর শিক্ষকের কাছে উপস্থাপন করুন। এসাইনমেন্ট ভীতি দূর করার জন্য আমরা আসছি নিয়মিত আপনাদের মাঝে গণিত এর এসাইনমেন্ট সমাধান নিয়ে। তাই আমাদের সাথে থাকুন।

5th Week Class 7 Math Assignment Solution

সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের গণিত বিষয়ে এসাইনমেন্ট প্রশ্ন সমাধান ডাউনলোড। ডাউনলোড করুন ক্লাস সেভেনের অংক বিষয়ের অ্যাসাইনমেন্ট
 

গণিত অ্যাসাইনমেন্ট সমাধান সপ্তম শ্রেণী

চিত্রে, BA ও CE রেখাদ্বয় পরস্পর সমান্তরাল।

(ক) ∠BAC ও ∠ACE এর মধ্যে সম্পর্ক লিখ।

(খ) দেখাও যে, ∠BAC + ∠ABC = ∠ACD।

(গ) প্রমাণ কর যে, ∠ABC + ∠BCE = দুই সমকোণ।

২। একটি ত্রিভুজের দুইটি বাহু a = 3:2 সে:মি:, b = 4:5 সে:মি: এবং ∠B = 30°

(ক) ∠B এর সমান একটি কোণ আঁক।

(খ) একটি ত্রিভুজ আঁক যার দুইবাহু a ও b এবং এদের অন্তর্ভূক্ত কোণ <B এর সমান হয়।

(গ) এমন একটি ত্রিভুজ আঁক যার দুইটি বাহু a ও b এবং ∠B এর বিপরীত বাহু a হয়।

সংক্ষিপ্ত প্রশ্ন:

১। সংখ্যার এককের স্থানে কোন অঙ্ক থাকলে সংখ্যাটি পূর্ণবর্গ হবে না?

২। “ক” এর বর্গসংখ্যার একক স্থানে ৬ থাকলে “ক” এর একক স্থানের অঙ্কটি কী কী হতে পারে?

৩। ২৪৩৩৬ সংখ্যাটির বর্গমূল কত অঙ্ক বিশিষ্ট ?

৪। ২৪৫ সংখ্যাটিকে ক্ষুদ্রতম কোন মৌলিক সংখ্যা দ্বারা গুণ করলে গুণফল পূর্ণ বর্গ হবে?

৫। সারি সংখ্যা এবং সারিতে সৈন্য সংখ্যা সমান রেখে সাজালে ১৮০০ জন সৈন্য থেকে কতজনকে সরিয়ে রাখতে হবে?

৬। x = -2, y = 3 হলে (3x – 2y) থেকে (-2x – 3y) এর বিয়ােগফলের মান কত?

৭। (7x – 3) এবং (7x + 5) এর গুণফল কত?

৮। 2a2 – 7ab + 6b2 কে 2a – 3b দ্বারা ভাগ করলে ভাগফল কত হবে?

৯। 2 [6 – 3{ -2 (4 – 3 )}] এর সরল মান কত? ১০। x4 -7×3 + 2x – 11 রাশিটির x3 এর সহগ থেকে ধ্রুবক পদের বিয়ােগফলের মান কত?

 

 

Back to top button
Close