৭ম শ্রেণী এসাইনমেন্টএসাইনমেন্ট

সপ্তম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সঠিক সমাধান ২০২১ ডাউনলোড

৭ম শ্রেণি BGS অ্যাসাইনমেন্ট সমাধান

বর্তমান সময়ে বিশ্ব মহামারী কারণে প্রত্যেকটি শিক্ষার্থী তাদের নিজ নিজ গৃহে অবস্থান করছে। শিক্ষার্থীদের একঘেয়েমি কাটানো এবং লেখাপড়ায় সচলতা আনার জন্য বিভিন্ন স্কুলে সাপ্তাহিকভাবে বিভিন্ন ধরনের অ্যাসাইনমেন্ট গ্রহণ করা হচ্ছে। শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নিয়ে বিভিন্ন ধরনের সমস্যায় পতিত হচ্ছেন।

তাদের অ্যাসাইনমেন্ট কে সহজতর করার লক্ষ্যে আমাদের ওয়েবসাইটের বিভিন্ন লেখকে তাদের অভিজ্ঞতা দিয়ে সুন্দরভাবে অ্যাসাইনমেন্ট তৈরি করে দিচ্ছেন। আপনারা আমাদের এসব ওয়েবসাইটে বিভিন্ন বিষয়সহ সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর অ্যাসাইনমেন্ট পাবেন। আমাদের অ্যাসাইনমেন্টগুলো সম্পূর্ণ বিনামূল্যে। আর আপনি তা সহজেই ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করতে নিচে ক্লিক করুন।

৭ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

পূর্ব পাকিস্তানের অর্ধেকেরও বেশি জনগণের ভাষা হল বাংলা। কিন্তু পাকিস্তান সরকার মোহাম্মদ আলী জিন্নাহ তৎকালীন ঢাকার রেসকোর্স ময়দানে এক জনসভায় ঘোষণা দেন উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। ছাত্র-জনতা আক্রোশে ফেটে পড়ে। কারণ তাদের মাতৃভাষা পরিবর্তন করার জন্য। পরবর্তীতে পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন ঢাকায় জনসভার ঘোষণা করেন উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা।

ছাত্র-জনতা ১৪৪ ধারা ভেঙে মিছিল বের করে। যার উপরে পুলিশ গুলি চালায় এবং অনেকেই শহীদ হন। পৃথিবীর ইতিহাসে ভাষার জন্য প্রাণ দিয়েছেন একমাত্র বাঙালি জাতি। তাই একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় সারা পৃথিবীতে। ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত সর্বদলীয় জাতীয় সংহতি সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রতিরক্ষা দাবি সম্বলিত একটি কর্মসূচি ঘোষণা করেন। ইতিহাসে এটি ৬ দফা কর্মসূচির নামে পরিচিত।

[button color=”green” size=”big” link=”https://suggestionquestion.com/assignment-answer-5th-week/” icon=”” target=”true” nofollow=”false”]5th Week Assignment Answer Download (Clear Image)[/button]

প্রশাসনিক কাঠামো, রাষ্ট্রীয় প্রকৃতি, কেন্দ্রীয় সরকারের ক্ষমতা অর্থ সম্বন্ধনীয় ক্ষমতা, বৈদেশিক বাণিজ্য বিষয়ক ক্ষমতা, আঞ্চলিক সেনাবাহিনী গঠনের ক্ষমতা ইত্যাদি ছিল ছয় দফার দাবি । ১৯৬৮ সালের নভেম্বরের ছাত্র অসন্তোষ কে কেন্দ্র করে পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আইয়ুব খানের স্বৈরশাসনের বিরুদ্ধে আন্দোলনের সূত্রপাত হয়। ছাত্র অসন্তোষ রূপান্তরিত হয় মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর আন্দোলন-কর্মসূচি এর মাধ্যমে।

এই গণআন্দোলনের সময় পুলিশের গুলিতে ২০শে জানুয়ারি ১৯৬৯ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র নেতা আসাদুজ্জামান আসাদ এবং ২৪ জানুয়ারি ৬৯ নবকুমার ইনস্টিটিউটের ছাত্র মতিউর রহমান মৃত্যুবরণ করে। ছাত্র সংগ্রাম পরিষদের ১১ দফা এবং ছয় দফার ভিত্তিতে ছাত্র জনতা ঐক্যবদ্ধ হলে স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে প্রচন্ড গণঅভ্যুত্থান হয়।

এটি ঊনসত্তরের গণঅভ্যুত্থান নামে পরিচিত। পরবর্তীতে বাঙালি জাতির দাবি নিয়ে ১৯৭০ সালের নির্বাচন হয় এবং আওয়ামী লীগ তাতে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু ক্ষমতা হস্তান্তরের নাম না নিয়ে পাকিস্তান সরকার তালবাহানা করতে থাকে। এরই প্রেক্ষিতে হাজার ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু জাতির উদ্দেশ্যে ভাষণ দেন এবং ২৫মার্চের অপারেশন সার্চলাইট শুরু হয়। এরপর পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে বাঙালি স্বাধীনতা ঘোষণা করে এবং যুদ্ধের পরে বাঙালি জাতির স্বাধীনতা লাভ করে।

চতুর্থ সপ্তাহের সপ্তম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান

নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

১. একজন সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তােলার ক্ষেত্রে তােমার যা করণীয় আছে তার একটি কর্মপরিকল্পনা তৈরি করাে।

২. তােমার এলাকায় নির্বাচনের সময় যেসব নির্বাচনী আচরণবিধি পালন করা হয় তা বর্ণনা কর।

একজন সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তােলার ক্ষেত্রে যা করণীয় আছে তার একটি কর্মপরিকল্পনা তৈরি

এলাকায় নির্বাচনের সময় যেসব নির্বাচনী আচরণবিধি পালন করা হয় তা বর্ণনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button