৬ষ্ঠ শ্রেণী এসাইনমেন্টএসাইনমেন্ট

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১ প্রশ্নের সমাধান ডাউনলোড করুন ক্লাস সিক্সের সাধারণ বিজ্ঞান এসাইনমেন্ট

বর্তমানের করোনাকালীন এই সময়ে শিক্ষার্থীদের লেখাপড়ার উদ্দেশ্যে দেশের প্রত্যেকটি বিদ্যালয়ের অ্যাসাইনমেন্ট গ্রহণ করার জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শিক্ষার্থীদের লক্ষ্যে, শিক্ষার্থীদের পড়াশোনার লক্ষ্যে স্কুলের শিক্ষকরা প্রতি সপ্তাহে সপ্তাহে বিভিন্ন বিষয়ের অ্যাসাইনমেন্ট দিচ্ছেন এবং তা আদায় করে নিচ্ছেন। শিক্ষার্থীদের জ্ঞান স্বল্পতার কারণে অ্যাসাইনমেন্ট নিয়ে বিভিন্ন বিপাকে পড়ছে এবং অ্যাসাইনমেন্ট সম্পর্কে ঝামেলা হচ্ছে।

তাই শিক্ষার্থীদের কথা ভেবে আমরা বিভিন্ন বিষয়ের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো নিয়ে প্রতি সময় হাজির হচ্ছি আমাদের এই ওয়েবসাইটে।

তাই আপনাদের অ্যাসাইনমেন্ট মূলক কোনো সমস্যার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। নিচে ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের আলোচনা করা হলো।

বিজ্ঞান নিয়ে আলোচনা করতে গেলে আমাদেরকে আসলে জানতে হবে যে বিজ্ঞান কি। বিজ্ঞান হল বিশেষ জ্ঞান অর্থাৎ কোন একটি বিষয়ের উপর বিশেষ ধরনের যে জ্ঞান বা যে দৃষ্টিভঙ্গি থাকা উচিত সেটাই হল বিজ্ঞান।

প্রাচীনকাল থেকে বিজ্ঞানের চর্চা হয়ে আসছে। বিজ্ঞান নিয়ে নতুন করে বলার কিছু নেই। একজন বিজ্ঞানী কে কোন একটা বিষয় নিয়ে বৈজ্ঞানিক চিন্তাভাবনার জন্য বিভিন্ন ধাপ পার করতে হয়।

সেগুলোর মধ্যে রয়েছে প্রশ্ন বা সমস্যা নির্বাচন, বিদ্যমান তথ্য সংগ্রহ অর্থাৎ সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ।

[button color=”green” size=”big” link=”https://suggestionquestion.com/assignment-answer-5th-week/” icon=”” target=”true” nofollow=”false”]5th Week Assignment Answer Download (Clear Image)[/button]

সে তথ্য বিশ্লেষণ করে সম্ভাব্য ফলাফল গ্রহণ করা, পরীক্ষণ ও পরিকল্পনা গ্রহণ করা, পর্যবেক্ষণ ও উপাত্ত সংগ্রহ করা, প্রাপ্ত উপাত্ত বিশ্লেষণ করা এবং সম্ভাব্য ফলাফল গ্রহণ করা বা তার থেকে কিছু বর্জন করা এবং সর্বোপরি তার ফল হিসেবে প্রকাশ করা।

বিজ্ঞানের বিভিন্ন কাজের পরিমাপ করার জন্য আমাদের বিভিন্ন ধরনের একক এর পরিমাণগুলো জানতে হবে। যেগুলো বিজ্ঞান বইয়ের প্রথম অধ্যায়ের বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

বিজ্ঞান বইয়ের দ্বিতীয় অধ্যায় রয়েছে জীবের বৈশিষ্ট্য বিষয়ে বিস্তারিত আলোচনা। আর তা সম্পর্কে জানতে হলে আমাদের আগে জানতে হবে যে জীব কি? এমন এক ধরনের বস্তু বিশেষ যাদের প্রাণ রয়েছে এবং তাদের কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে।

বিভিন্ন বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে চলন, খাদ্যগ্রহণ, প্রজনন, রেচন, শ্বাস-প্রশ্বাস গ্রহণ, বৃদ্ধি এবং অভিযোজন। আরও রয়েছে অপুষ্পক এবং সপুষ্পক উদ্ভিদের বিস্তারিত আলোচনা এবং মেরুদন্ডী ও অমেরুদন্ডী প্রাণীদের বিস্তারিত আলোচনা। দ্বিতীয় অধ্যায়ের পাঠ করলে আমরা জীবের সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

শুধু বাহ্যিক আচরণ সম্পর্কে জানলে হবে না জীব সম্পর্কে বিস্তারিত জানতে হলে আরও জানতে হবে কোষ। কোষ কি? জীব দেহ গঠনের একক হল কোষ। একটি ক্ষুদ্র কোষের আবার বিভিন্ন ধরনের গঠন রয়েছে।

যেমন কোষপ্রাচীর, প্রোটোপ্লাজম, কোষঝিল্লি, সাইটোপ্লাজম, প্লাস্টিড, কোষগহ্বর, মাইটোকনড্রিয়া, নিউক্লিয়াস ইত্যাদি। তাই বিজ্ঞানকে জানতে হলে, বিজ্ঞানের আবিষ্কারের বিস্তারিত জানতে হবে এবং সৃষ্টির জীব উদ্ভিদ সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান

এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কি বলে?

দুধ কি জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা করো।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের প্রশ্ন সমাধান এর কাজ চলছে। অনুগ্রহপূর্বক একটু পরে আবার আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান

এই বিষয়ের আরো প্রশ্নের উত্তর

ক) বিদ্যুৎ পরিবাহী ও অপরিবাহী পদার্থের নাম লিখ।

খ) বিদ্যুৎ পরিবহনে তামার তার ব্যবহারের কারণ কী?

গ) উদ্দীপকের ১ম চিত্রে মােম গলে পড়ার পরবর্তী অবস্থা ব্যাখ্যা কর।

ঘ) চিত্রের পদার্থ দুটির গলনাংক ও হিমাংক কি একই? পাঠ্যপুস্তকের আলােকে বিশ্লেষণ কর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button