CircularJob Info

৪৫তম বিসিএস সার্কুলার কবে হবে?

৪৫তম বিসিএস PDF পিডিএফ ফাইল ডাউনলোড

আমাদের ওয়েবসাইট থেকে আপনারা 45 তম বিসিএস এর সার্কুলার সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পাবেন। সারা বাংলাদেশ থেকে প্রতিবছর বাংলাদেশ সিভিল সার্ভিসে নির্ধারিত পরিমাণ প্রার্থীদের নিয়োগ দেয়া হয়। বাংলাদেশ সিভিল সার্ভিসের মোট 26 টি ক্যাটাগরিতে নির্দিষ্ট সংখ্যক প্রার্থীরা প্রিলি, রিটেন এবং ভাইভাতে মাধ্যমে উত্তীর্ণ হয় এবং পরবর্তীতে উন্নয়ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রার্থীদের নিয়োগ প্রদান করে থাকেন।

বাংলাদেশের সরকারি জব সেক্টর এ বিসিএস একটি স্বনামধন্য চাকরি এবং এই চাকরির জন্য সারাদেশ থেকে প্রতিবছর লক্ষাধিক শিক্ষার্থী আবেদন করে থাকে এবং নির্ধারিত নাম্বার পেয়ে উত্তীর্ণ হয়। ইতোমধ্যে 43 তম বিসিএস এর পরীক্ষা সম্পন্ন হয়ে গিয়েছে এবং 40 তম বিসিএস এর নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে ডিসেম্বর মাসে। তবে স্বপ্ন যাদের 45 তম বিসিএস এবং 45 তম বিসিএস এর জন্য যে সকল প্রার্থী আবেদন করতে পারবেন তারা সম্ভাব্য তারিখ জেনে রাখতে পারেন। এর মাধ্যমে একজন প্রার্থী নিজেকে পরীক্ষার জন্য প্রস্তুত করতে পারবে।

বাংলাদেশ কর্ম কমিশন প্রতিবছর পরীক্ষা গ্রহণের মাধ্যমে নির্ধারিত সংখ্যক প্রার্থীকে নিয়োগ প্রদান করেন। তাছাড়া এটি প্রথম শ্রেণীর জব হওয়ার কারণে সারাদেশ থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করা এবং গ্রাজুয়েশন কমপ্লিট হয়েছে ইতোমধ্যে এমন প্রার্থীরা অ্যাপিয়ার্ড সার্টিফিকেট এর মাধ্যমে বিপিএসসি ওয়েবসাইটে প্রবেশ করে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে।

বাংলাদেশ কর্ম কমিশন নোটিশ প্রকাশের মাধ্যমে পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করে। এই পরীক্ষায় প্রথমত 200 নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন প্রদান করা হয় এবং মোটামুটি ভাবে 120 নম্বর পেলে প্রিলি পরীক্ষায় উত্তীর্ণ হ‌ওয়া যায়। প্রিলি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করে।

তারপরে পুলিশ ভেরিফিকেশন, মেডিকেল চেকআপ এবং অন্যান্য আরো তথ্য সংগ্রহের মাধ্যমে একজন প্রার্থীর বৈধতা যাচাই করে তাকে চূড়ান্তভাবে নিয়োগ প্রদান করা হয়। বিসিএস এমন একটি পরীক্ষা দেই পরীক্ষার জন্য যোগ্য প্রার্থী অনেকে রয়েছে এবং প্রতি বছর নির্ধারিত সংখ্যক পদের জন্য তিন থেকে চার লাখ প্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেন। তবে পুরোপুরিভাবে যাদের প্রস্তুতি আছে সে সকল প্রার্থীর সংখ্যা নেহায়েত কম নয়। তাই আপনি যদি এখন থেকেই অনার্সে পড়ুয়া হয়ে থাকেন এবং 45 তম বিসিএস ক্যাডার গেট করে থাকেন তাহলে এই সম্পর্কিত তথ্য হালনাগাদ আমাদের ওয়েবসাইটে পাবেন।

তবে ধারণা করা যাচ্ছে, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন 40 তম বিসিএস এর সার্কুলার প্রকাশ করার পরেই 45 তম বিসিএস এর সার্কুলার প্রকাশ করবে। তবে বর্তমান সময়ে 45 তম সার্কুলার বিশেষ না সাধারন হবে সে বিষয়ে এখনো পুরোপুরি ভাবে মন্তব্য প্রকাশ করেনি পিএসসি। তাই আপনারা সেই সময় পর্যন্ত অপেক্ষা করুন এবং 45 তম বিসিএস এর সার্কুলার প্রকাশ করলেই আমাদের ওয়েবসাইটে সেই তথ্য প্রকাশ করা হবে।

তাছাড়া যে সকল প্রার্থী বিগত বছরের বিসিএস দিয়ে অকৃতকার্য হয়েছেন তারা পরবর্তী বিসিএস এর জন্য প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে সময়সীমা জানতে চান এবং সেই অনুযায়ী নিজেদেরকে আবার প্রস্তুত করতে চান। তাই বাংলাদেশ সরকারি কর্মকমিশন 45 তম বিসিএস এর সার্কুলার প্রকাশ করলেই সাথে সাথে আমাদের ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন। সেই পর্যন্ত আপনারা আমাদের সাথে থাকুন এবং ভাল থাকুন।

Shahriar Hossain

This is the Shahriar Hossain from Charghat, Rajshahi. I have completed my MA from Rajshahi University in English Literature. Currently living a প্রাণোচ্ছল Life with friends & Family. Always Positive & Simple ❤️ Friendly, Helpful, Learning & Teaching Everyday 😎
Back to top button