মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। দেখে নিন কিভাবে দেখবেন

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। দেখে নিন কিভাবে দেখবেন

২০২৩ সালে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে বলে আপনারাই ফলাফল এখন দেখতে পারছেন। মার্চ মাসের দশ তারিখে আপনাদের এই পরীক্ষা গ্রহণ করা হয়েছে এবং ১২ তারিখে ফলাফল প্রকাশ করা হয়েছে বলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর যে অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এ ফলাফল প্রদান করে থাকে সেই অফিশিয়াল ওয়েবসাইট আপনাদেরকে ভিজিট করতে হবে এবং সেখান থেকে ফলাফল দেখার জন্য যে সকল তথ্য বা সঠিক নিয়ম অনুসরণ করতে হবে তা জানিয়ে দেব। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে সারাদেশে সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীদের 10 march 100 নম্বরের একটি লিখিত পরীক্ষা গ্রহণ করা হয়।

Screenshot

www.dgme.gov.bd result 2023

Link MBBS Result 2023

Screenshot 3

তাই কর্তৃপক্ষের নির্দেশনা অনুসরণ করে এই পরীক্ষার ফলাফলতে দ্রুত প্রকাশ করা হয় এবং শিক্ষার্থীরাই ফলাফল দেখে নেওয়ার মাধ্যমে খুব সহজেই বুঝতে পারবে তাদের পরীক্ষার ফলাফল কেমন হয়েছে এবং তারা কোন নির্দিষ্ট মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি হওয়ার জন্য মনোনীত হয়েছে কিনা। সাধারণত আমাদের দেশে প্রত্যেক বছর যে পরিমাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী উত্তীর্ণ হতে পারে তাদের সকলেরই ইচ্ছা থাকে মেডিকেল কলেজে পড়া অথবা ইঞ্জিনিয়ারিং কলেজে পড়া।

result.dghs.gov bd MBBS Result 2023

MBBS 1st Year Admission Merit & Waiting List 2023

কিন্তু প্রত্যেক জায়গায় আসন সংখ্যা থাকার কারণে প্রচন্ড প্রতিযোগিতার সৃষ্টি হয় এবং তুলনামূলক যাদের প্রস্তুতি ভালো থেকে থাকে তারাই মেডিকেল কলেজে নিজেদের আসন নিশ্চিত করতে পারে।তাই মার্চ মাসের ১০ তারিখে আপনাদের এই পরীক্ষা গ্রহণ করা হয়েছে বলে আপনারা অতি দ্রুত ফলাফল দেখে নিতে পারছেন এবং এখান থেকে আপনারা যদি দেখতে পারেন আপনাদের চান্স হয়ে গেছে তাহলে এটা আপনাদের জন্য অবশ্যই আনন্দ সংবাদ।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত

পড়াশোনা করে থাকেন এমন প্রত্যেকটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে এই মেডিকেল কলেজে ভর্তি হওয়ার। পরিবারের ইচ্ছা এবং নিজেদের ইচ্ছা অনুযায়ী আপনারা যখন নিজেদের স্বপ্নকে বাস্তবায়িত করতে চান তখন আপনাদেরকে প্রচুর পরিশ্রম করতে হয়। এক্ষেত্রে আপনাদের এসএসসি পরীক্ষার ফলাফল এবং এইচএসসি পরীক্ষার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং উভয়ের পরীক্ষার ক্ষেত্রে আপনারা ন্যূনতম যদি ৪.৫০ জিপিএ পেয়ে থাকেন তাহলে আবেদন করার সুযোগ পেয়ে থাকেন। তখন আপনাদের মেডিকেল প্রথম বর্ষের ভর্তির নোটিশ প্রকাশ করা হয় তখন আমরা এখান থেকে তথ্য জানতে পারি এবং আপনারা নিয়ম অনুযায়ী ফেব্রুয়ারি মাসের 13 তারিখ থেকে ২৩ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করার সুযোগ পান।

result.dghs.gov bd MBBS Result 2023

MBBS 1st Year Admission Merit & Waiting List 2023

আবেদন করার সময়ে আপনারা সঠিক তথ্য দিয়ে আবেদন করেন এবং প্রত্যেকটি শিক্ষার্থীর আবেদনের জন্য ১০০০ টাকা করে আবেদন ফিস নির্ধারণ করা হয়েছে বলে পেমেন্ট সম্পন্ন করার মাধ্যমে পুরোপুরি আবেদন সম্পন্ন করতে পারেন। অবশেষে পেমেন্ট সম্পন্ন করার পর আপনাদের প্রস্তুতি গ্রহণ করার পাশাপাশি মার্চ মাসের ৬ তারিখ থেকে ৭ তারিখ পর্যন্ত অনলাইনের মাধ্যমে এডমিট কার্ড ডাউনলোড করার সুযোগ প্রদান করা হয় এবং এখান থেকে আপনারা জানতে পারেন আপনাদের পরীক্ষার কেন্দ্র কোথায় নির্ধারণ করা হয়েছে। নির্দিষ্ট রোল নাম্বারের ভিত্তিতে আপনারা মার্চ মাসের ১০ তারিখ সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ১০০ নম্বরের একটি পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং পরীক্ষার সম্পন্ন করার পর ফলাফলের জন্য অপেক্ষা করেন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর শিক্ষার্থীদের এই ফলাফল দ্রুত প্রকাশ করার মধ্য দিয়ে তাদের নিশ্চিত করতে চাচ্ছে যাতে করে শিক্ষার্থীদের পরবর্তীতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ভর্তি হওয়ার জন্য নিজেদের প্রস্তুতি গ্রহণ করতে পারে। তাই এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল দেখার জন্য http://result.dghs.gov.bd/mbbs/ এই লিংক আপনারা দেখে নিবেন এবং এই লিংক ব্যবহার করার মাধ্যমে যখন সেখানে যেতে পারবেন তখন আপনাদের শুধু পরীক্ষার রোল নাম্বার ব্যবহার করতে হবে। তারপর রেজাল্ট অপশন এ ক্লিক করলে আপনি কোন মেডিকেল কলেজে ভর্তি হওয়ার জন্য মনোনীত হয়েছেন তা জানিয়ে দেওয়া হবে এবং সেখানে আপনার প্রাপ্ত নাম্বার উল্লেখ থাকবে। আপনারা উপরের দেখানোর নিয়ম অনুসরণ করে খুব সহজেই ফলাফল দেখে নিন।