একাদশ শ্রেণিতে ফলাফল ২০২৩ অনলাইনে কলেজে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

2021-22 শিক্ষাবর্ষে সারা দেশের সরকারি কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করে এবং এই প্রাথমিক আবেদনের ফলাফল আজ রাত 8 টায় অর্থাৎ 29 শে জানুয়ারি প্রকাশিত হবে। আপনি যদি কলেজ চয়েজ প্রদান করে এবং প্রাথমিক ফি জমা দিয়ে এই ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করেন তাহলে আজকে এই ফলাফল প্রকাশিত হওয়ার পর কিভাবে আপনারা ফলাফল দেখতে পারবেন তা জেনে নিন। শিক্ষার্থীদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে এ সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রদান করা হলো এবং এখানকার এই তথ্য আপনি যদি ভাল মত পড়ে দেখেন তাহলে নিজ দায়িত্বে কোন ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখতে হবে তা জানতে পারবেন।

২০২২ সালে এসএসসি পাস ছাত্রছাত্রীদের কলেজে ভর্তি পরীক্ষার প্রথম মেধা তালিকা

2021 সালের এসএসসি পরীক্ষা নভেম্বর মাসের 14 তারিখ থেকে 23 তারিখ পর্যন্ত গ্রহণ করা হয় এবং সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে এর পরীক্ষা সম্পন্ন হওয়ার পর ফলাফল প্রকাশিত হয় ডিসেম্বর মাসের 30 তারিখে। সারাদেশের 22 লক্ষ শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে এবং জিপিএ 5 প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। যে সকল শিক্ষার্থী জিপিএ 5 পেয়েছে অথবা কমবেশি জিপিএ পেয়েছে তাদের অনেকেই আছে যারা শহর পর্যায়ের দেশ সেরা কলেজগুলোতে ভর্তির জন্য চেষ্টা করতে থাকে।

কিন্তু প্রত্যেকটি কলেজে নির্ধারিত পরিমাণ আসনসংখ্যা থাকার কারণে এবং একাধিক আবেদন জমা পড়ার কারণে মেধা তালিকা প্রস্তুত করা হয় শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে। একজন শিক্ষার্থী কেমন জিপিএ অর্জন করেছে এবং বিষয়ভিত্তিক সর্বমোট কত নাম্বার পেয়েছে সেটার উপর নির্ভর করে মেধা তালিকা প্রস্তুত করা হয় বলে অনেক শিক্ষার্থী জিপিএ 5 পাওয়া সত্ত্বেও পছন্দের কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায় না।

1st Merit & Waiting List Result PDF

তাই আপনি কোন কলেজে ভর্তি হওয়ার জন্য প্রথম মেধা তালিকায় মনোনীত হয়েছেন তা জানতে এখন আপনারা একটি ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। এই ওয়েবসাইটের এড্রেস হল xiclassadmissiom.gov.bd । এই ওয়েবসাইটে প্রবেশ করলেই আপনারা রেজাল্ট অপশন পেয়ে যাবেন এবং সেখানে প্রবেশ করার পর আপনাদের এসএসসি পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করতে হবে। আপনি যে শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তা সিলেক্ট করুন এবং পরীক্ষার সাল সিলেক্ট করার সময় 2021 সিলেক্ট করবেন।

Screenshot 20221231 172909 Chrome

তারপরে নিচের দেওয়া ভেরিফিকেশন কোড সঠিকভাবে ফাঁকা ঘরে বসে সাবমিট বাটনে ক্লিক করলেই পরবর্তীতে চলে আসবে। আপনি যদি ফলাফল অনুযায়ী প্রথম মেধাতালিকায় চান্স পেয়ে থাকেন তাহলে অবশ্যই সেখানে কংগ্রেজুলেশন জানানো হবে এবং আপনি কোন কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছেন তা সেখানে উল্লেখ থাকবে। তাই ভর্তি কমিটির তথ্য অনুসারে আপনাদের এই ফলাফল প্রকাশিত হওয়ার পর জানুয়ারি মাসের 30 তারিখ থেকে ফেব্রুয়ারি মাসের 6 তারিখ পর্যন্ত সময় দেয়া হবে ভর্তি নিশ্চয়ন করার জন্য।

ভর্তি নিশ্চয়ন করার ক্ষেত্রে আপনারা ভর্তি বিজ্ঞপ্তির নিয়ম অনুসারে 228 টাকা মোবাইলের মাধ্যমে প্রেরণ করবেন এবং এর মাধ্যমে আপনার ভর্তি নিশ্চয়ন করা হবে। কোনভাবে যদি আপনি ভর্তি নিশ্চায়নের টাকা প্রেরণ করতে ব্যর্থ হন তাহলে আপনার ভর্তি বাতিল হবে এবং এক্ষেত্রে আপনাকে পুনরায় আবেদন করতে হবে।তাই নির্ধারিত সময়ের ভেতরে আপনারা ভর্তি নিশ্চায়ন করুন এবং দ্বিতীয় মেধা তালিকা প্রকাশিত হওয়ার পর ফেব্রুয়ারি মাসের 19 তারিখ থেকে 24 তারিখ পর্যন্ত আপনারা কলেজে গিয়ে চূড়ান্ত ভর্তি হতে পারবেন। আপনারা সকলেই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।